৩৩ মিনিট আগের আপডেট রাত ১১:৩৬ ; মঙ্গলবার ; মে ১৭, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশালের ৩০টি বেইলি ব্রিজ যেন মরণ ফাঁদ

বরিশাল টাইমস রিপোর্ট
৬:৪৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০১৬

দিনে দিনে মরণ ফাঁদে পরিণত হয়েছে জেলার ১০ উপজেলার প্রায় ৩০টি বেইলি ও আয়রণ ব্রিজ। অধিকাংশ বেইলি ব্রিজের প্লেট সরে গিয়ে প্রায়ই ঘটছে ছোট-বড় অসংখ্য দুর্ঘটনা।

আবার কিছু ব্রিজের মাঝ বরাবরই ভেঙে গেছে। এমন ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে দৈনিক চলাচল করছে জেলার প্রায় সহস্রাধিক যানবাহন।

এ অবস্থায় প্রাণহানীসহ বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন সংশ্লিষ্ট এলাকাবাসী।

আশঙ্কার সত্যতা স্বীকার করে বরিশাল সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. খালেদ শাহেদ জানান, তহবিল প্রাপ্তি সাপেক্ষে জেলার সকল ঝুঁকিপূর্ণ বেইলি ব্রিজ অপসারণ করে সেখানে নতুন করে ব্রিজ স্থাপন করার জন্য পরিকল্পনা রয়েছে। বর্তমানে ঝুঁকি কমাতে মেরামত কাজ করে ব্রিজগুলো সচল রাখা হচ্ছে। এছাড়া ঝুঁকিপূর্ণ ব্রিজে পাঁচ টনের অধিক ওজনের গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এলাকাবাসী ও সওজ সূত্র মতে, হিজলা উপজেলার সদরটেক বেইলি ব্রিজ এবং হিজলার কাউরিয়া ও মেহেন্দিগঞ্জের আন্দারমানিকের সংযোগ স্টিল ব্রিজের মাঝামাঝি ভেঙে গিয়ে দীর্ঘদিন ধরে হেলে রয়েছে। ফলে ওই সেতু দিয়ে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। এ সেতু দুটি হিজলা ও মেহেন্দীগঞ্জের সংযোগ সড়ক। দীর্ঘদিন ধরে গুরুত্বপূর্ণ এ সেতু দুটি পুনঃসংস্কারের দাবি করে আসছে এখানকার মানুষ।

অন্যদিকে, নাজুক অবস্থায় থাকা খুন্না বন্দরের সেতু দিয়ে প্রতিনিয়ত অধিক ঝুঁকির মুখে চলাচল করছে সেখানকার কয়েক হাজার মানুষ।

মুলাদী উপজেলার প্যাদারহাট বেইলি ব্রিজটি গত ১৭ সেপ্টেম্বর চাল বোঝাই ট্রাকসহ ধ্বসে পড়ে। রাখুয়া ও সদরের বেইলি ব্রিজ তিনটি খুবই নাজুক অবস্থায় রয়েছে।

গত ১৪ সেপ্টেম্বর রাখুয়ায় ব্রিজের প্লেট ভেঙে পড়ে যায়। এছাড়া সদরের বেইলি ব্রিজটি ভেঙে পরে কয়েকজন ব্যক্তি গুরুতর আহতও  হয়।

প্যাদারহাট এলাকার একাধিক বাসিন্দা জানান, এ ব্রিজ মেরামতের জন্য স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট শেখ মো. টিপু সুলতান একাধিকবার সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে ধর্ণা দিয়েও ব্যর্থ হয়েছেন। এমনকি বাস ও মালিক শ্রমিকরা অসংখ্যবার সওজকে চিঠি দিয়ে মেরামতের তাগিদ দিলেও কোনও সুফল মেলেনি।

অপরদিকে, বাকেরগঞ্জ উপজেলার পেয়ারপুর ব্রিজের গারুড়িয়া ইউনিয়নের অংশে নেমে আসা ঢাল মরণ ফাঁদে পরিণত হয়েছে। ঢালের সংস্কার না হলে যেকোনও সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। সম্প্রতি প্রচণ্ড বৃষ্টিতে ব্রিজের দুই ঢালের ড্রেনে ফাঁটল ধরে ব্রিজের মধ্যে থাকা বালু সরে গিয়ে বড় ধরনের গর্তের সৃষ্টি হয়েছে। এলাকাবাসী দুর্ঘটনা এড়াতে গাছের ডাল ভেঙে গর্তের ভেতর স্থাপন করে বিপদ চিহ্ন প্রদর্শণ করছেন।

