২ মিনিট আগের আপডেট বিকাল ২:২৯ ; শুক্রবার ; আগস্ট ১৯, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

পিরোজপুরের সবচেয়ে বড় গরু ‘লাল বাদশা’

বরিশাল টাইমস রিপোর্ট
৭:২৭ অপরাহ্ণ, জুলাই ২, ২০২২

পিরোজপুরের সবচেয়ে বড় গরু ‘লাল বাদশা’

নিজস্ব প্রতিবেদক, বরিশাল ও পিরোজপুর:: অভাব-অনটনের মাঝেও গৃহিণী রোজিনার মাতৃস্নেহ আর ভালোবাসায় ছোট্ট বাদশা পরিণত হয়েছে লাল বাদশায়। নিজে তিন বেলা খাবার না খেলেও লাল বাদশার খাবারে ঘাটতি হয়নি কখনো। লাল বাদশাই এখন রোজিনার স্বপ্ন।

পিরোজপুর সদর উপজেলার কদমতলা ইউনিয়নের ভোরা গ্রামের গৃহিণী রোজিনা। স্বামী সাখাওয়াত হোসেন কৃষিকাজ করেন। টেলিভিশনে কোরবানির গরু দেখে তার শখ জাগে বিশালাকায় গরু পালনের। যেমন ইচ্ছা তেমন কাজ। সেই স্বপ্নপূরণে চার বছর আগে পাশের বাগেরহাট জেলার কচুয়া উপজেলা থেকে একটি বাছুরসহ গাভি কেনেন তিনি। তার লালনপালনের দায়িত্ব দেন স্ত্রী রোজিনাকে।

পরবর্তী সময়ে গাভিটি এক আত্মীয়র কাছে বিক্রি করলেও লাল রঙের ষাঁড়টি নিজের গোয়ালে রেখে পুষতে থাকেন। তবে ষাঁড়টির ঠিকমতো খাবার জোগাড় করতে না পারলেও এর নাম রাখেন লাল বাদশা। প্রতিদিনই মানুষ ভিড় করেন লাল বাদশাকে দেখতে।

গরুটি লালনপালন করছেন জীর্ণশীর্ণ একটি গোয়ালঘরে। বর্তমানে ৮ ফুট ৪ ইঞ্চি লম্বা, ৫ ফুট উচ্চতা এবং আড়ে ৮ ফুট ৯ ইঞ্চি। চার বছরে লাল বাদশার ওজন হয়েছে ৩২ মণ। ধারণা করা হচ্ছে, এটিই পিরোজপুর জেলার সবচেয়ে বড় গরু।

মোটাতাজাকরণের জন্য মানুষ গরুকে ওষুধ ও ফলমূল খাওয়ালেও আর্থিক সমস্যার কারণে রোজিনা তার গরুটিকে শুধু খৈল, ডাল, খড় ও স্থানীয়ভাবে সংগ্রহ করা ঘাস খাইয়েছেন। সম্পূর্ণ দেশি গরুর আদলে লাল বাদশাকে লালনপালন করছেন তিনি।

গত বছর করোনাভাইরাস সংক্রমণের কারণে ষাঁড়টি বিক্রি না করতে পারলেও এ বছর তারা লাল বাদশাকে বিক্রি করতে চাচ্ছে। তাই ষাঁড়টির মূল্য ৮ লাখ টাকা নির্ধারণ করেছেন।’

পিরোজপুর, বিভাগের খবর

 

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  উপকূলে ৪ ফুট উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসের আশঙ্কা  চলন্ত লঞ্চে সন্তান প্রসব: আজীবন ভ্রমণ ফ্রি  ঘুসের ৪ লাখ টাকাসহ ভূমি কর্মকর্তা জনতার হাতে আটক  চিংড়িতে বিষাক্ত জেলি (!) এটা কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর?  ছাত্রীদের বাথরুমে মাতাল ছাত্রলীগ নেতা: অশ্লীল অঙ্গভঙ্গির অভিযোগ  কবুতর মেরে ফেলার প্রতিবাদ করায় বাবা ও ছেলেকে কুপিয়ে জখম  তজুমদ্দিনে ৫ জেলে অপহরণ: আড়াই লাখ টাকা মুক্তিপণ দাবি  বিএনপি’র কমিটি বাতিলের দাবিতে বিক্ষোভ: কেন্দ্রীয় নেতার ছবিতে জুতা ও ঝাড়ুপেটা  এবার উদ্বোধনের অপেক্ষায় দেশের প্রথম ৬ লেনের কালনা সেতু  বাজারের নিরাপত্তা নিশ্চিতে সিসি ক্যামেরা স্থাপন