৪ ঘণ্টা আগের আপডেট রাত ৪:৪৫ ; মঙ্গলবার ; সেপ্টেম্বর ১৭, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×


 

বরিশালেও হচ্ছে বঙ্গবন্ধু নভোথিয়েটার

বরিশাল টাইমস রিপোর্ট
১০:১০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০১৯

জোসনা জামান, ঢাকা:: মহাকাশ সম্পর্কিত বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন বিষয় বিনোদনের মাধ্যমে মানুষের মাঝে ছড়িয়ে দিয়ে বিজ্ঞানমনস্ক সমাজ গঠনের লক্ষ্যে বরিশালে স্থাপিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার। এটি স্থাপিত হলে অনানুষ্ঠানিক বিজ্ঞান শিক্ষাও প্রসার লাভ করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৪৩৭ কোটি ৫ লাখ টাকা।

প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে- ১০ একর ভুমি অধিগ্রহণ ও উন্নয়ন, নির্মাণ ও পূর্ত কাজ, ৬ তলা অফিস ব্লক নির্মাণ, ৭ তলা আবাসিক ভবন নির্মাণ, ৭ তলাবিশিষ্ট ভবন ও অন্যান্য আনুষঙ্গিক নির্মাণ, মেশিনারি যন্ত্রপাতি সংগ্রহ, ডিজিটাল এক্সিবিটস, সায়েন্টেফিক এক্সিবিটস, ৯টি মুভি থিয়েটার, অবজারবেটরি টেলিস্কোপ, জেনারেটর, ইউপিএস, পিএবিএক্স সিস্টেম, ডাটা ক্যাবল নেটওর্য়াক, সাউন্ড সিস্টেম, এয়ার কন্ডিশন সিস্টেম, পাম্প মটর, সিসি টিভি, সোলার এবং অফিস সরঞ্জাম ক্রয়।

এদিকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর গত ৮ আগস্ট পরিকল্প কমিশনে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া ২৬ আগস্ট ওই সভার কার্যবিবরণী জারি করা হয়েছে।

কার্যবিবরণী সূত্রে জানা গেছে, ‘বঙ্গবন্ধু নভোথিয়েটার, বরিশাল স্থাপন’ নামের এ প্রকল্পটি সম্পূর্ণ সরকারি অর্থায়নে ২০১৮ সালের অক্টোবর থেকে ২০২১ সালের জুন পর্যন্ত সময়ের মধ্যে বাস্তবায়নের প্রস্তাব করা হয়েছিল। প্রস্তাবিত প্রকল্পটির ওপর ২০১৭ সালের ১২ ডিসেম্বর প্রথম প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। ওই সভার সিদ্ধান্ত অনুযায়ী আবার ২০১৮ সালের ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় পিইসি সভা অনুষ্ঠিত হয়। দ্বিতীয় পিইসি সভার সিদ্ধান্তের বাইরেও উন্নয়ন প্রকল্প প্রস্তাবে (ডিপিপি) কিছু উল্লেখযোগ্য পরিবর্তন করা হয়েছে। এজন্য গত ৮ আগস্ট তৃতীয় পিইসি সভার আয়োজন করা হয়।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা সাংবাদিকদের জানান, আবারও পিইসি সভার প্রয়োজন রয়েছে বলে মনে করছে পরিকল্পনা কমিশন। এ লক্ষ্যে পরবর্তী সভার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বাস্তবায়নকারী সংস্থাকে পর্যাপ্ত প্রস্তুতি ও যথাযথ তথ্যসহ অংশগ্রহণের তাগিদ দেওয়া হয়েছে। ওই সভার পরই সুপারিশ প্রতিপালন করে সংশোধাধিত ডিপিপি পরিকল্পনা কমিশনে পাঠানো হবে। তারপর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উপস্থাপনের প্রস্তুতি নেওয়া হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের সহকারী কিউরেটর মো. সহিদুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘বঙ্গবন্ধু নভোথিয়েটার প্রথমে ঢাকায় স্থাপন করা হলেও এখন পর্যায়ক্রমে দেশের সব বিভাগীয় শহরে স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এরই মধ্যে কোথাও কোথাও নভোথিয়েটার তৈরির কাজ চলছে। আর ওই ধারাবাহিকতায় এবার বরিশালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার স্থাপনের প্রস্তাব করা হয়েছে। আশা করছি এটি তৈরি হলে স্থানীয় শিক্ষার্থীসহ সব বয়সের মানুষের জন্য অনানুষ্ঠানিক বিজ্ঞান শিক্ষাগ্রহণের সুযোগ বাড়বে।’

বরিশালের খবর, স্পটলাইট

আপনার মতামত লিখুন :

এই বিভাগের অারও সংবাদ
প্রধান সম্পাদক: শাহীন হাসান
সম্পাদক : শাকিব বিপ্লব
নির্বাহী সম্পাদক : মো. শামীম
বার্তা সম্পাদক : হাসিবুল ইসলাম
প্রকাশক : তারিকুল ইসলাম
ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  খিচুড়িসহ পাতিল ছিনতাই করলো ছাত্রলীগ!  রক্তাক্ত রিফাতকে একাই হাসপাতালে নিয়েছিল মিন্নি  মায়ের নাম রোকিয়া বেগম আর বাবার নাম আওয়ামী লীগ!  এডিট করে স্ক্রিনশট বানিয়ে সাংবাদিক মাইনউদ্দিনের বিরুদ্ধে অপপ্রচার, থানায় জিডি    বৃদ্ধাকে পেটানো উজিরপুরের সেই কনস্টেবল ক্লোজড, এখনও বহাল ওসি  আপত্তিকর অবস্থায় আটক অধ্যক্ষ-অধ্যাপিকা  আসামি ছেড়ে ইয়াবা ভাগবাটোয়ারা, ৫ পুলিশ গ্রেপ্তার  এক চার্জে ১৫৬ কিলোমিটার চলবে এই মোটরসাইকেল  বরিশালে শুরু হচ্ছে মশা জরিপ