বাকেরগঞ্জ পৌরসভার মেয়র মো. লোকমান হোসেন ডাকুয়া বলেন, শুধু পেয়ারপুর নয়, ঢাকা-বরিশাল-পটুয়াখালী মহাসড়কের বোয়ালী বাজার ও বাসস্ট্যান্ডের বেইলি ব্রিজগুলো অধিক ঝুঁকিপূর্ণ। প্রায়ই ব্রিজের প্লেট পরে যায়। তখন পৌরসভার মধ্যদিয়ে যানবাহন চলাচল করে। এ ব্যাপারে বারবার সওজকে চিঠি দিয়ে জানানো হয়েছে।

মারাত্মক ঝুঁকির মধ্যে থাকা বানারীপাড়া উপজেলার রায়েরহাট ব্রিজের মাঝে বিশাল ফাঁটল দেখা দিয়েছে। গত পাঁচ বছর ধরে ব্রিজটি একই অবস্থায় রয়েছে। ইতোমধ্যে সওজ কর্তৃপক্ষ ওই ব্রিজ দিয়ে ট্রাকসহ ভারি যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে।

বানারীপাড়া উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো. গোলাম ফারুক জানান, রায়েরহাট ব্রিজটি যে কোনও সময় ধসে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। এ ব্রিজটি ভেঙে পড়লে বরিশালের সঙ্গে স্বরুপকাঠি ও বানারীপাড়ার যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে যাবে।

একই উপজেলার ইলুহার ইউনিয়নের ২নং ওয়ার্ডের ব্রিজটির অবস্থাও করুন।

এদিকে, মরণ ফাঁদে পরিণত হয়েছে ঢাকা-বরিশাল মহাসড়কের পার্শ্ববর্তী গৌরনদী উপজেলার বাটাজোর বাসস্ট্যান্ডের উত্তর পাশের শাহী ৯৯ পার্কে প্রবেশের আয়রণ ব্রিজ, নলচিড়া ইউনিয়নের গরঙ্গল আফসের উদ্দিন খলিফার বাড়ির সামনের ব্রিজ ও পশ্চিম বার্থী এলাকার সেতুটি। দীর্ঘদিন ধরে সংস্কার ও সেতুর আয়রণ স্ট্রাকচারের বিভিন্ন সরঞ্জামাদি দুর্বৃত্তরা খুলে নেওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

এছাড়া উজিরপুরের সানুহার-সাতলাপুল, বাবুগঞ্জের কেদারপুর, আগরপুর, স্টিলব্রিজ, মাধবপাশা, গুঠিয়ার বেইলি ব্রিজ, আগৈলঝাড়ার ফুল্লশ্রী বাইপাস সড়কের পূর্ব পাড়ের বেইলি ব্রিজ, মেহেন্দীগঞ্জ ও মুলাদী উপজেলার বেশ কয়েকটি ব্রিজসহ জেলার ১০ উপজেলার প্রায় ৩০টি বেইলি ও আয়রণ ব্রিজ অধিক ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

খবর বিজ্ঞপ্তি, বরিশালের খবর

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  স্বপ্নের পদ্মা সেতুতে চলতি মাসেই জ্বলবে আলো: জুনে উদ্বোধন  পটুয়াখালীতে নির্যাতনের শিকার সেই কিশোর ৬ দিন ধরে নিখোঁজ  বরিশালে ইলিশ পরিবহনের কাউন্টার বরাদ্দ নিয়ে অনিয়মের অভিযোগ  পদ্মা সেতুতে বাসের টোল ২৪০০ টাকা: মোটরসাইকেলে ১০০  বরিশালসহ দেশের ৮ বিভাগে ৫০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস  চলন্ত বাসে লাফিয়ে উঠে ডাকাত ধরলেন পুলিশ  ভোলা/ পণবাহী ট্রাকসহ ভেঙে পড়ল বিকল্প বেইলি ব্রিজ  কিডনি বিকল মেহেদী বাঁচতে চান  শ্রীলঙ্কার কাছে আর মাত্র একদিনের পেট্রোল মজুত আছে  জনগণ বাধ্য হয়ে সরকারবিরোধী আন্দোলনে নামতে পারে: চরমোনাই পির