১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

‘প্রধানমন্ত্রী সুন্দরবনের মৃত্যু পরোয়ানা জারি করেছেন’

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৭:৫৬ অপরাহ্ণ, ০৪ অক্টোবর ২০১৬

বরিশাল: তেল-গ্যাস-বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মোহাম্মদ বলেছেন, যে প্রধানমন্ত্রী চ্যাম্পিয়ন অব দ্যা আর্থ পুরস্কার পেতে পারেন, সেই প্রধানমন্ত্রীর সুন্দরবন ধ্বংস করে পরিবেশ বিধ্বংসী পরিচিতি পাওয়ার দরকার কী। মঙ্গলবার বরিশাল অশ্বিনী কুমার হলে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সম্মেলনে অধ্যাপক আনু মোহাম্মদ এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশ্যে প্রশ্ন রেখে আনু মোহাম্মদ বলেন, ‘যিনি প্রকৃতি-বান্ধব হিসেবে এক হাতে পুরস্কার নেন, তিনি কী করে আরেক হাতে সুন্দরবনের মৃত্যু পরোয়ানা জারি করতে পারেন।’

আনু মোহাম্মদ আরও বলেন, ‘রামপালে বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করে সরকার বিএনপিকে আন্দোলনের সুযোগ করে দিয়েছে। সরকার যত দ্রুত বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ পরিকল্পনা থেকে দূরে সরে আসবে, ততই দেশ ও জনগণের মঙ্গল হবে।’ তিনি বলেন, ‘শুধু বাংলাদেশ নয়, ভারতের সাধারণ মানুষও সুন্দরবন রক্ষার আন্দোলনে সম্পৃক্ত।’ তিনি বিভিন্ন যুক্তি, তথ্য এবং ’ইউনেস্কো’ প্রতিবেদনের কথা তুলে ধরে রামপাল বিদ্যুৎকেন্দ্র বাতিলের দাবি জানান।

সম্মেলনের উদ্বোধন করেন তেল-গ্যাস-বিদ্যুৎ বন্দর রক্ষা কমিটি বরিশাল জেলা শাখার সদস্য সচিব রবীন্দ্রনাথ রায়। সম্মেলনের পর হয় আলোচনাসভা।

এতে আরও বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন, ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সভাপতি ইমরান হাবিব রুম্মন, জেলা ছাত্রফ্রন্ট সভাপতি ডা. মনিষা চক্রবর্তী, জেলা বাসদের সংগঠক বদরুদ্দোজা সৈকত প্রমুখ।

বক্তারা বলেন, রামপালে বিদ্যুৎকেন্দ্র নির্মিত হলে বরিশাল ও খুলনা বিভাগের চার কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হবে। এ ছাড়া ওই এলাকার ৩৫ থেকে ৪০ লাখ মানুষ সরাসরি কর্মসংস্থান হারাবে।

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন