৭ ঘণ্টা আগের আপডেট সকাল ৬:২৮ ; বৃহস্পতিবার ; জানুয়ারি ২৬, ২০২৩
EN Download App
Youtube google+ twitter facebook
×

প্রতিবন্ধিতার শিকার ২৯ লাখ মানুষের অর্ধেকের বেশিই পুরুষ

Mahadi Hasan
৩:৫৭ অপরাহ্ণ, ডিসেম্বর ৩, ২০২২

প্রতিবন্ধিতার শিকার ২৯ লাখ মানুষের অর্ধেকের বেশিই পুরুষ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল ॥ সমাজসেবা অধিদফতরের প্রতিবন্ধিতা বিষয়ক জরিপের হালনাগাদ তথ্য অনুযায়ী দেশে নানা ধরণের প্রতিবন্ধিতার শিকার ২৯ লাখ ৪৩ হাজার ৫১০ জন। এদের মধ্যে পুরুষ ১৭ লাখ ৯৮ হাজার ৩৪ জন। নারী ১১ লাখ ৪২ হাজার ৭০৯ জন। আর হিজড়া ২ হাজার ৭৬৭ জন।

যদিও পরিসংখ্যান ব্যুরো বলছে, দেশে মোট প্রতিবন্ধী জনগোষ্ঠীর সংখ্যা ২৩ লাখ ৬১ হাজার ৬০৪ জন। যা মোট জনসংখ্যার ১ দশমিক ৪৩ শতাংশ। এর মধ্যে ১৩ লাখ ৩৪ হাজার ১০৫ জন পুরুষ আর ১ লাখ ২৭ হাজার ৪৯৯ জন নারী। মোট প্রতিবন্ধী জনসংখ্যার ১ দশমিক ৬৩ শতাংশ পুরুষ আর ১ দশমিক ২৩ শতাংশ নারী।

গত জুলাইয়ে প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনার প্রাথমিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। তবে বাস্তবে এই সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

এমন বাস্তবতায় বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে ‘বিশ্ব প্রতিবন্ধী দিবস’। শারীরিকভাবে প্রতিবন্ধী ব্যক্তিদের মূল স্রোতে নিয়ে আসার লক্ষ্যে নানা আয়োজনের মধ্যে দিয়ে দিবসটি পালন করা হয়। তবে শুধু দিবসের মধ্যে সীমাবদ্ধ না থেকে, প্রতিবন্ধীবান্ধব সমাজ গঠনে কাজ করার দাবি জানিয়েছেন প্রতিবন্ধী ব্যক্তিরা।

যদিও সময়ের সঙ্গে সঙ্গে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সরকারের পক্ষ থেকে নানা ধরণের উদ্যোগ নেওয়া হয়েছে। তবে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। অন্যদিকে সঠিক প্রচার-প্রচারণার অভাবে সুযোগ, সুবিধার পাশাপাশি নিজেদের অধিকার সংরক্ষণে আইন সম্পর্কেও খুব বেশি জানতে পারেন না নানা প্রতিকূলতার মধ্য দিয়ে বেড়ে ওঠা এই মানুষগুলো।

অন্যদিকে বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে তাদের জন্য কাজ করতে গিয়ে নানা ধরণের প্রতিবন্ধকতার মধ্য দিয়ে যেতে হয় বলে অভিযোগ আছে। যে কারণে মেধার দিক থেকে পুরোপুরি সুস্থদের চেয়ে এগিয়ে থেকেও অনেক ক্ষেত্রে পিছিয়ে থাকছেন প্রতিবন্ধী ব্যক্তিরা।

যদিও প্রতিবন্ধী ব্যক্তিদের সঠিক প্রশিক্ষণ, প্রাপ্য সুযোগ সুবিধা দেয়া গেলে স্বাবলম্বী করে গড়ে তোলা সম্ভব বলে মনে করে তাদের নিয়ে কাজ করা সংগঠনগুলো।

প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করা সংগঠন অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর সহ-প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা ঢাকা মেইলকে বলেন, সমাজে নানা প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও বাংলাদেশে প্রতিবন্ধী ব্যক্তিরা কঠোর পরিশ্রম ও মেধাকে কাজে লাগিয়ে নিজেদের প্রতিষ্ঠিত করার চেষ্টা করছেন। তাদের অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য প্রয়োজন রূপান্তরিত পদক্ষেপ। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য উন্নত দেশের ন্যায় সৃজনশীল উদ্যোগ ও প্রযুক্তির ব্যবহারের উপর জোর দিতে হবে।

দেশে প্রতিবন্ধী ব্যক্তিদের হালনাগাদ তথ্য
মোট প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে অটিজমে আক্রান্ত ৭৬ হাজার ৩২৬ জন। তাদের মধ্যে পুরুষ ৪৬ হাজার ৭৫৭ জন, নারী ২৯ হাজার ৫১৬ জন ও হিজড়া ৫৩ জন।

শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে ১৪ লাখ ৮১ হাজার ৭৬৬ জন। এদের মধ্যে পুরুষ ৯ লাখ ৪৯ হাজার ৭২১, নারী ৫৩ হাজার ৭৩৯ জন আর হিজড়া ১ হাজার ৬ জন।

দীর্ঘস্থায়ী মানসিক অসুস্থতাজনিত প্রতিবন্ধিতার শিকার ১ লাখ ৮ হাজার ৩০৯ জন। এদের মধ্যে পুরুষ ৬৪ হাজার ৭৯৯ জন, নারী ৪৩ হাজার ৪২০ জন ও হিজড়া ৯০ জন।

দৃষ্টি প্রতিবন্ধিতায় ভুগছেন ৪ লাখ ১ হাজার ৮১৪জন। এদের মধ্যে পুরুষ ২ লাখ ৩২ হাজার ১৫১জন, নারী ১লাখ ৬৯ হাজার ৫৩৯ জন আর হিজড়া ১২৪ জন।

বাক প্রতিবন্ধিতার শিকার মোট ১ লাখ ৮১ হাজার ১১২ জন। এদের মধ্যে পুরুষ ১ লাখ ৪ হাজার ৯৯ জন। আর নারী ৭৬ হাজার ৯১০ জন আর হিজড়া ১০৩ জন।

বুদ্ধি প্রতিবন্ধী ব্যক্তির সংখ্যা দেশে ২ লাখ ৪ হাজার ৯৭ জন। এদের মধ্যে পুরুষ ১ লাখ ১৭ হাজার ৬০০ জন। নারী ৮৬ হাজার ২৫৭ জন। আর হিজড়া ২৪০ জন।

শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তির সংখ্যা ১ লাখ ১১হাজার ২৫৪ জন। এদের মধ্যে পুরুষ ৬০ হাজার ৬৮২ জন। নারী রয়েছেন ৫০ হাজার ৫০৯ জন আর হিজড়া ৬৩ জন।

শ্রবণদৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তির মোট সংখ্যা ১২ হাজার ৬৮৪ জন। এদের মধ্যে পুরুষ ৭ হাজার ১ জন। নারী রয়েছেন ৫ হাজার ৬৭৮ জন আর হিজড়া রয়েছেন ৫ জন।

সেরিব্রালপালসিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ১০ হাজার ৭৯৪ জন। এদের মধ্যে পুরুষ ৬৭ হাজার ৫৩১ জন। নারী রয়েছেন ৪৩ হাজার ২৩৩জন। আর হিজড়া ৩০ জন।

বহুমাত্রিক প্রতিবন্ধিতার শিকার মোট ২ লাখ ৩১ হাজার ২৯১ জন। যাদের মধ্যে পুরুষ ১ লাখ ৩৪ হাজার ১১৪ জন। নারী ৯৭ হাজার ৫০ জন আর হিজড়া ১২৭ জন।

ডাউন সিনড্রমের শিকার ৫ হাজার ৮৩০ জন মানুষ। যাদের মধ্যে পুরুষ ৩ হাজার ২৩৭ জন। নারী আছেন ২৫৮৫ জন আর হিজড়া জনগোষ্ঠীর ৮ জন।

অন্যান্য প্রতিবন্ধিতা আছে এমন মানুষের সংখ্যা ১৮ হাজার ২৩৩ জন। যাদের মধ্যে পুরুষ ১০ হাজার ৩৪২ জন। নারী ৭ হাজার ২৭৩ জন ও হিজড়া ৬১৮ জন।

জাতীয় খবর

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বাবুগঞ্জে গভীর রাতে জোড়া খুনঃ ডাকাতি বলে সাজানোর চেষ্টা  পিরোজপুরে এবার ৯৬ ফুট উচ্চতার কালী প্রতিমা  বরিশালে হলে ঢুকে শিক্ষার্থী‌কে কুপিয়ে জখম, প্রতিবাদে মশাল মি‌ছিল  রামপাল থেকে ৪৭ লাখ টাকার মেশিন চুরি  আমরা ধৈর্য ধরেছি, কিন্তু দুর্বল না: শামীম ওসমান  ‘মিথ্যা মামলায়’ জেল খাটলেন শিক্ষক  রেস্তোরাঁয় ‍মিলবে কৃত্রিম মাংস: মানুষ খেতে পারবে কী  অভাবের তাড়নায় শিশুসন্তান বিক্রি: মায়ের কোলে ফিরিয়ে দিল পুলিশ  পছন্দসই প্রার্থীকে ‌‘নিয়োগ না দেওয়ায়’ স্কুলশিক্ষককে প্রকাশ্যে পিটুনি  লালমোহনে শিক্ষাপ্রতিষ্ঠানের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত