৫ ঘণ্টা আগের আপডেট রাত ৪:৪ ; শনিবার ; অক্টোবর ২৪, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’

বরিশাল টাইমস রিপোর্ট
৩:১৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরগুনা:: ঐতিহ্যবাহী ১০০টি নৌকা রাখার উপযোগী করে বরগুনায় স্থাপন হতে চলছে ‘নৌকা জাদুঘর’। দেশের দক্ষিণ উপকূলের সর্বশেষ জেলা বরগুনায় এরই মধ্যে জাদুঘরটির কার্যক্রম শুরু হয়েছে। বরগুনা জেলা প্রশাসন ‘মুজিব বর্ষ’ উপলক্ষে এমন উদ্যোগ নিয়েছে। নৌকার আদলে নকশা করা এই জাদুঘরের পুরো নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’। হারিয়ে যাওয়া ১০০ নৌকা এই জাদুঘরে স্থান পাবে। এমন তথ্য নিশ্চিত করেছে বরগুনা জেলা প্রশাসন।

জেলা প্রশাসনের একটি সূত্র জানায়- নদীমাতৃক এই দেশে নদী ও নৌকার ইতিহাস হাজার বছরের। কালান্তরে নদী সংকুচিত হয়েছে এবং হারিয়ে যাচ্ছে অনেক ধরণের নৌকা।

বরগুনা জেলা প্রশাসন জানান, জাদুঘরে হারিয়ে যাওয়া বিভিন্ন অঞ্চলের নৌকা এবং বর্তমানে প্রচলিত নৌকার প্রতিকৃতি সংরক্ষণ করা হবে। জেলা আইনজীবী সমিতির পূর্ব পাশে পৌর গণগ্রন্থাগারের মাঠে জাদুঘরটি স্থাপনের কাজ শুরু হয়েছে।

বরগুনা জেলা প্রশাসনের গণমাধ্যম শাখার দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান সাংবাদিকদের জানান, ইতিমধ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘর, প্রত্নতত্ত্ব অধিদপ্তর, ট্যুরিজম বোর্ড, বিভিন্ন নৌকাশিল্পী, ফ্রেন্ডশিপ এনজিও’র প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করে জাদুঘরটির অবকাঠামো ও বিভিন্ন ধরণের নৌকা তৈরির কাজ চলছে। জাদুঘরে বিভিন্ন অঞ্চলের ১০০ নৌকা স্থান পাবে।

বরগুনা জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বরিশালটাইমসকে বলেন, এক সময় দেশে হরেক রকমের নৌকা ছিলো। একেকটি নৌকা ভিন্ন ভিন্ন অঞ্চলের ঐতিহ্য বহন করত। আগামী প্রজন্মের কাছে ঐতিহ্য ও নৌকাকেন্দ্রীক সংস্কৃতিকে তুলে ধরতেই এমন আয়োজন।’

ফোকাস, বরগুনা

আপনার মতামত লিখুন :

 

ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  শাওমি ফোনে মাত্র ১৯ মিনিটে ফুল চার্জ  মায়ের মরদেহ ৫ টুকরো করে ধানক্ষেতে ফেলে দেয় ছেলে!  ভোলায় গৃহবধূর লাশ উদ্ধার, স্বামী আটক  বরিশালে ভ্রাম্যমাণ আদালতের ওপর হামলা, ১২০ জেলের বিরুদ্ধে মামলা  বাংলাদেশের জলসীমায় ঢুকে টনকে টন ইলিশ ধরে নিয়ে যাচ্ছে ভারতের জেলেরা  সেতু নয়, যেন মৃত্যুকূপ  মাথা গোঁজার শেষ সম্বলটুকু হারিয়ে কাঁদছেন রোসোনা  রাঙ্গাবালীতে স্পিডবোট দুর্ঘটনা, ২৪ ঘন্টায়ও মেলেনি নিখোঁজ ৫ যাত্রীর সন্ধান  টানা বর্ষণে বিপর্যস্ত উপকূলীয় দশমিনা  টানা বর্ষণে বরিশাল নগরীতে হাটুসমান জলাবদ্ধতা, বিপর্যস্ত জনজীবন