৯ মিনিট আগের আপডেট রাত ১১:৩৭ ; শনিবার ; অক্টোবর ১, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

পায়রা বিদ্যুৎকেন্দ্র নির্মাণ অর্থায়ন অনিশ্চিত

বরিশাল টাইমস রিপোর্ট
২:০৬ অপরাহ্ণ, মার্চ ২৯, ২০১৬

অর্থায়ন নিশ্চিত না করেই পটুয়াখালীতে ১৩২০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন (দুটি ইউনিট) পায়রা বিদ্যুৎকেন্দ্র নির্মাণে চুক্তি হচ্ছে মঙ্গলবার। চীনের দ্য ফার্স্ট ফার্স্ট নর্থ-ইস্ট ইলেকট্রিক পাওয়ার ইঞ্জিনিয়ারিং কোম্পানির (এনইপিসি) সঙ্গে বিদ্যুৎকেন্দ্রটির মালিক বাংলাদেশ-চীন বিদ্যুৎ কোম্পানির (বিসিপিসিএল) এ চুক্তি সই হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বুধবার এ বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বলে বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা গেছে।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের পরিচালক (জনসংযোগ) সাইফুল হাসান চৌধুরী জানান, রাজধানীর র‌্যাডিসন হোটেলে মঙ্গলবার বিকেল ৫টায় পায়রা বিদ্যুৎকেন্দ্র নির্মাণে চুক্তি সই হবে। অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

জানা গেছে, ১৩২০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণে ব্যয় নির্ধারণ করা হয়েছে ১ দশমিক ৫৬ বিলিয়ন ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ১২ হাজার কোটি টাকা। তবে অর্থায়নের বিষয়টি এখনও নিশ্চিত হওয়া যায়নি। এ বিদ্যুৎকেন্দ্রটির ইপিসি (প্রকৌশল, আহরণ ও নির্মাণ) ঠিকাদার হিসেবে এনইপিসিকে নিয়োগ দেওয়া হয়েছে। ৬৬০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন দুটি ইউনিটের প্রথমটি ২০১৮ সালের ডিসেম্বরে উৎপাদনে আসবে এবং অপরটি ২০১৯ সালের জুনে আসবে। প্রতি ইউনিট (ওয়াট) বিদ্যুতের সম্ভাব্য দাম নির্ধারণ করা হচ্ছে সাড়ে ছয় টাকা।

বাংলাদেশের নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি (এনডব্লিউপিজিসি) এবং চীনের চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (সিএমসি) সমান অংশীদারিত্বে বাংলাদেশ-চীন বিদ্যুৎ কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল) গঠিত হয়েছে। এ বিদ্যুকেন্দ্র নির্মাণে এনডব্লিউপিজিসি এবং বিসিপিসিএল ১৫ শতাংশ করে মোট ৩০ ভাগ বিনিয়োগ করবে। বাকি ৭০ ভাগ ঋণ নেওয়া হবে।

পটুয়াখালি

 

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  সেপ্টেম্বরে সারাদেশে চার হাজার ৩২টি দুর্ঘটনায় ঝরেছে ৫৭৯ প্রাণ  পটুয়াখালীতে তদবিরের কথা বলে বাসায় আটকে গণধর্ষণ  দুলাভাইকে বিয়ের দাবিতে ৩ দিন ধরে স্কুলছাত্রীর অনশন  বাউফলে র‌্যাবের হাতে দুই ইয়াবা ব্যবসায়ী গ্রেফতার  নোবেল পুরস্কারের জন্য মনোনীত বাংলাদেশি চিকিৎসক  জমি দখল করে বাড়িঘর ভাঙচুর: ঝালকাঠিতে জেলা জজের বিরুদ্ধে মানববন্ধন  আগামী নির্বাচন হাসিনার অধীনেই, অস্তিত্ব রক্ষার জন্য অংশ নেবে বিএনপিও : আমু  ভোলায় ২ ট্রলারসহ বিপুল পরিমাণ চোরাই সয়াবিন তেল ও ডিজেল জব্দ  মঠবাড়িয়ায় মুক্তিযোদ্ধা বহুমুখী সমবায় সমিতির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত  বরিশাল খালেদাবাদ কলোনির মাদক নির্মুলে এলাকাবাসীর আলোচনা সভা