৫ মিনিট আগের আপডেট রাত ১১:২৯ ; বৃহস্পতিবার ; ডিসেম্বর ১, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

পিরোজপুরে জরাজীর্ণ ভবনে শতাধিক শিশুর পাঠদান

বরিশাল টাইমস রিপোর্ট
১২:১২ অপরাহ্ণ, মার্চ ৪, ২০১৮

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার ১২৯ নম্বর কাকড়াবুনীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। দীর্ঘদিন ধরেই জরাজীর্ণ অবস্থায় রয়েছে বিদ্যালযের ভবনটি। প্রতিদিন ঝুঁকিপূর্ণ ভবনেই শিক্ষার্থীদের ঝুঁকি নিয়ে পাঠদান করতে হচ্ছে শিক্ষকদের। বিশেষ করে এই ভবনটির বিভিন্ন স্থানে ফাটল ও পলেস্তার খসে পড়ার কারণে যেকোনো মুহূর্তে ধসে পড়ার আশঙ্কা রয়েছে। তাছাড়া পলেস্তার খসে বিমের রড বেরিয়ে যাওয়ায় স্কুলটির অবস্থা এখন নাজুক।

খোঁজ নিয়ে জানা গেছে- মঠবাড়িয়া উপজেলার ১২৯ নম্বর কাকড়াবুনীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ১৯৫০ সালে প্রতিষ্ঠিত হয়। ১৯৯৩-৯৪ অর্থবছরে বিদ্যালয়টি পাকা ভবনে উন্নীত হয়। তিনটি অপরিসর শ্রেণিকক্ষ ও একটি অফিসকক্ষের এ স্কুল ভবনটি নির্মাণের চার বছরের মাথায় জরাজীর্ণ অবস্থা বিরাজ করে। পুরো ভবনটির দেয়ালজুড়ে মারাত্মক ফাটল দেখা দেয়।

বর্তমানে ছাদ ও বিমের পলেস্তার খসে রড বেরিয়ে গেছে। বিকল্প স্কুল ভবন না থাকায় নিরুপায় হয়ে শিক্ষার্থীদের ঝুঁকির মধ্যে রেখে নিয়মিত পাঠদান করা হচ্ছে।

অপরদিকে অনেকদিনের পুরনো বেঞ্চ, চেয়ার-টেবিল নড়বড়ে অবস্থা। আসবাবপত্রের চরম সঙ্কট। শিশুদের জন্য বিশুদ্ধ পানিরও কোনো ব্যবস্থা নেই। সুপেয় পানির জন্য কোন টিউবওয়েল কিংবা পুকুর না থাকায় পার্শ্ববর্তী খালের পানি শিশুরা পান করে। টয়লেট থাকলেও তা জরাজীর্ণ অবস্থায় ব্যবহার অনুপযোগী। বিদ্যালয়ে ক্লাস চলাকালে ছাদের পলেস্তার খসে বিভিন্ন সময় অন্তত দশজন শিক্ষার্থী আহত হয়েছে। ঝুঁকিপূর্ণ এ স্কুলটিতে বর্তমানে ১২৫ জন শিক্ষার্থী রয়েছে।

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা সুচিত্রা রাণী বরিশালটাইমসকে বলেন, বিকল্প শ্রেণিকক্ষ না থাকায় মৃত্যুভয় নিয়েই পাঠদান করতে হচ্ছে। নতুন স্কুল ভবন অত্যন্ত জরুরি।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি বীরেন্দ্র নাথ মন্ডল স্কুল ভবন মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে উল্লেখ করে বরিশালটাইমসকে বলেন, এই মুহূর্তেই জরাজীর্ণ স্কুল ভবন পরিত্যক্ত ঘোষণা করা উচিত। না হলে দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। বিকল্প শ্রেণিকক্ষ না থাকায় আমরা শিশুদের অন্যত্র পাঠদানও করাতে পারছি না।

এ বিষয়ে মঠবাড়িয়া উপজেলা প্রাথমিক সহকারী শিক্ষা অফিসার মো. ইউনুস আলী হাওলাদার বিদ্যালয়টি পরিত্যক্ত ঘোষণা জরুরি স্বীকার করে বরিশালটাইমসকে বলেন, নতুন স্কুল ভবন নির্মাণ অত্যন্ত জরুরি। কয়েকদফা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে অবহিত করা হয়েছে।’’

টাইমস স্পেশাল, পিরোজপুর

 

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  কবরস্থানে গাঁজা সেবনে বাধা; অতঃপর নারী নির্যাতন মামলায় ফাঁসানোর হুমকি!  ছিনতাইয়ের অভিযোগে এমপির বিরুদ্ধে মামলা  পিরোজপুরে মাদক মামলায় যুবকের কারাদণ্ড  বিজয় মাসের প্রথম দিনে মুক্তিযোদ্ধা এনছান আলী'র দাবি  পটুয়াখালীতে এইচএসসি পরীক্ষার্থীকে কুপিয়ে জখম  এমপি ভাগ চাওয়ায় বরাদ্দ পাওয়া কম্বল ফেরত দিল চেয়ারম্যানরা  ডিসেম্বরেই আসছে শৈত্যপ্রবাহ: সাগরে দুটি লঘুচাপ  সিইসির আশ্বাসে কর্মকর্তাদের কর্মবিরতির কর্মসূচি স্থগিত  গৌরনদীর ১৬ স্কুলে ১০ টাকায় ‘দুপুরের খাবার’  বরিশালে চুরি যাওয়া ও হারানো ১৭ ফোন উদ্ধার: খুশি মালিকরা