২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

ফ্রি চিকিৎসা পেতে কল করুণ-০১৭৩০৩২৪৭৬০

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:৪২ পূর্বাহ্ণ, ৩১ অক্টোবর ২০১৬

বরিশাল জেনারেল (সদর) হাসপাতালে সর্বস্তরের মানুষের সেবা নিশ্চিত করতে সার্বক্ষনিক কাজ করছে কর্তৃপক্ষ। প্রতিকূলতা থাকা স্বত্তেও সব ধরণের চিকিৎসা সেবা প্রদানের প্রত্যয়ে ইতিমধ্যে চালু হয়েছে বেশ কয়েকটি ফ্রি ইউনিট। যার মধ্যে রয়েছে বিনামূল্যে সিজারিয়ান, চোখের ছানি অপারেশন, বাকা পায়ের অপারেশনসহ সব ধরনের পরীক্ষা করানো। এছাড়াও মোবাইল ফোনে এমবিবিএস ডাক্তারের মাধ্যম্যে ফ্রি চিকিৎসারও ব্যবস্থা করা হয়েছে।

 

৩০ অক্টোবর গণমাধ্যমের সাথে মতবিনিময় সভায় এ কথা জানান জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ও বরিশালের সিভিল সার্জন ডা: এ এফ এম শফিউদ্দিন। তিনি আরও বলেন, আমরা সব ধরনের সুযোগ সুবিধার ব্যবস্থা করেছি। আমরা এমন লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছি যেন একটি রোগীও বাইওে চিকিৎসা নিতে না যায়। কারন বেসরকারী মানহীন প্রতিষ্ঠানগুলো চারপাশ ঘিরে রেখেছে। এখানে মানুষ ভাল কোন চিকিৎসা সেবা পায় না। যা পায় তার মান খুব নিচু। এখান থেকে উত্তরণের জন্য জেনারেল হাসপাতালকে পুনরায় প্রাণ ফিরিয়ে দিতে আমরা সচেষ্ট।

 

মতবিনিময় সভায় বিশিষ্টজনদের মধ্যে উপস্থিত ছিলেন শহীদ আবদুর রব সেরনিয়াবাত প্রেসক্লাবের সভাপতি কাজী নাসির উদ্দিন বাবুল, সাধারন সম্পাদক পুলক চ্যার্টাজী, বরিশাল রিপোর্টাস ইউনিটির সাধারন সম্পাদক কামরুল আহসান, বিশিষ্ট সাংবাদিক সুশান্ত ঘোষ প্রমূখ। সকাল এগারোটায় জেনারেল হাসপাতালের কনফারেন্স রুমে এ সভা অনুষ্ঠিত হয়।
জানা গেছে হাসপাতালটিতে লোকবল সংকট প্রকট। রয়েছে বিদ্যুত বিভাগের অব্যবস্থাপনা। যে কারনে দীর্ঘদিন ধরে বিকল হয়ে পরে আছে অপারেশন ব্যবস্থা। সুপেয় পানি সংকট এবং সিটি করপোরেশনের অবহেলায় পয়-নিষ্কাশনের ব্যবস্থাও নেই। হাসপাতালের প্রতিটি ভবনের এতটাই নাজুক অবস্থা যে বর্ষা এলেই ছাদ চুইয়ে পানি পরে। অবৈধ স্থাপনার জন্য দখল হয়ে গিয়েছিল একটি অংশ। যদিও ববর্তমান তত্ত্বাবধায়ক সিভিল সার্জন এ এফ এম শফিউদ্দিনের ঐকান্তিক প্রচেষ্টায় এ সমস্ত সংকট কাটিয়ে উঠছে প্রতিষ্ঠানটি।
বিনামূলে ওষুধ, ইসিজি, প্যাথলজি টেস্ট, এক্স-রেসহ অন্যান্য পরীক্ষা ইতিমধ্যে সফলভাবে শুরু হয়ে গেছে। এমনকি গতকাল হাসপাতালে বিনামূল্যে ৬টি সিজারিয়ান করা হয়। হাসপাতাল কর্তৃপক্ষ নিশ্চিত করেছে, শেবাচিম হাসপাতালের সাথে পাল্লা দিয়ে কাজ করে যাচ্ছে জেনারেল হাসপাতাল। এখানে মোবাইলেও চিকিৎসা সেবা প্রদান করছেন একজন এমবিবিএস ডাক্তার। ০১৭৩০৩২৪৭৬০ নাম্বারে ২৪ ঘন্টার যে কোন সময় কল করে এ সেবা পাওয়া যাবে।
ডেইলি স্টার ও দেশ টিভির বরিশাল প্রধান সুশান্ত ঘোষ বলেন, এ হাসপাতালটির সাথে বরিশালের মানুষের আবেগ জড়িত। ১৯১০ সালের ৫ ডিসেম্বও প্রতিষ্ঠা পাবার পর থেকে নানামুখি চড়াই-উৎরাই পেরিয়ে এখনো সেবা দিয়ে যাচ্ছে। আমরা চাই পুরানো ঐতিহ্য ধারণ করে সকল প্রতিবন্ধকতা পেরিয়ে আবারও পুরানো জৌলুসে ফিওে যাবে হাসপাতালটি। এ জন্য হাসপাতাল কর্তৃপক্ষের সাথে সবসময় নগরবাসী রয়েছে।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন