২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

বরিশালে ইউএনও ও কাউন্সিলরসহ ৩ জনের বিরুদ্ধে মামলা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৯:৫৬ অপরাহ্ণ, ১৬ অক্টোবর ২০১৭

দুর্নীতির মাধ্যমে মৃত্যু সনদ ইস্যু করার অভিযোগে বরিশাল সদর উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) মুহাম্মাদ আব্দুল রউফ মিয়াসহ ৩ জনকে অভিযুক্ত করে আদালতে মামলা দায়ের করা হয়েছে। সোমবার বরিশালের সিনিয়র স্পেশাল জজ আদালতে মামলাটি দায়ের করে নগরীর রুপাতলী ২৪ নম্বর ওয়ার্ড আব্দুল হামিদ খান সড়ক এলাকার মৃত ইয়াছিন হাওলাদারের ছেলে আব্দুস ছালাম হাওলাদার।

আদালতের বিচারক সৈয়দ এনায়েত হোসেন মামলাটি দুর্নীতি দমন কমিশন (দুদকে) তদন্ত করার আদেশ দেন। অভিযুক্ত হলেন- বরিশাল সদর উপজেলার নির্বাহী অফিসার মুহাম্মাদ আব্দুর রউফ মিয়া, উপজেলা সমাজ সেবা অফিসার একেএম আখতারুজ্জামান তালুকদার ও বরিশাল সিটি কর্পোরেশনের সংরক্ষিত মহিলা কাউন্সিলার মাকসুদা আক্তার মিতু।

এজাহার সূত্রে জানা যায়, বাদী আব্দুল ছালাম হাওলাদার তাঁর পৈত্রিক সম্পত্তির কাগজ তোলার জন্য তিনি ২০১৪ সালের ১লা অক্টোবর সদর উপজেলার নির্বাহী অফিসার মুহাম্মাদ আব্দুল রউফ মিয়ার কার্যলয়ে যায়। তখন তিনি তাঁর মৃত্যু দাদী জয়তুন বিবির মৃত্যু সনদ চায়। পরবর্তীতে তিনি তাঁর দাদীর মৃত্যু সনদ দিতে না পারায় তিনি তাঁর অফিস থেকে চলে আসে।

এদিকে আব্দুস ছালাম হাওলাদারের প্রতিপক্ষ মো. হাবিবুর রহমান হাওলাদারের কাছ থেকে মোটা অংকের উৎকোচ নিয়ে অভিযুক্ত উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মাদ আব্দুর রউফ মিয়া, উপজেলা সমাজ সেবা অফিসার একেএম আখতারুজ্জামান তালুকদার ও সিটি কর্পোরেশনের সংরক্ষিত মহিলা কাউন্সিলার মাকসুদা আক্তার মিতু লাভবান হয়ে ক্ষমতার অপব্যবহার করে মিথ্যা মৃত্যু সনদপত্র ইস্যু করে জমি জমা সংক্রান্ত জটিলতা তৈরি করে।

এদিকে জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ অনুযায়ী সিটি কর্পোরেশন এলাকার কোন ব্যক্তির জন্ম ও মৃত্যু সনদপত্র ইস্যু করার ক্ষমতা শুধু সিটি কর্পোরেশনের রয়েছে।

কিন্তু অভিযুক্তরা সিটি কর্পোরেশনের অনুমতি ছাড়া অর্থের বিনিময় মিথ্যা মৃত্যু সনদ প্রদান করে ক্ষমতার অপব্যবহার করেছে। এ ঘটনায় আদালতে মামলা দায়ের করা হয়।’’

9 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন