১৩ ঘণ্টা আগের আপডেট সকাল ১০:৫৫ ; সোমবার ; জানুয়ারি ১৭, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

প্রতিস্থাপনের জন্য ড্রোনে নেওয়া হলো ফুসফুস!

বিশেষ প্রতিনিধি
১১:৫৫ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২১

একসময় ড্রোন বলতে শুধু মনুষ্যবিহীন যুদ্ধবিমান বোঝালেও বর্তমানে ড্রোনের সাহায্যে সিনেমার শুটিং থেকে শুরু করে খাবার ডেলিভারি পর্যন্ত দেওয়া হয়। এবার এই ড্রোন দিয়ে রোগীর শরীরে প্রতিস্থাপনের জন্য ফুসফুস উড়িয়ে আনা হলো হাসপাতালে।

চলতি বছরের সেপ্টেম্বরের শেষের দিকে কানাডার টরন্টো শহরে এ ঘটনা ঘটে। সফল অস্ত্রোপচারের পর ওই রোগী বর্তমানে সুস্থ আছেন।

শুক্রবার বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, ড্রোনে ফুসফুস পরিবহন করে এনে প্রতিস্থাপনের ঘটনা এই প্রথম।
প্রতিবেদনে বলা হয়েছে, টরন্টোর ওয়েস্টার্ন হাসপাতাল থেকে ফুসফুস উড়িয়ে নেওয়া হয় এক কিলোমিটার দূরের টরন্টো জেনারেল হাসপাতালে। সাড়ে ১৫ কেজি ওজনের ড্রোনটির ওই পথ পাড়ি দিতে সময় লেগেছে ১০ মিনিটের কম সময়। ড্রোনের সঙ্গে যুক্ত একটি হিমায়িত কালো কন্টেইনারের ভেতর ফুসফুসটি রাখা ছিল। ওই হিমায়িত কন্টেইনার ফুসফুসের তাপমাত্রা ঠিক রাখতে সাহায্য করেছে।

কিউবেকভিত্তিক প্রতিষ্ঠান ইউনিডার বায়োইলেকট্রনিকস ওই কার্বন ফাইবার ইলেক্ট্রিক ড্রোন নির্মাণ করেছে। স্বচালিত হলেও চিকিৎসক আর প্রকৌশলীরা উড্ডয়নের পর ড্রোনটির ওপর সতর্ক দৃষ্টি রেখেছিলেন।

এর আগে ২০১৯ সালের এপ্রিলে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যে একই ধরনের ঘটনা ঘটেছিল। তবে সেবার ড্রোনে উড়িয়ে আনা হয়েছিল কিডনি।

ফোকাস

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালে জব্দ ইলিশ বিতরণ নিয়ে হুলুস্থুলু কাণ্ড  বাংলাদেশ-ভারত একই মায়ের ২ সন্তান: ভারতীয় সহকারী হাইকমিশনার  বরিশাল/ ধর্ষণের ঘটনা ‘ধামাচাপা’ দিতে নারীকে হত্যা  আইভী বিপুল ভোটে জয়ী  কলাপাড়ায় পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু  রাজাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ আহত ৮  ঝালকাঠিতে চাচাতো ভাইয়ের মারধরে প্রাণ গেল বৃদ্ধের  সংবাদ প্রকাশের জেরে সাংবাদিক এসএন পলাশকে হত্যাহুমকি  বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রীকে মারধর: সেই লিটন মেম্বর গ্রেপ্তার  লালমোহনে জাটকা ইলিশ রক্ষা অভিযানে জাল-মাছ জব্দ, চার জেলের জরিমানা