২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

বরিশালসহ ৪১ জেলায় তাপপ্রবাহ, আরও বাড়বে গরমের তীব্রতা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৯:১৯ অপরাহ্ণ, ২৪ এপ্রিল ২০২৪

তীব্র তাপপ্রবাহে পুড়ছে বরিশালসহ দেশের ৬ জেলা। আর ৩৫ জেলার ওপর দিয়ে মাঝারি ও মৃদু ধরনের তাপমাত্রা বয়ে যাচ্ছে। তাপমাত্রা আরও বাড়ার আভাস দিয়ে আবহাওয়া অধিদপ্তর বলেছে, এই তাপপ্রবাহ আরও বিস্তার লাভ করতে পারে। পাশাপাশি এই পরিস্থিতি আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাজশাহী, পাবনা, খুলনা, বাগেরহাট, যশোর, ও পটুয়াখালী জেলাগুলোর ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

আর মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, বান্দরবান, জেলাসহ ঢাকা, রংপুর ও ময়মনসিংহ বিভাগ এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়েছে, সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

বৃষ্টিপাতের বিষয়ে বলা হয়েছে, সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বুধবার সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৪ শতাংশ। গতকাল মঙ্গলবার (২৩ এপ্রিল) সারাদেশের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ঈশ্বরদীতে ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেতঁলিয়ায় ২০.৭ ডিগ্রি সেলসিয়াস।’

101 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন