১ min আগের আপডেট বিকাল ১:৪৯ ; বৃহস্পতিবার ; মে ২৮, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

প্লাস্টিক বোতলের বাড়ি

বরিশাল টাইমস রিপোর্ট
১:৪৯ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০১৯

সিরাজুল ইসলাম চৌধুরী কুমিল্লা:: বাদ দেওয়া প্লাস্টিকের বোতলের নানা ব্যবহার হরহামেশাই চোখে পড়ে আমাদের। কোথাও পরিত্যক্ত প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি হয়েছে ফুলের টব, রাস্তা আবার কোথাও তো আস্ত দ্বীপও। এবার দেশে পরিত্যক্ত প্লাস্টিকের বোতলের অভিনব এক ব্যবহার দেখালেন কুমিল্লার হোমনা পৌরসভার বাসিন্দা ট্রাফিক পুলিশ সদস্য শফিকুল ইসলাম। পরিত্যক্ত পানির বোতল সংগ্রহ করে তৈরি করে ফেলেছেন বাড়ি। এখন বাকি ছাদ ঢালাইয়ের কাজ। তবে প্লাস্টিকের বোতল দিয়ে নির্মাণাধীন বাড়িটি এখন হোমনার আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। দূর-দূরান্ত থেকে আসছেন অনেকেই। একনজর দেখে বাড়ির মালিক শফিকুল ইসলামের কাছে জানতে চান কীভাবে তিনি এ বাড়ি তৈরি করেছেন। হাসিমুখেই প্রশ্নকর্তার নানান প্রশ্নের উত্তর দিচ্ছেন শফিকুল ইসলাম।

রোববার সরেজমিনে হোমনা পৌরসভার লটিয়া এলাকায় গিয়ে দেখা যায়, সড়কের ডান পাশে ছোট-বড় নানা রঙের প্লাস্টিকের বোতল দিয়ে পাঁচ কক্ষের একটি বাড়ি নির্মাণ করা হয়েছে। সড়কটি দিয়ে যাতায়াতকারী পথচারীরা এক পলক দেখে থেমে যান। বাড়িটির কাছে এগিয়ে গিয়ে ছুয়ে দেখেন। পরিত্যক্ত প্লাস্টিকের বোতল দিয়ে এত মজবুত ও দর্শনীয় ডিজাইনের বাড়ি নির্মাণ করা যায় তা ভেবেই নানান প্রশ্ন করেন পথচারীরা। আর এসব প্রশ্নের উত্তর খুশি মনেই দেন শফিকুল ইসলাম।
শফিকুল ইসলাম জানান, ২০১১ সালে একটি জাতীয় পত্রিকায় দেখেন জাপানে প্লাস্টিকের বোতল দিয়ে তিন তলা বাড়ি নির্মাণ করা হয়েছে। সেই থেকে তার মনে এ বিষয়ে কৌতূহল বাড়তে থাকে। পরে ইউটিউবে দেখে সিদ্ধান্ত নেন তিনিও প্লাস্টিক দিয়ে বাড়ি তৈরি করবেন। যেই ভাবনা সেই কাজ।
ট্রাফিক পুলিশের এ সদস্য জানান, এ বাড়িটি নির্মাণ করতে অন্তত ৮০ হাজার বোতল লেগেছে। তবে বাড়ির উঠানে মজুদ আছে আরও অন্তত ২০ হাজার বোতল। তবে তিনি জানান, ঢাকা ও কুমিল্লার বিভিন্ন ভাঙারি দোকান থেকে এই ১ লাখ পরিত্যক্ত বোতল কিনেছেন। বোতলগুলোর ভেতরে বালি ভর্তি করে মাটির নিচ থেকে আড়াই ফুটের বেশি ভীত তৈরি করে তারপর দেয়ালে গাথুনি দিয়েছেন।
এ বাড়িটির বিশেষত্ব জানতে চাইলে শফিকুল ইসলাম জানান, ছাদ ঢালাইয়ের পর বাড়িটির পূর্ণ সৌন্দর্য ফুটে উঠবে। তবে ভূমিকম্প হলেও বাড়িটির তেমন কোনো ক্ষতি হবে না। এ ছাড়াও দৈবক্রমে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলেও প্লাস্টিকের ভেতরে বালি থাকায় আগুন চারদিকে ছড়িয়ে পড়বে না। তা ছাড়া বোতলে বালি থাকায় গরমের সময় ঘরের ভেতর ঠান্ডা থাকবে। আর শীতের সময় ঘরের ভেতর উষ্ণ থাকবে।
ইট দিয়ে বানানো বাড়ি থেকে প্লাস্টিকের বাড়ির খরচ ব্যবধান কত এমন প্রশ্নের জবাবে শফিকুল ইসলাম বলেন, ইট সিমেন্ট দিয়ে তৈরি পাকা বাড়ির খরচের চেয়ে অন্তত ৩০ ভাগ কম খরচে এ বাড়ি তৈরি করা সম্ভব।
প্লাস্টিকের বাড়িটির স্থায়িত্ব কেমন হবে এ বিষয়ে হোমনা উপজেলার প্রকৌশলী জহিরুল ইসলাম বলেন, বাড়িটির কথা শুনেছি। পরিদর্শনে গিয়ে তারপর বলতে পারব বাড়িটির স্থায়িত্ব কেমন হবে।
ফোকাস

আপনার মতামত লিখুন :

 

বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের পক্ষে
সম্পাদক : হাসিবুল ইসলাম
ঠিকানা: শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  দৈনিক ইত্তেফাকের বালিয়াকান্দির সংবাদদাতা আর নেই  ‘দিন রাত পানিতে ভাসতে আর পারি না, বেড়িবাঁধ ঠিক করে দেন’  সরকার গণপরিবহন চালুর বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত নিয়েছে : সেতুমন্ত্রী  চীন-ভারত বিরোধে মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের  করোনা রিপোর্ট ‘নেগেটিভ’, প্রাণ গেল হাসপাতালের আগুনে!  যমুনায় নৌকাডুবি : আরও ৪ জনের লাশ উদ্ধার  পঙ্গপাল ঠেকাতে নতুন কৌশল ভারতের উত্তরপ্রদেশে  করোনায় মারা গেলেন কলেজের অধ্যাপক  দৌলতদিয়া ফেরিঘাটে ঢাকামুখী মানুষের চাপ  করোনায় বাজারে এলো রুপার মাস্ক, চাহিদা তুঙ্গে