২ মিনিট আগের আপডেট রাত ১:১২ ; শুক্রবার ; সেপ্টেম্বর ৩০, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশালের বাজারে ইলিশ আর ইলিশ

বরিশাল টাইমস রিপোর্ট
১২:০৯ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০১৬

আকাশে মেঘের ঘনঘটা আর গুরু-গম্ভীর মেঘের অবিরাম বর্ষণ। বর্ষাকালের এই চিরচেনা ছবির সঙ্গে মিশে আছে ইলিশের সম্পর্ক। কিন্তু বেশ কিছুদিন যাবত যেন কাঙ্খিত এই ইলিশের দেখা মিলছিলো না। তবে অনেকটা ব্যতিক্রমীভাবেই এখন অধরা রুপালি ইলিশ ধরা পড়তে শুরু করেছে। বাজার জুড়ে দেখা যাচ্ছে বিভিন্ন আকারের প্রচুর ইলিশ, যা বিগত বছরগুলোর চেয়ে ব্যতিক্রম বলে মনে করছেন জেলেরা। বর্ষায় হঠাৎ করে বরিশালের পাইকারী বাজারগুলোতে এভাবে প্রচুর ইলিশ আসতে শুরু করায় খুশি জেলে ও ইলিশ ব্যবসায়ীরা। অবশ্য ইলিশ রফতানি বন্ধ থাকাতেও অভ্যন্তরীণ বাজারে ইলিশের সরবরাহ বেড়েছে। জেলা মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল দাশ মনে করেন, এসবই প্রজনন মৌসুমে মা-ইলিশ রক্ষায় কঠোর অভিযানের ফল। এবার  ইলিশ রক্ষায় সাঁড়াশি অভিযান পরিচালিত হওয়ায় মা ইলিশ রক্ষা পায়। ফলে জেলেদের জালে উঠে আসছে রুপালি ইলিশ। জেলেরাও খুশি।

 

মৌসুমের শুরুতেই বড়ো ইলিশ পাওয়ায় তারা আশাবাদী অন্যান্য সময়েও ভালো মাছ পাওয়ার। বরিশাল পাইকারি ইলিশ মোকামে ব্যস্ত সময়ে ২-৩ হাজার মণ ইলিশ কেনা-বেচা হয়। এছাড়া খুচরা বাজার ও সরাসরি বিক্রিরও ব্যবস্থা রয়েছে।’ মৎস্য কর্মকর্তা আরও  জানান, মা-ইলিশের ডিম ছাড়া ও রক্ষার জন্য এবারও ১২ অক্টোবর থেকে ২২ দিনের জন্য অভ্যন্তরীন নদ-নদী ও হাট-বাজারে ইলিশ ধরা ও বিপনন বন্ধ থাকবে। গত এক মাসের তুলনায় ইলিশের দাম ২০-২৫ ভাগ কমেছে।

 

তবে বাজারে ইলিশের সমারোহ ও সরবরাহ বাড়লেও বড়ো সাইজের দাম আগের মতই আকাশচুম্বী। অবশ্য বরিশালের ইলিশ মোকামে অভ্যন্তরীন নদ-নদীর চেয়ে নদীর মোহনা তথা সাগরে ধরা পড়া ইলিশই বেশি। মৎস্য ব্যবসায়ী সমিতির যুগ্ম সম্পাদক নীরব হোসের টুটুল জানান, স্বাদের তারতম্যের কারণে নদী ও নদীর মোহনার ভেতরে ধরা পড়া মাছের সঙ্গে গভীর সমুদ্রে ধরা পড়া মাছের দামে পার্থক্য রয়েছে।

 

সাগরে ধরা মাছের দাম শতকরা ২০-২৫ ভাগ কম। এখন মাছের চালান কম, অমাবশ্যার পরে আবারও বাড়বে। বরিশাল ইলিশ মোকামের ‘দিনা মৎস্য’ আড়তের ম্যানেজার রুহুল আমিন জানান, রবিবার দেড় কেজির বেশি ওজনের  ইলিশের দাম মণ প্রতি ৮০ হাজার টাকা ছাড়িয়ে যায়। এক কেজি থেকে ১৪৯০ গ্রামের দাম মণ প্রতি দাম ৪০-৪৬ হাজার টাকা। এলসি অর্থাৎ ৬শ গ্রাম থেকে কেজির নিচের ইলিশের দাম ২৫ হাজার থেকে ৩০ হাজার টাকা বলে এ পাইকারী বিক্রেতা জানান। তবে ৬শ গ্রামের নিচের মাছের দাম বেশ কমেছে। প্রতি মণ ১৬-১৮ হাজার টাকায় বিক্রি হচ্ছে। আর জাটকার দাম ৮-১০ হাজার টাকা।

বরিশালের খবর

 

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  হঠাৎ উত্তপ্ত রাজনীতির মাঠ: ৩৮৭ রাজনৈতিক সংঘাতে ৫৮ মৃত্যু  উন্মোচিত হলো বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ জার্সি  দুর্বৃত্তদের গুলিতে যুবলীগ নেতা খুন  সাম্প্রদায়িক সম্প্রতি বিনষ্টের মূল কারণ ‘গুজব’: ওসি মুরাদ  কাগজে মোড়ানো খাবারে মৃত্যুর হাতছানি!  হঠাৎ উধাও বুবলী, শুটিংয়ে ফিরলে থাকবে কড়া নিরাপত্তা  বরগুনায় ধান ক্ষেত থেকে লাশ উদ্ধার  অজ্ঞানপার্টির খপ্পরে পড়ে প্রাণ গেল বীমাকর্মীর  হিজলায় মা ইলিশ সংরক্ষণের লক্ষে মতবিনিময় সভা  হিজলা প্রেসক্লাবে জরুরী বর্ধিত সভা অনুষ্ঠিত