৫৫ seconds আগের আপডেট বিকাল ৩:১২ ; শুক্রবার ; ডিসেম্বর ২, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশালের মহাসড়ক প্রশস্তকরণে ৬৬৭ কোটি ৩৪ লাখ টাকার প্রকল্প অনুমোদন

বরিশাল টাইমস রিপোর্ট
৭:৫২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০১৮

বরিশাল বিভাগের মহাসড়কগুলো প্রশস্ত করতে একটি বড় প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেকের সভায় এ প্রকল্পটি অনুমোদন করা হয়।

প্রধানমন্ত্রী জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভাপতি শেখ হাসিনা এ সভায় সভাপতিত্ব করেন।

সভায় ‘জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (বরিশাল জোন)’ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৬৬৭ কোটি ৩৪ লাখ ৯৭ হাজার টাকা। এর পুরোটাই সরকারের নিজস্ব তহবিল থেকে বরাদ্দ দেওয়া হবে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতায় সড়ক ও জনপথ অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পটি শেষ হবে ২০২০ সালের ৩০ জুন।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশের দক্ষিণাঞ্চলের ছয়টি গুরুত্বপূর্ণ জেলা নিয়ে গঠিত বরিশাল বিভাগ দেশের গুরুত্বপূর্ণ বিভাগগুলোর একটি। নদী ও খাল বেষ্টিত দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা ও উপজেলায় যাতায়াতের জন্য সড়ক ও জনপথ অধিদপ্তরের মালিকানাধীন জেলা মহাসড়কগুলো সব এলাকায় উৎপাদিত কৃষিপণ্য, মৎস্য সম্পদ পরিবহন ও জনসাধারণের যাতায়াতের গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে।

পরিবহন সেক্টরে সরকারের অবকাঠামো উন্নয়ন প্রচেষ্টার অংশ হিসেবে মাওয়া পয়েন্টে নির্মাণাধীন পদ্মা সেতু ও পায়রাবন্দর চালু হলে সওজ এর আওতাধীন সড়ক নেটওয়ার্কেও অর্থনৈতিক গুরুত্ব আরও বাড়বে। সেই সাথে সড়কে চলাচলকারী যাত্রী ও পণ্যবাহী যানবাহনের সংখ্যা বহুগুণে বৃদ্ধি পাবে।

এ অবস্থায় বরিশাল সড়ক জোনের আওতাধীন গুরুত্বপূর্ণ জেলা মহাসড়কগুলোর মধ্যে অপ্রশস্ত ও ক্ষতিগ্রস্ত সড়কগুলোর সওজ এর ডিজাইন স্ট্যান্ডার্ড অনুযায়ী যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীত করা প্রয়োজন।

এ প্রেক্ষিতে সড়কের গুরুত্ব ক্ষতিগ্রস্ততা ও প্রস্ততার উপর ভিত্তি করে বরিশাল সড়ক জোনের ২৪টি জেলা সড়কের মোট ২৪০ দশমিক ৪৬ কিলোমিটার যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণের জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ হতে ৬৯০ কোটি ৪৭ লাখ ৯৬ হাজার টাকা খরচে ২০১৭ সালের জুলাই ২০২০ সালের জুনে বাস্তবায়নের জন্য প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়।

প্রকল্পগুলো যেসব জেলায় বাস্তবায়িত হবে সেগুলো হচ্ছে- বরিশাল, ভোলা, বরগুনা, ঝালকাঠি, পটুয়াখালী এবং পিরোজপুর জেলা। প্রকল্পের আওতায় প্রধান কার্যক্রমগুলো হচ্ছে, ৩ হেক্টর ভূমি অধিগ্রহণ, ১৭ দশমিক ৭ লাখ ঘন মিটার সড়ক বাঁধ, ১৭১ দশমিক ৬৩ কিলোমিটার পেভমেন্ট প্রশস্তকরণ ও মজবুতিকরণ, ৫২ দশমিক ১৪ কিলোমিটার পেভমেন্ট মজবুতিকরণ, ২১৪ দশমিক ৩০ কিলোমিটার ডিবিএস ওয়ারিং কোর্স, ৯৪ কিলোমিটার রিজিড পেভমেন্ট, ৫৫০ দশমিক ৬৪ মিটার সেতু নির্মাণ, ৬৫১ মিটার আরসিসি বক্স কালভার্ট, ১ হাজার ১০০ মিটার সাইড ডিচ বা ইউ ড্রেন নির্মাণ, ২২ হাজার ১৮৫ মিটার আরসিসি প্যালাসাইডিং নির্মাণ, ৫ হাজার ৯৩৫ মিটার আরসিসি রিটেইনিং ওয়াল, ৯ হাজার কংক্রিট স্লোপ প্রটেকশন এবং ১ হাজার ৭৫০ মিটার ব্রিক টো-ওয়াল নির্মাণ করা হবে।’

Other

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  গলাচিপায় ইউনিয়ন আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন  দলের ব্যর্থতায় পদত্যাগ করলেন বেলজিয়াম কোচ  বানারীপাড়ায় পার্বত্য শান্তি চুক্তির রজত জয়ন্তীতে বিশাল আনন্দ র‌্যালী  বরিশালে গোল্ডেন জিপিএ-৫ পেয়েও দুশ্চিন্তায় কেয়ার পরিবার  বাজি ধরে গরম চা পান, কণ্ঠনালী পুড়ে মারা গেলেন রোহিঙ্গা যুবক  ভোলায় ডাকাত ‘আবদুল্লাহ বাহিনীর’ প্রধানসহ আটক ৫  ইউপি চেয়ারম্যান পদে স্বামী-স্ত্রীর ভোটযুদ্ধ!  ওমরাহ করতে মক্কায় শাহরুখ খান  কাভার্ডভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে বাবা-ছেলেসহ নিহত ৫  বরিশালে ককটেল বিস্ফোরণ