৮ ঘণ্টা আগের আপডেট সকাল ৬:৫০ ; শনিবার ; মে ২১, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশালের রোজারিও পোপ হওয়ার যোগ্য!

বরিশাল টাইমস রিপোর্ট
৬:১০ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০১৬

১৭ জন নতুন আর্চবিশপকে ক্যাথলিক খ্রিস্টানদের দ্বিতীয় গুরুত্বপূর্ণ পদ সর্বোচ্চ যাজক (কার্ডিনাল) হিসেবে ঘোষণা দিয়েছেন পোপ ফ্রান্সিস। মার্কিন সংবাদমাধ্যম ইউএস ম্যাগাজিন জানিয়েছে, এই ১৭ জনের মধ্যে বাংলাদেশের আর্চবিশপ প্যাট্রিক ডি রোজারিওর নামও রয়েছে।  কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজারিরা জানিয়েছেন, নতুন নিয়োগ পাওয়া ওই ১৭ আর্চবিশপের মধ্যে বাংলাদেশের আর্চবিশপসহ ১৩ জনের বয়স ৮০ বছরের নিচে। তারা পরবর্তী পোপ হওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন। প্যাট্রিক রোজারিওর কার্ডিনাল ঘোষিত হওয়ার খবরটি নিশ্চিত করেছে বাংলাদেশের খ্রিস্ট ধর্মের সম্প্রদায়ভিত্তিক অনলাইন পত্রিকা খ্রিস্টান নিউজ বিডি। তারা জানিয়েছে, নতুন কার্ডিনাল নির্বাচিত হওয়ায় প্যাট্রিক ডি রোজারিওকে শুভেচ্ছা জানিয়েছে বাংলাদেশ খ্রিস্টান অ্যাসোসিয়েশন।’
গতকাল ০৯ অক্টোবর তারিখে রবিবাসরীয় প্রার্থনার সময় পোপ ফ্রান্সিস আর্চবিশপ প্যাট্রিক ডি’ রোজারিওসহ ১৭জন আর্চবিশপকে কার্ডিনাল হিসেবে ঘোষণা করেন। প্রসঙ্গত, এর আগে বাংলাদেশ থেকে কেউ কার্ডিনাল নির্বাচিত হননি। বাংলাদেশ ছাড়াও আফ্রিকা, স্পেন, আমেরিকা, ব্রাজিল, ভেনেজুয়েলা, বিলগুউম, মরিশাস, ম্যাক্সিকো এবং পাপুয়া নিউ গিনি থেকে এই ১৭জন কার্ডিনাল নিয়োগ পেয়েছেন। আসছে ২১ নভেম্বর ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে  তাদেরকে ভ্যাটিকারে স্বাগত জানাবেন পোপ ফ্রান্সিস।

কাথলিক খ্রিস্টানদের ক্ষেত্রে পোপের পরেই কার্ডিনালদের সর্বোচ্চ গুরুত্বপূর্ণ এবং সম্মানীয় পদ। সারা বিশ্বের আর্চবিশপদের মধ্য থেকে তাদের বেছে নেন পোপ। এই কার্ডিনালদের মধ্যে যাদের বয়স ৮০ বছরের নিচে তারা ভবিষ্যত পোপ নির্বাচনে ভোট দেন এবং নিজেরাও পোপ হওয়ার যোগ্যতা রাখেন। সুনির্দিষ্ট ১২০ জন ধর্মযাজককেই এই ভোটার-কার্ডিনাল হিসেবে নির্বাচন করা হয়। এছাড়া পোপের সহকারী হিসেবে কার্ডিনালগণ পালকীয় সেবা দিয়ে থাকেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, নতুন নির্বাচিত ১৭জন কার্ডিনালের মধ্যে ৪জনের বয়স ৮০’র উপরে। তবে যে ১৩ জনের বয়স ৮০ বছরের নিচে, তাদের মধ্যে বাংলাদেশের আর্চবিশপও রয়েছেন। সেই হিসেবে তিনিও এখন নির্বাচন প্রক্রিয়ার অংশীদার। তবে কোনও পোপ নিজে থেকে পদত্যাগ না করলে, অথবা তার মৃত্যু না হলে অন্য কারও পোপ হওয়ার সুযোগ নেই।  ক্যাথলিক খ্রিস্টানদের ইতিহাসে ৬০০ বছরের ইতিহাস ভেঙে প্রথম পদত্যাগ করেছিলেন পোপ ফ্রান্সিসের পূর্বসূরী ষোড়শ বেনেডিক্ট। এখন পোপ ফ্রান্সিস অসুস্থতা কিংবা অন্য কারণে দায়িত্ব ছাড়ার ঘোষণা দিলেই কেবল বাংলাদেশের আর্চবিশপ পরবর্তী পোপ নির্বাচন প্রক্রিয়ায় অংশ নেবেন (ভোটার অথবা প্রার্থী হিসেবে), যদি তখনও তার বয়স ৮০ বছরের নিচে থাকে।

ইউএস ম্যাগাজিন জানিয়েছে, ৯ অক্টোবর নতুন কার্ডিনালদের নাম ঘোষণার পর দেশে এখন ৫৯ দেশের ১২১ জন ভোটার-কার্ডিনাল রয়েছেন। তবে আসছে নভেম্বরের ২৮ তারিখেই সেনেগালের কার্ডিনালের বয়স ৮০ বছর পেরিয়ে যাবে। থকাবেন ৫৮ দেশের ১২০ জন ভোটার কার্ডিনাল।

আগামী ২১ নভেম্বর ভাটিকানে পোপ ফ্রান্সিস ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে আর্চবিশপ প্যাট্রিক ছাড়াও ১৭জন নতুন কার্ডিনালকে স্বাগত জানাবেন।

বাংলাদেশ খ্রিস্টান এসোসিয়েশনের সভাপতি নির্মল রোজারিও এবং মহা সচিব হেমন্ত কোড়াইয়াকে উদ্ধৃত করে খ্রিস্টান নিউজ বিডি জানিয়েছে, নতুন কার্ডিনালকে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়েছে। নির্মল রোজারিও বলেছেন, ‘বাংলাদেশের জন্য এই সংবাদ অতি আনন্দের এবং গর্বের। বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশনের পক্ষ থেকে নতুন কার্ডিনালকে শুভেচ্ছা ও অভিনন্দ জানাই।’ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও এর প্রভাব পড়েছে। আনন্দিত খ্রিস্টভক্তরা খবরটি ফেসবুকে শেয়ার দিয়ে জানান দিচ্ছেন তাদের উচ্ছাস।

 ‘আর্চবিশপ প্যাট্রিক ডিরোজারিও’র সংক্ষিপ্ত জীবনী

বরিশালের পাদ্রিশীবপুরে ১৯৪৩ খ্রিস্টাব্দের ১ অক্টোবর এক কাথলিক পরিবারে জন্ম নেওয়া কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও’র পুরোহিত হন ১৯৭২ সালের ৮ জানুয়ারী। তিনি ১২ সেপ্টেম্বর ১৯৯০, তৎকালিন নতুন ঘোষিত রাজশাহী ধর্মপ্রদেশের বিশপ হিসেবে অভিষিক্ত হন। চট্টগ্রামের বিশপ হিসেবে নিয়োগ পান ৩ ফেব্রুয়ারী ১৯৯৫ এবং ঢাকার আর্চবিশপ হন ২৫ নভেম্বর ২০১০ খ্রিস্টাব্দে।

সূত্র: ইউএস ম্যাগাজিন, আলজাজিরা, খ্রিস্টান নিউজ বিডি, এনসাইক্লোপেডিয়া-ব্রিটানিকা

টাইমস স্পেশাল

 

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালবাসীর স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন জুনের শেষ সপ্তাহে  মেঘনা নদীতে ট্রলারডুবি: ৮ জেলেকে উদ্ধার করল কোস্টগার্ড  বরিশালসহ দেশের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারী বর্ষণের পূর্বাভাস  বরিশালে নৌকাডু‌বিতে নিখোঁজ জেলের লাশ উদ্ধার  বরিশালে নিউনেস স্কুলে অভিভাবক সমাবেশ ও পুরস্কার বিতরণী  আওয়ামী লীগ আবারও ক্ষমতায় আসবে: ঝালকাঠিতে আমু  ঝালকাঠিতে পাবজি গেমস খেলতে না দেওয়ায় প্রবাসীর স্ত্রীর আত্মহত্যা  নলছিটিতে ২০ বস্তা আটা নিয়ে লঙ্কাকাণ্ড!  বিয়ের ২৬ দিনের মাথায় গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার  পদ্মা নদীতে ধানবোঝাই ট্রলার ডুবি: ২ শ্রমিক নিখোঁজ