২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বরিশালসহ সারা দেশে ঝোড়োহাওয়াসহ ভারী বর্ষণের আশঙ্কা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:২৩ অপরাহ্ণ, ১২ মে ২০২১

বরিশালসহ সারা দেশে ঝোড়োহাওয়াসহ ভারী বর্ষণের আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল >> তৃতীয় দিনের মতো আজও বরিশালসহ দেশের বিভিন্ন অঞ্চলে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হবে। দেশের একাধিক এলাকার নদীবন্দরসমূহে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আজ বুধবার (১২ মে) আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসের পরিস্থিতি জানাতে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন সাংবাদিকদের এসব তথ্য নিশ্চিত করে বলেন, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে বাগেরহাটের মংলায়।

মংলায় বৃষ্টিপাতের পরিমাণ ছিল  ৭৩ মিলিমিটার.। গত দুইদিনের চেয়ে আজ বৃষ্টির পরিমাণ কম হতে পারে। তবে দেশের বিভিন্ন অঞ্চলে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ঝড়ের গতি ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার হতে পারে। তবে ঢাকায় দিনের বেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা কম রয়েছে। সন্ধ্যার পরে দমকা বাতাসসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে ময়মনসিংহ, রংপুর, রাজশাহী ও সিলেট বিভাগে বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ এবং শিলা বৃষ্টিও হতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহে ১ নং সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে মংলায় ৭৩ মিলিমিটার। এছাড়া উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়েছে ঢাকায় ১৪, টাঙ্গাইলে ৫০, ফরিদপুরে ৫৪, রাঙ্গামাটিতে ২৪, রাজশাহীতে ২১, ঈশ্বরদীতে ৩৭, খুলনায় ২৪, সাতক্ষীরায় ৪২, চুয়াডাঙ্গায় ৪৫ ও কুমারখালীতে ৩৩ মিলিমিটার। এর বাইরেও দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থান করছে।’

9 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন