৮ ঘণ্টা আগের আপডেট সকাল ৬:২০ ; রবিবার ; মে ২২, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশালে আ’লীগ প্রর্থীদের নিরঙ্কুশ জয়

বরিশাল টাইমস রিপোর্ট
১০:২৫ পূর্বাহ্ণ, নভেম্বর ১, ২০১৬

বরিশাল বিভাগের ঝালকাঠি বাদে বাকি ৫ জেলার স্থগিত ৪৪টি ভোটকেন্দ্রে গতকাল পুন:ভোট সম্পন্ন হয়েছে। সর্বশেষ রাত ১০টা অবধি অনেকগুলো কেন্দ্রে ভোট গননা চলছিল বলে জানা গেছে। এছাড়া যেসমস্ত কেন্দ্রের ভোট গননা শেষ হয়েছে সেখানে বিজয়ী প্রার্থীও নাম ঘোষণা করেছেন নির্বাচন কর্মকর্তা। তবে পুরো ভোট প্রক্রিয়ায় এবারও রয়েছে বিরোধী দলীয় প্রার্থীদের অভিযোগ। এমনকি ভোট বর্জনও করেছেন কেউ কেউ। ভোট চলাকালীন সময়ে প্রার্থী আটকে রাখা, ভয়ভীতি দেখানো, প্রশাসনের সমান আচরন না করাসহ বিস্তর অভিযোগ রয়েছে। তবে বড় কোন অপ্রিতিকর ঘটনা ঘটেনি। এতদ্ব সত্যেও ভোটকে ঘিরে উত্তেজনা ছিল চরমে। যে কয়টি কেন্দ্রের ফলাফল ঘোষিত হয়েছে তার মধ্যে দেখা গেছে আ’লীগ প্রর্থীদের নিরঙ্কুশ জয় হয়েছে। আমাদেও প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো তথ্য নিম্মে উল্লেখ করা হলো-

 

বরিশাল জেলার ৭ উপজেলায় শান্তিপূর্ণ ভোট

পর্যাপ্ত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপস্থিতির মধ্য দিয়ে শেষ হলো বরিশাল জেলার ৭ উপজেলার ১১টি ইউনিয়নের মোট ১৩টি কেন্দ্রে পুনঃভোট ও ২ উপজেলার ২ টি ইউনিয়নে পূর্ণনির্বাচন অনুষ্ঠিত হয়। সকাল ৮ টায় এক যোগে সারাদেশের সাথে এ নির্বাচনে ভোটগ্রহন শুরু হয়ে শেষ হয় বিকেল ৪ টায়। বরিশালে বিভিন্ন কেন্দ্রে নারী ভোটারদের স্বতস্ফুর্ত অংশগ্রহন লক্ষ করা গেছে। ভোটগ্রহনের সময় বরিশালের কোথাও কোন সহিংসতার খবর পাওয়া না গেলেও ২ টি ইউনিয়নে বিএনপি’র প্রার্থীরা ভোট বর্জনের ঘোষনা দিয়েছেন। এরমধ্যে ভোট শুরুর ২ ঘন্টার মধ্যে পূর্ণনির্বাচনে ভোট বর্জনের ঘোষনা দেন মুলাদীর বাটামারা ইউনিয়নে বিএনপি’র প্রার্থী ফজলুল হক মনি এবং অপরজন বাবুগঞ্জ উপজেলার চাদপাশা ইউনিয়নের বিএনপি প্রার্থী আলমগীর হোসেন স্বপন। তবে বাবুগঞ্জের চাঁদপাশা ইউনিয়নে মাত্র ১ টি কেন্দ্রে ভোটগ্রহন অনুষ্ঠিত হয়। এদিকে মুলাদী উপজেলার বাটামোর ইউনিয়নের সতন্ত্র এক নারী প্রার্থী নির্বাচন বর্জনের খবর শোনা গেলেও সে বিষয়ে নিশ্চিত কোন তথ্য পাওয়া যায়নি। অপরদিকে হিজলায় আওয়ামীলীগের মনোনীত প্রার্থী এরই মধ্যে বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হয়েছেন। পুনঃভোট হওয়া ইউনিয়নগুলোর মধ্যে বরিশাল সদর উপজেলায় রায়াপাশা-কড়াপুর ও অচর কাউয়া ইউনিয়নে ২ টি কেন্দ্র, বাকেরগঞ্জ উপজেলার চরামদ্দি ও নিয়ামতি ইউনিয়নের দুটি কেন্দ্র, বাবুগঞ্জের চাঁদপাশা ও রহমতপুর ইউপি’র ২টি কেন্দ্র, বানারীপাড়া উপজেলার সৈয়দকাঠী ইউপি’র ১টি কেন্দ্রে, আগৈলঝাড়ার বাগধা ও বাকাল ইউপি’র ২টি কেন্দ্র, মেহেন্দিগঞ্জের চানপুরা ইউপি’র ১টি কেন্দ্রে, উজিরপুরের গুঠিয়ায় ৩টি কেন্দ্রে ভোট গ্রহন সম্পন্ন হয়েছে। আঞ্চলিক নির্বাচন কমিশন অফিস সূত্র জানিয়েছে, ঝালকাঠি জেলা ব্যতিত বিভাগের ৪৪ কেন্দ্রের মধ্যে ভোলা জেলার ২ টি উপজেলার ৩টি ইউনিয়নের স্থগিত হওয়া ৭টি কেন্দ্রের ভোট গ্রহন করা হয়। পটুয়াখালী জেলার ৫ টি উপজেলার ৯ টি ইউনিয়নের স্থগিত হওয়া ১৩টি কেন্দ্রের ভোট গ্রহন করা হয়। বরগুনা সদর উপজেলার এম. বালিয়াতলী ইউনিয়নের মাত্র ১টি কেন্দ্রের ভোট গ্রহন করা হয় এবং পিরোজপুর জেলার ৪টি উপজেলার ৮টি ইউনিয়নের স্থগিত হওয়া ১০টি কেন্দ্রের ভোট গ্রহন করা হয়।

 

ভোলায় মেম্বার প্রার্থীর উপর হামলা, আহত-৫

ভোলা সদর উপজেলার বাপ্তা ইউনিয়ন পরিষদের ২ নং ওয়ার্ডের স্থগিত হওয়া কেন্দ্রের নির্বাচনে সোমবার সকালে ভোট শুরুর আধা ঘন্টা আগেই বাপ্তা চৌদ্দঘর ২ নং কেন্দ্রে উত্তেজনা ছড়িয়ে পড়ে। মেম্বার প্রার্থী মোঃ ফারুক গ্রুপের লোকজন মেম্বার প্রার্থী মাকসুদুর রহমান নিরবের কর্মী সমর্থকদের উপর হামলা চালায়। এসময় মেম্বার প্রার্থী নিরবের ভাই শিক্ষক মিজানুর রহমান মিঠু ও প্রার্থীর স্ত্রী পারভিনসহ ৫জনকে পিটিয়ে গুরুতর আহত করেছে। আহতরা ভোলা সদর হাসপাতালে চিকিৎসাধিন রয়েছে। খবর পেয়ে পুলিশ র‌্যাব ও বিজিবি পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। বর্তমানে পরিস্থিতি থমথমে অবস্থা বিরাজ করছে। উল্লেখ্য, ওই কেন্দ্রে গত ২২ মার্চ নির্বাচনের সময় ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনায় এ কেন্দ্রটির ভোট গ্রহন স্থগিত করা হয়। ভোলা জেলা নির্বাচন কর্মকর্তা হেলাল উদ্দিন জানান, ভোলা সদরের ৪টি কেন্দ্রে, বাপ্তায় ২টি ,ধনিয়ায় ২টি ও দৌলতখান উপজেলার চরখলিফা ইউনিয়নের ৩টি কেন্দ্রে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

 

মুলাদীতে বিএনপি ভোট বর্জন

ভোটগ্রহন শুরুর ২ ঘন্টার মাথায় মুলাদীর বাটামারা ইউনিয়নে বিএনপি’র প্রার্থী ফজলুল হক মনি ক্ষমতাসীন দলের প্রার্থী কর্তৃক কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেয়া ও কেন্দ্রে আধিপাত্য বিস্তার ও ব্যালট আটকে রাখার অভিযোগে নির্বাজন বর্জনের ঘোষনা দিয়েছেন। সোমবার সকাল ১০ টায় তিনি সাংবাদিকদের বিষয়টি তিনি নিজেই নিশ্চিত করেছেন। পূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হওয়া মুলাদী উপজেলার বাটামারা ইউনিয়নে ৯ টি ভোটকেন্দ্রে ৫০ টি ভোটকক্ষে ১৬ হাজার ৭৭৫ জন ভোটার রয়েছেন।

 

মঠবাড়িয়ায় আ’লীগ প্রার্থী বিজয়ী

পিরোজপুরের মঠবাড়িয়ায় প্রথম ধাপের ইউপি নির্বাচনে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে ৫জন আ’লীগ সমর্থক নিহত হওয়া ধানীসাফা ইউনিয়নে স্থগিত কেন্দ্রে সোমবার (৩১ অক্টোবর) পুনঃ নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী হারুন অর রশিদ তালুকদার বিজয়ী হয়েছেন। হারুন অর রশিদ তালুকদার নৌকা প্রতীকে ৪৬৯৬ ভোট ও স্বতন্ত্র প্রার্থী রফিকুল ইসলাম চশমা প্রতীকে ৪৬৫৮ পেয়েছে। হারুন অর রশিদ স্বতন্ত্র প্রার্থী রফিকুল ইসলামের চেয়ে ৩৮ ভোট বেশী পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হন। এছাড়া সাধারণ সদস্য পদে মোঃ রফিকুল ইসলাম মুন্সী নির্বাচিত হন। ওই কেন্দ্র ছাড়াও বাকী ৩টি ইউনিয়নের ৩টি কেন্দ্রে সাধারণ সদস্য পদে শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে বড়মাছুয়ার ৩নং ওয়ার্ডে আশ্রাফ আলী, টিকিকাটার ৫নং ওয়ার্ডে মোঃ হানিফ মিয়া এবং দাউদখালীর ৮নং ওয়ার্ডে মোঃ শহিদুল ইসলাম সাধারণ সদস্য পদে নির্বাচিত হন।

কাউখালীতে আ.লীগ ও জেপির জয়

পিরোজপুরের কাউখালী উপজেলার তিনটি ইউনিয়নের ৩টি স্থগিত ভোটকেন্দ্রে পুননায় ভোটগ্রহণ অবাধ ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনে এক নম্বর সয়না রঘুনাথপুর ইউনিয়নে জাতীয় পার্টি (জেপি) মনোনির্ত বাই-সাইকেল মার্কার প্রার্থী আবু সাইদ মিঞা মনু ৪হাজার ২’শত ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম আওয়ামীলীগ মনোনিত নৌকা প্রতিকের কাজী রফিকুল ইসলাম পেয়েছেন ৯’শত ১২ ভোট। অপর দিকে চার নম্বন চিরাপাড়া-পার-সাতুরিয়া ইউনিয়নে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতিকের মাহামুদ খান খোকন ২হাজার ৯০ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম জাতীয় পার্টি (জেপি)মনোনির্ত বাই-সাইকেল মার্কার প্রার্থী বজলুর রহমান নান্নু পেয়েছেন ১হাজার ৮’শত ৪২ ভোট।

 

বাকেরগঞ্জে আ’লীগ জয়ী

বাকেরগঞ্জের নিয়ামতি ইউনিয়নের ৩নং ওয়ার্ডের এ আর কে জনতা মাধ্যমিক বিদ্যালয় ও চরামদ্দি ভোট কেন্দ্রে ম্যাজিস্টোটের দায়িত্বে ছিলেন উপজেলা সহকারি কমিশনার ভূমি সৈয়দ শামসুল তাবরীজ, উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নুল আবেদীন, পিজাইডিং অফিসারের দায়িত্বে ছিলেন আইসিটি কর্মকর্তা রবিউল আলম চরামদ্দি ইউনিয়নে কামরুল আহসান। সকাল ৮.০০ টায় থেকে বিকাল ৪.০০ টায় পর্যন্ত ভোট গ্রহণ করা হয়। এ সময় বিজিবি, র‌্যাব, পুলিশ, আনসারসহ আইন শৃঙ্খলা বাহীনির ব্যাপক নিরাপত্তার মধ্যে দিয়ে নির্বাচন সমাপ্ত হয়। ৩ নং ওয়ার্ড ভোট কেন্দ্রে সর্বমোট ভোটার সংখ্যা ২৯৯৫ এর মধ্যে আওমীলীগের চেয়ারম্যান প্রার্থী আলহাজ্জ্ব রুহুল আমিন মাসুম মাস্টার ১৭৪০ ভোট পেয়ে বিপুল ভোটে নির্বাচিত হয়েছে। তার নিকটতম প্রার্থী হাত পাখা মাওলানা আব্দুল ছত্তার পেয়েছেন ১৮৬ ভোট, জাপার প্রার্থী মোঃ জবেদ আলী খান তিনি পেয়েছেন ১১১ ভোট। এছাড়াও মেম্বার সংরক্ষিত আসনে ১,২,৩ মোসাঃ রওসোনারা বেগম ১৪৫২ ভোট ও মোঃ শামীম পেয়েছেন ৬৭৮ ভোট পেয়ে বেসরকারি ভাবে নির্বাচিত হয়েছেন। আওমীলীগের চেয়ারম্যান প্রার্থী আলহাজ্ব রুহুল আমিন মাস্টার বিজয় হওয়াই তাকে অভিনন্দন সাবেক সংসদ সদস্য আলহাজ্জ্ব সৈয়দ মাসুদ রেজার সহধমীনীয় মিসেস আইরীন রেজা, গারুড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান এস.এম জুলফিকার হায়দার, রঙ্গশ্রী ইউনিয়নের চেয়ারম্যান বশির উদ্দিন শিকদার, পাদ্রীশিবপুর ইউনিয়নের চেয়ারম্যান আবুল বাশার হারুন, নিয়ামতি ইউনিয়ন আওমীলীগের সভাপতি ইমাম হোসেন নিলু, সাধারন সম্পাদক বিমল চন্দ্র শাহা, সাবেক সাংগঠনিক সম্পাদক সৈয়দ সুলতান আহম্মেদ, সাবেক ছাত্রলীগ নেতা কে.এম.আতিকুর রহমান, ছাত্রলীগের অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ অভিনন্দন জানিয়েছেন।

 

গুঠিয়ায় বিএনপির বর্জন, আ’লীগের বিজয়

উজিরপুরের গুঠিয়ায় স্থগিতকৃত ৩টি কেন্দ্রে বিএনপি প্রার্থী নির্বাচনের দুইদিন পূর্বে ভোট বর্জনের পরেও ব্যাপক ভোটারদের উপস্থিতিতে উৎসাহ উদ্দিপনার মধ্যদিয়ে শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন হয়েছে। গতকাল সোমবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যাপক নিরাপত্তার মধ্য দিয়ে আওয়ামীলীগের প্রার্থী ডাঃ দেলোয়ার হোসেন নৌকা প্রতিকে বৈরকাঠী সঃ প্রাঃ বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৮৯ ভোট, ডহরপাড়া সঃ প্রাঃ বিদ্যালয়ে ১ হাজার ৭৫, বান্না সঃ প্রাঃ বিদ্যালয়ে ৫ শত ৫৪ ভোট পাওয়ায় পূর্বের ৭টি কেন্দ্রের ভোট সহ মোট ৫ হাজার ৬ শত ৫৯ ভোট পেয়ে বেসরকারীভাবে নির্বাচিত হয়েছে। তার নিকটতম প্রার্থী স্থগিত ৩টি কেন্দ্রে ৭৬ ভোট সহ মোট ১০ টি কেন্দ্রে ৩ হাজার ৩ শত ৫৩ ভোট পান। বৈরকাঠী কেন্দ্রে পদে পুরুষ সদস্য স্বপন হাওলাদার টিউবওয়েল ৩ শত ৪৩ ভোট, ডহরপাড়া সঃ প্রাঃ বিদ্যালয় কেন্দ্রে আঃ কাদের হাওলাদার বৈদ্যুতিক পাখা ৩ শত ৪০ ভোট, বান্না সঃ প্রাঃ বিদ্যালয় কেন্দ্রে (দুই কেন্দ্র মিলে) মোঃ হানিফ মোল্লা মোরগ প্রতিক নিয়ে ৬ শত ৮ ভোট পেয়ে বেসরকারীভাবে নির্বাচিত হয়েছে। মহিলা সদস্য বৈরকাঠী, ডহরপাড়া সহ ৩ কেন্দ্রে রোকসানা বেগম ১৯ শত ৩৬ ভোট পেয়ে বেসরকারীভাবে নির্বাচিত হয়েছে। বান্না, হানুয়া, হরিদ্রাপুর ও রৈভদ্রদি কেন্দ্র মিলে শাহানাজ পারভীন ১১ শত ৭৩ ভোট পেয়ে বেসরকারীভাবে নির্বাচিত হয়েছে।

বরিশালের খবর

 

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  দৌলতখানে বিকল্প জীবিকার জন্য ১৫ জেলে পেল বকনা বাছুর  আওয়ামী লীগ উন্নয়নের সরকার: এমপি শাওন  ‘ভাদাইমা’ খ্যাত কৌতুক অভিনেতা আহসান আলী আর নেই  দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হাজি সেলিম কারাগারে  ইউনিয়ন পরিষদের বাজেট নিয়ে বার্ষিক পরিকল্পনা ও নাগরিক মতামত  সেনাবাহিনীতে চাকরি দেওয়ার প্রলোভনে অর্থ আত্মসাৎ, প্রতারক গ্রেপ্তার  বরিশালবাসীর স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন জুনের শেষ সপ্তাহে  মেঘনা নদীতে ট্রলারডুবি: ৮ জেলেকে উদ্ধার করল কোস্টগার্ড  বরিশালসহ দেশের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারী বর্ষণের পূর্বাভাস  বরিশালে নৌকাডু‌বিতে নিখোঁজ জেলের লাশ উদ্ধার