িনিট আগের আপডেট বিকাল ৪:৪৬ ; রবিবার ; ফেব্রুয়ারি ২৫, ২০২৪
EN Download App
Youtube google+ twitter facebook
×

প্রতিষ্ঠার ৬ বছরেও নির্মাণ হয়নি বরিশাল বিশ্ববিদ্যালয়ের সীমানা প্রাচীর

গোলাম মাওলা শান্ত
১২:১৬ পূর্বাহ্ণ, মে ১৭, ২০১৭

বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৬ বছর পরেও নির্মাণ শেষ হয়নি বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) সীমানা প্রাচীর। ফলে সদর উপজেলার কর্নকাঠিস্থ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অনায়াসে বহিরাগত ও দুষ্কৃতিকারীদের যাতায়াত চলছে। এতে করে অনেকটাই অরক্ষিত হয়ে পড়েছে গোটা ক্যাম্পাস। এমনকি বিভিন্ন টোকাই মাস্তানেরা সহজেই ক্যাম্পাসের ভিতরে প্রবেশ করায় অনাকাঙ্খিত ঘটনা ঘটাতে পারে বলে শঙ্কায় আছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

জানা গেছে, কীর্তনখোলা নদীর তীর ঘেঁষে প্রাকৃতিক সৌন্দর্যের এক অপূর্ব লীলাভূমিতে গড়ে উঠেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস। গত ২০১১ সালের ২২ ফেব্র“য়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিত্তি স্থাপন করেন। এর মধ্য দিয়ে বরিশালবাসীর এক স্বপ্নের সফল বাস্তবায়ন হয়। এর শিক্ষা কার্যক্রম শুরু হয় ২০১২ সালের ২৪ জানুয়ারি। মানসম্মত উচ্চশিক্ষা ও সহশিক্ষা কার্যক্রমের পাশাপাশি সব জাতীয়, ধর্মীয় ও সাংস্কৃতিক দিবস যথাযথভাবে পালনের মাধমে বরিশাল বিশ্ববিদ্যালয় জাতীয় পর্যায়ে একটি গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। তবে প্রতিষ্ঠার ৬ বছর পরও নির্দিষ্ট সীমানা প্রাচীরের নির্মাণ কাজ শেষ হয়নি। এতে অনেকটা অরক্ষিত অবস্থায় রয়েছে ক্যাম্পাসসহ একাডেমিক ভবন।

সরেজমিনে দেখা যায়, বরিশাল-পটুয়াখালী মহাসড়ক সংলগ্ন বরিশাল বিশ্ববিদ্যালয়ে সীমানা প্রাচীর না থাকায় দিনেরাতে বহিরাগতরা চলাচল করছে। বিশ্ববিদ্যালয়ের ভেতরের সড়কগুলোও সন্ধ্যার পর অনিরাপদ হয়ে ওঠায় ঘটছে নানা অপরাধ। ক্যাম্পাসে ঢুকতে ধরাঁবাধা কোন নিয়ম না থাকায় বিভিন্ন অপকর্ম করে সহজেই পালিয়ে যায় দুর্বৃত্তরা। এতে করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ বিঘিœত হচ্ছে। পাশাপাশি নিরাপত্তাহীনতায় ভুগছে গোটা ক্যাম্পাস।

জানতে চাইলে একাধিক শিক্ষার্থীরা জানান, প্রাচীর না থাকায় উন্মুক্ত রাস্তা দিয়ে যেকোন লোক প্রবেশ করে অনাকাঙ্খিত ঘটনা ঘটাতে পরে। কঠোর নিরাপত্তা রক্ষার্থে বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের একটি অংশকে সিসি টিভির ক্যামেরার আওতায় আনা হলেও সীমানা প্রাচীরের না থাকায় গোটা ক্যাম্পাসটা এখনও অরক্ষিত রয়েছে।

তারা আরো বলেন, বহিরাগত ছেলে-মেয়ের কারণে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ নষ্ট হচ্ছে। অবিলম্বে এ ব্যাপারে কর্তৃপক্ষের দৃষ্টি দেয়া উচিত।

এ বিষয়ে জানতে চাইলে বরিশাল বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. এস.এম. ইমামুল হক বলেন, সীমানা প্রাচীর নির্মাণের শুরু হয়েছে অনেক আগেই। তবে বর্তমানে কাজ প্রায় বন্ধ থাকায় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শিক্ষা মন্ত্রণালয়ের প্রকৌশল বিভাগকে কাজ চালুর জন্য বারবার অবহিত করা হলেও তারা কোন ব্যবস্থা না নেয়ায় সীমানা প্রাচীর নির্মাণ কাজ শেষ হয়নি। তবে দ্রুতই সীমানা প্রাচীর নির্মাণ কাজ শেষ করার জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে চেষ্টা করা হচ্ছে।

ক্যাম্পাসের খবর, খবর বিজ্ঞপ্তি, বরিশালের খবর

আপনার ত লিখুন :

 

ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  কুয়াকাটায় ব্রিজ ভেঙে ট্রাক খালে: পর্যটকসহ ভোগান্তিতে স্থানীয়রা  হারলেই বাদ, তামিমের বরিশাল কীভাবে পাড়ি দেবে কঠিন পথ  বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ ও খর্বাকার নারী একফ্রেমে  বিশ্ব অর্থনীতিতে সংকটের মধ্যেও ভালো অবস্থানে বাংলাদেশ : বিশ্বব্যাংকের এমডি  শিক্ষক মুরাদের বরখাস্ত চাইলেন ভিকারুননিসার ছাত্রীরা  চাঁদা দিতে না পারায় দাফন হলো না গৃহবধূর লাশ  মাদকের বিরুদ্ধে জনপ্রতিনিধিদের বিশেষ নজর দেওয়ার নির্দেশ  দলীয় সভায় আওয়ামী লীগের পদ ছাড়লেন স্বামী-স্ত্রী  মনপুরায় মোটরসাইকেল দুর্ঘটনায় ছাত্রলীগ নেতার মৃত্যু  ছাগল চুরি করতে গিয়ে খেলনা পিস্তলসহ গ্রেপ্তার যুবক