৩ ঘণ্টা আগের আপডেট রাত ১:২৩ ; শুক্রবার ; ফেব্রুয়ারি ২৩, ২০২৪
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশালসহ ৫ বিভাগীয় শহরে বিটিভির টেলিভিশন স্টেশন হচ্ছে

বরিশালটাইমস রিপোর্ট
৬:৩১ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৭

বরিশাল বিভাগীয় শহরে স্টেশন নির্মাণ করতে যাচ্ছে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী এসব স্টেশন নির্মাণ করা হচ্ছে। সহসাই এসব স্টেশন নির্মাণের কাজ শুরু হবে। টার্ন-কি পদ্ধতিতে এসব স্টেশন বাস্তবায়নের কাজ করবে চীনের একটি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান। একই সাথে খুলনা সিলেট, রাজশাহী ও রংপুরেও এ স্টেশন নির্মাণ হবে।

তথ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০১৪ সালের ১৮ই মে প্রধানমন্ত্রী তথ্য মন্ত্রণালয় পরিদর্শনকালে পাঁচ বিভাগীয় শহরে বিটিভি’র স্টেশন স্থাপনে নির্দেশনা দেন। এর ভিত্তিতে বিটিভি কর্তৃক পাঁচ বিভাগীয় শহরে স্টেশন স্থাপন করতে ‘বাংলাদেশ টেলিভিশনের পাঁচটি পূর্ণাঙ্গ টেলিভিশন কেন্দ্র স্থাপন শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়।

এরপর চীনের দুইটি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান পাঁচটি টিভি স্টেশন স্থাপনে আগ্রহ প্রকাশ করে। এ কারণে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ প্রকল্পটিকে অগ্রাধিকার প্রকল্প হিসেবে তালিকাভুক্ত করে। এ কারণে ২০১৪ সালের নভেম্বরে প্রকল্পটি অনুমোদন দেয় পরিকল্পনা কমিশন। এরপর ৭ই ডিসেম্বর এ প্রকল্পে অর্থায়নের জন্য চীন দূতাবাসকে অনুরোধ করে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ।

এরপর ২০১৫ সালের ৩১শে মার্চ চীন দূতাবাস থেকে চীনের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের সঙ্গে কমার্শিয়াল কন্ট্রাক্ট স্বাক্ষরের জন্য নেগোসিয়েশন শুরু করতে ইআরডিকে জানানো হয়। এরপর ইআরডি থেকে এ বিষয়ে পরবর্তী ব্যবস্থা নিতে তথ্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইআরডি’র নির্দেশনার ভিত্তিতে ২০১৫ সালের ১২ই মে বিটিভি’র মহাপরিচালকের নেতৃত্বে বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সমন্বয়ে একটি কন্ট্রাক্ট নেগোসিয়েশন কমিটি গঠন করা হয়। এরপর ১২টি সভার মাধ্যমে খসড়া কমার্শিয়াল কন্ট্রাক্ট স্বাক্ষরিত হয়।

ওই খসড়া চুক্তি অনুযায়ী পণ্য, ভৌত কাজ এবং সেবার মূল্য নির্ধারণ করা হয় ১২ কোটি ৫১ লাখ ২১ হাজার ১৩১ ডলারের। এ অর্থ দিয়ে স্টুডিও ও প্রশাসনিক ভবনের স্থাপত্য ডিজাইন ও নির্মাণ, ডিজিটাল স্টুডিও’র যন্ত্রপাতি এবং অন্যান্য যন্ত্রপাতি ডিজাইন, কেনা ও সংস্থাপনের কথা বলা হয়েছে।

তথ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিটিভি’র স্টেশন নির্মাণের একটি ক্রয় প্রস্তাব সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে পাঠানো হয়েছে। এ প্রস্তাবে অনুমোদন মিললেই কাজ শুরু হবে।’

বরিশালের খবর

আপনার ত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশাল হয়ে পায়রা বন্দর পর্যন্ত রেললাইন চালু হবে: রেলপথ মন্ত্রী  হিজলায় পুকুরের মাছ লুট  ঝালকাঠিতে সাধু আন্তনির তীর্থ উৎসবে ভাটিকানের রাষ্ট্রদূত  কুমিল্লাকে উড়িয়ে প্লে অফে বরিশাল, মাঠে নামার আগেই বিদায় খুলনার  বরিশাল বিশ্ববিদ্যালয়ে ঢাবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত  পৌরসভা নির্বাচন: পটুয়াখালীতে প্রতীক বরাদ্দ, প্রার্থীদের প্রচারণা শুরু  বরগুনায় ২০ হাজার মিটার কারেন্ট জাল বিনষ্ট  কৃত্রিম সংকটে বেড়েছে মুরগির দাম, কেজিতে ২০ টাকা  ৫০ বছর পর চাঁদে যুক্তরাষ্ট্র : প্রথম বাণিজ্যিক যানের অবতরণ  পর্যটকদের নতুন আকর্ষণ রাঙ্গাবালীর চর হেয়ার দ্বীপ