১২ ঘণ্টা আগের আপডেট সকাল ১১:৩৪ ; সোমবার ; ফেব্রুয়ারি ২৪, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

পেঁয়াজের এত্ত দাম!

বরিশাল টাইমস রিপোর্ট
১:৪৮ পূর্বাহ্ণ, অক্টোবর ১, ২০১৯

বার্তা পরিবেশক, অনলাইন:: ভারত পেঁয়াজ রপ্তানি না করায় এর প্রভাব পড়েছে দেশের পাইকারি ও খোলাবাজারে। এক দিনের ব্যবধানে কেজিপ্রতি বেড়েছে অন্তত ৩০ টাকা। এতে বিপাকে পড়েছেন ভোক্তারা। পেঁয়াজের দামের এই ঊর্ধ্বগতিতে কুলিয়ে উঠতে না পেরে সাধারণ জনগণ বলছেন- পেঁয়াজে এত্ত ঝাঁজ! বাপরে! এর প্রভাবে মাসিক বাজারের খরচের হিসাব কষতে শুরু করেছেন নিম্নবিত্ত ও মধ্যবিত্ত মানুষরা।

এদিকে প্রতি বছরের মতো এবারও বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত সরকার। পেঁয়াজ উৎপাদন সংকট দেখিয়ে এ সিদ্ধান্ত নিয়েছে তারা। অন্যদিকে কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে ২০ থেকে ২৫ টাকা বাড়লেও বাণিজ্য সচিব জাফর উদ্দীন জানালেন দেশে পর্যাপ্ত পেঁয়াজ মজুদ আছে। তাই পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে আতঙ্কিত হওয়ার কিছুই নেই বলে জানান তিনি।

সোমবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন বাণিজ্য সচিব। চলতি বছর বন্যার কারণে ভারতের মহারাষ্ট্র ও কর্ণাটকে পেঁয়াজের উৎপাদন বড় ধাক্কা খায়। ফলে পেঁয়াজের পাশাপাশি নিত্যপণ্যের দামও বাড়ছে কিছুদিন ধরে। ভারতের বাজারে পেঁয়াজের দাম বাড়তে থাকায় গত ১৩ সেপ্টেম্বর দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের বৈদেশিক বাণিজ্য শাখা প্রতি মেট্রিক টন পেঁয়াজের ন্যূনতম রপ্তানি মূল্য ৮৫০ ডলার নির্ধারণ করে দেয়। আর ওই খবরে বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম এক লাফে বেড়ে যায় ২০ থেকে ২৫ টাকা। পরিস্থিতি স্বাভাবিক করতে ব্যবসায়ীদের নিয়ে কয়েক দফা বৈঠক করে বাণিজ্য মন্ত্রণালয়। টিসিবি খোলাবাজারে পেঁয়াজ বিক্রি শুরু করে।

দেশের চাহিদা পূরণে ভারতের পাশাপাশি মিয়ানমার, মিসর ও তুরস্ক থেকেও পেঁয়াজ আমদানির এলসি খোলা হচ্ছে জানিয়ে বাণিজ্য সচিব মো. জাফর উদ্দীন বলেছিলেন, ভোক্তাদের আতঙ্কিত হওয়ার কারণ নেই, দাম দ্রুত কমে আসবে। তার কথার এক সপ্তাহের মধ্যেই রোববার ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করার ঘোষণা দেয়।

ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণার কয়েক ঘণ্টার ব্যবধানেই কেজিতে পেঁয়াজের দাম লাফিয়ে ২০ থেকে ২৫ টাকা কোথাও ৩০ টাকা বেড়ে গেছে।
তবে বাণিজ্য সচিব বলেন, পেঁয়াজ নিয়ে আতঙ্কের কিছু নেই। সরকারের কাছে পর্যাপ্ত পেঁয়াজ মজুদ আছে। পেঁয়াজের দাম নিয়ে যারা কারসাজি করবে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। মিসর ও তুরস্ক থেকে শিগগিরই এলসি করা পেঁয়াজ দেশে পৌঁছাবে বলেও জানান বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন।

সচিব বলেন, মঙ্গলবার থেকে রাজধানীতে ৩৫টি ট্রাকে করে ৪৫ টাকা দরে পেঁয়াজ বিক্রি শুরু করবে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। দেশি পেঁয়াজ এখন আর কাউকে মজুদ করতে দেয়া হবে না। পেঁয়াজ পচনশীল, সে কারণে যার কাছে যে পরিমাণ পেঁয়াজ আছে তা বাজারে ছাড়ুন।

জাফর উদ্দীন বলেন, টিসিবি নির্ধারিত স্থানগুলোতে ট্রাক থেকে জনসাধারণ কেজিপ্রতি পেঁয়াজ ৪৫ টাকায় কিনতে পারবেন। এ ছাড়া টিসিবির পরিবেশকরা ঢাকা মহানগরীর ৩৫টি স্থান ছাড়াও চট্টগ্রামে ১০টি স্থানে, বাকি ছয়টি বিভাগীয় শহরের পাঁচটি করে স্থানে ভ্রাম্যমাণ ট্রাকে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পণ্য বিক্রি করবেন। এসব ট্রাকে টিসিবি নির্ধারিত পণ্যের মূল্যসংবলিত ব্যানার থাকবে।

ফোকাস

আপনার মতামত লিখুন :

  Bangabandhu Countdown | Nextzen Limited

ভারপ্রাপ্ত সম্পাদক : শাকিব বিপ্লব
ঠিকানা: শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  ‘শামিমার মোবাইল ফোনে বিস্তার অশ্লীল ভিডিও’  ২০২৪ সালে সিঙ্গাপুর-মালয়েশিয়াকে ছাড়াবে বাংলাদেশ: অর্থমন্ত্রী  গাঁজা কারখানায় ডাকাতি  রাজনীতি চর্চার পাশাপাশি জ্ঞানবিজ্ঞানের চর্চা হবে-জাফর উল্লাহ  পটুয়াখালী রাঙ্গাবালীতে দুদকের গণশুনানি আগামীকাল  সব পৌরসভায় বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনের নির্দেশ  জাতীয় পতাকা বহনের সুযোগ সবার জীবনে আসে না : রাষ্ট্রপতি  আড়াই বছর ঘুরেও ৩ হাজার টাকার চেক ভাঙাতে পারেননি সত্তরোর্ধ্ব নুরুল  পুলিশকে মারধর, গ্রেপ্তার তিন যুবক  বরগুনা আদালতে মিন্নি, সাক্ষী দিলেন তদন্ত কর্মকর্তা