২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

প্রিয় ডাক্তার আনোয়ার ভাই, ওপারে ভালো থাকবেন

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৮:৫৩ অপরাহ্ণ, ০৯ জুন ২০২০

ড. মো. আসাদুজ্জামান মিয়া, অতিথি প্রতিবেদক:: ডা. আনোয়ার হোসেন। বরিশালের পরিচিত মুখ। চিকিৎসক, উদ্যোক্তা, রাজনৈতিক, সমাজসেবক আরও কত কি? ছিলেন অনেকে পরিচয়ে পরিচিত। সদা হাস্যেজ্জল, অমায়িক চেহারার অসাধারণ ভদ্রলোক। কিইবা বয়স হয়েছিল ডাঃ আনোয়ার ভাইয়ের। না জানি কত সপ্ন, কত আশা, কত উদ্যোগ বাকী রেখেই পৃথিবী ত্যাগ করলেন। আমরা সত্যিই একজন মাল্টি কন্ট্রিবিউটরকে হারালাম। বেচেঁ থাকলে অনেক কিছু হয়তো পেতাম। অনেকটা অকালেই চলে গেলেন তিনি। আনোয়ার ভাইয়ের সাথে দেখা, কথা ও পরিচয় হয় বছর ছয় আগে।

২০১৪ সালের দিকে। হাসপাতাল করতে গিয়ে টাকার প্রয়োজন হওয়ায় কিছু জমি বিক্রি করেছিলেন। জমি কিনতে গিয়েই পরিচয়, অতঃপর সখ্যতা। জমি কেনা-বেচার মতো অতি ঝামেলার একটি বিষয়কে সহজে সমাধান দিয়েছিলেন। যা কথা তাই কাজ। বিক্রেতা হিসেবে সত্যিই ওনার ডিলিংস ছিল এক কথায় অসাধারণ। আমরা অভিভূত ছিলাম ওনার আচরণে। বিদেশে থাকায় দীর্ঘদিন ওনার সাথে কথা হয়নি। ভেবেছিলাম ওনার সাথে আবার কথা হবে, দেখা হবে। উনার অনেক উদ্যোগ নিয়ে আলোচনা হবে। ভাগ্যের নির্মমতায় সবই আজ স্মৃতি।

সবচেয়ে খারাপ লাগার বিষয় হলো, একজন খ্যাতিমান ডাক্তার, একটি হাসপাতালের মালিককেও আমরা সময়মত যথাযথ চিকিৎসা দিতে পারিনি। বরং মৃত্যুর আগে তাকে বিভিন্ন হাসপাতালে ঘুরতে হয়েছিল একটু ভালো চিকিৎসার জন্যে। বরিশাল থেকে ঢাকায় আনা হয়েছিল। ঢাকায় তিন-চারটি হাসপাতাল তাকে ফিরিয়ে দিয়েছিল। উনি হয়তো কোনোদিনই ভাবেননি তার মৃত্যুটা এভাবে হবে!

ঘটনাটি শুধুমাত্র একটি বিভাগীয় ও জেলা শহরের চিকিৎসা ব্যাবস্থার দৈন্যতাকেই স্পষ্ট করেনি বরং করোনাকালীন এই দূর্যোগে আমাদের গোটা স্বাস্থ্য ব্যবস্থার করুণ দশাকেই ফুটিয়ে তুলেছে।’

লেখক——–
ড. মো. আসাদুজ্জামান মিয়া

[email protected]

সহযোগী অধ্যাপক (কীটতত্ত্ব), পটুয়াখালী বি/প্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ।

32 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন