১১ ঘণ্টা আগের আপডেট সকাল ১১:৩৮ ; বৃহস্পতিবার ; জানুয়ারি ২১, ২০২১
EN Download App
Youtube google+ twitter facebook
×

পৃথিবীর দিকে ধেয়ে আসছে রহস্যময় বস্তু

বরিশাল টাইমস রিপোর্ট
১:০৭ অপরাহ্ণ, ডিসেম্বর ১, ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: রহস্যময় এক বস্তু ধেয়ে আসছে পৃথিবীর দিকে। এটা কি পৃথিবীকে আঘাত করবে। এমন নানা প্রশ্ন চারদিকে। কিন্তু যে বস্তুটি এভাবে পৃথিবীর দিকে ধেয়ে আসছে তার সম্পর্কে জানেন না বিজ্ঞানীরা। তারা বলতে পারছেন না- এটা কি। এর প্রকৃতিই বা কি। তবে জ্যোতির্বিজ্ঞানীরা একে চিহ্নিত করেছেন ২০২০ এসও নামে। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার সেন্টার ফর নিয়ার আর্থ অবজেস্ট স্টাডিজের (সিএনইওএস) মতে, আজ কোনো এক সময় ২০২০ এসও পৃথিবীর ৩১ হাজার ৬০৫ মাইল দূরত্বের মধ্যে চলে আসবে।

একে বলা হচ্ছে পৃথিবীর একেবারে কাছ দিয়ে চলে যাওয়া। ২০২০ এসও যে দূরত্ব বজায় রেখে যাবে তা আমাদের পৃথিবী এবং চাঁদের মধ্যবর্তী দূরত্বের শতকরা ১৩ ভাগের মতো। এ কথা বলেছেন, ভার্চুয়াল টেলিস্কোপ প্রজেক্টের জ্যোতির্বিজ্ঞানী গিয়ানলুকা মাসি। ওই বস্তুটিকে পরিমাপ করা হয়েছে আড়াআড়িভাবে ১৫ থেকে ৩৩ ফুটের মধ্যে। যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের মাউয়িতে অবস্থিত প্যান স্টারস-এর এক পর্যবেক্ষণে ১৭ই সেপ্টেম্বর এটা শনাক্ত করা হয়েছে। প্রাথমিক পর্যাবেক্ষণে দেখা গেছে, এটি একটি অ্যাস্টেরিওয়ড বা গ্রহাণু। কিন্তু সিএনইওএসের বিজ্ঞানীরা দ্রুত বুঝতে পারেন যে, ২০২০ এসও কোনো সাধারণ গ্রহাণু বা অ্যাস্টেরয়েড নয়। মাসি বলেছেন, আমরা নিশ্চিত নই যে, এই বস্তুটি একটি অ্যাস্টেরয়েড। তবে এটি একটি প্রাকৃতিক কিছু।

আন্তর্জাতিক খবর

আপনার মতামত লিখুন :

 

ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  পটুয়াখালীতে বিয়ের প্রলোভন দেখিয়ে স্কুলছাত্রীকে একাধিকবার ধর্ষণ  বিচারককে ঘুষ দিতে গিয়ে এসআই ধরা, অত:পর ক্লোজড  হোয়াইট হাউস ছাড়লেন ট্রাম্প  মেগা প্রকল্পের কাজ শেষ হলে দেশ সম্পূর্ণরুপে পাল্টে যাবে: পরিকল্পনা মন্ত্রী  কুয়াকাটার সৈকতে গোসল করতে নেমে পর্যটকের মৃত্যু  বাউফলে সাংবাদিকদের নিয়ে এমপির গালাগালের ভিডিও ভাইরাল  বরিশালে দেড় লক্ষ টাকার জাল নোটসহ নারী আটক  পদ্মা সেতুর নাম ‘শেখ হাসিনা সেতু’ করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট  করোনায় মৃত্যু কমেছে: ২৪ ঘণ্টায় প্রাণ গেছে ৮ জনের  গোপালগঞ্জে হেফাজত নেতা খালেদ সাইফুল্লাহকে বয়ান করতে দেয়নি