১৯ মিনিট আগের আপডেট বিকাল ৩:৪৯ ; শুক্রবার ; জুলাই ৩০, ২০২১
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশালে ঈদুল আযহার জামাতে করোনা থেকে মুক্তির প্রার্থনা

বরিশাল টাইমস রিপোর্ট
৩:২০ অপরাহ্ণ, জুলাই ২১, ২০২১

বরিশালে ঈদুল আযহার জামাতে করোনা থেকে মুক্তির প্রার্থনা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল >> ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে বরিশালে ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। মসজিদে মসজিদে ঈদের নামাজ আদায় করছেন মুসল্লিরা। বুধবার (২১ জুলাই) সকালে ঈদের নামাজ আদায়ের মধ্যে দিয়ে শুরু হয় ঈদুল আজহার আনুষ্ঠানিকতা। তবে করোনা পরিস্থিতির কারণে এবারও বরিশাল নগরীর বান্দরোড হেমায়েত উদ্দিন কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়নি প্রধান জামাত।

বরিশাল নগরী ও জেলার মসজিদগুলোতে একাধিক ঈদ জামাতের ব্যবস্থা করা হয়। ঈদগাহ বা খোলা মাঠের পরিবর্তে স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিরা মসজিদে ঈদুল আজহার নামাজ আদায় করেন।

নগরীর কালেক্টরেট জামে মসজিদে সকাল ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হয়। সেখানে বরিশাল বিভাগীয় কমিশনার সাইফুল ইসলাম বাদল ও জেলা প্রশাসক (ডিসি) জসীম উদ্দীন হায়দারসহ বিভাগীয় এবং জেলা প্রশাসনের কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ স্বাস্থ্যবিধি মেনে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে জামাতে নামাজ আদায় করেন।

নামাজ শুরুর আগে বিভাগীয় কমিশনার ও ডিসি মুসল্লিদের ঈদের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন।

এসময় ডিসি জসীম উদ্দীন হায়দার বলেন, করোনা মহামারির মধ্যে এবার নিয়ে চতুর্থ ঈদ উদযাপিত হতে যাচ্ছে। এছাড়া বরিশালে করোনা সংক্রমণও ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। আমরা ঈদ উদযাপন করবো, তবে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে।

কোনোভাবেই এ ঈদ উদযাপন যাতে করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধির উপলক্ষ হয়ে না ওঠে, সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে। পাশাপাশি পশুর কোরবানির সঙ্গে যুক্ত সবাইকে মাস্ক ব্যবহার ও কোরবানির বর্জ্য দ্রুততার সঙ্গে নির্দিষ্ট স্থানে ফেলার আহ্বান জানান তিনি।

কালেক্টরেট জামে মসজিদে ঈদের নামাজের ইমামতি করেন পেশ ইমাম হাফেজ আব্দুল্লাহ-আল-মামুন। তিনি মোনাজাতে করোনাভাইরাস থেকে দেশের মানুষের মুক্তির জন্য প্রার্থনা করেন। মোনাজাতে করোনার কারণে যাদের মৃত্যু হয়েছে, তাদের আত্মার মাগফিরাত ও যারা এখনো চিকিৎসা নিচ্ছেন, তাদের দ্রুত আরোগ্য কামনা করা হয়। মোনাজাতে বাংলাদেশের শান্তি ও সমৃদ্ধি এবং সারাবিশ্বের মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়।

নামাজ আদায় শেষে করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে একে অপরের সঙ্গে কোলাকুলি থেকে অনেকেই বিরত থাকেন। তবে শারীরিক দূরত্ব বজায় রেখে তারা একে অপরের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

এদিকে বরিশাল বিভাগে ঈদের সর্ববৃহৎ জামাত অনুষ্ঠিত হয় সদর উপজেলার চরমোনাই দরবার শরীফে সকাল ৮টায়। চরমোনাই পীর মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করিম ঈদ জামাতে ইমামাতি করেন।

বিভাগের দ্বিতীয় বৃহত্তম ঈদ জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হয় পিরোজপুরের নেছারাবাদের ছারছিনা দরবার শরীফে। বিভাগের তৃতীয় বৃহত্তম ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায় ঝালকাঠীর এন এস কামিল মাদরাসা মসজিদে। পটুয়াখালীর মীর্জাগঞ্জ হযরত ইয়ার উদ্দিন খলিফা (রা.) দরবার শরীফে বিভাগের চতুর্থ বৃহত্তম ঈদ জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায়। বরিশালের উজিরপুরের গুঠিয়ার জামে বায়তুল আমান মসজিদ কমপ্লেক্সে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয় ।

অন্যদিকে নগরীর চকবাজার জামে এবাদুল্লাহ মসজিদে সকাল ৮টায় প্রথম ও ৯টায় দ্বিতীয়, হেমায়েত উদ্দিন রোডের জামে কসাই মসজিদে সকাল ৮টায় ও ৯টায় এবং সদর রোডের বায়তুল মোকাররম জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় ও সাড়ে ৮টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয়।

পুলিশ লাইনস জামে মসজিদে সকাল ৮টায় এবং কেন্দ্রীয় কারাগার জামে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হয় সকাল ৭টায়। হেমায়েত উদ্দিন রোডের জামে কশাই মসজিদে ঈদ জামাতে পুরুষদের পাশাপাশি নারীরা অংশ নেন। মসজিদের দ্বিতীয় তলায় দেয়াল দিয়ে ঘেরা নির্ধারিত স্থানে নারীরা নামাজ আদায় করছেন। সকাল ৯টা ও ১০ টায় দুটি জামাত অনুষ্ঠিত হয়। জামাতে শতাধিক নারী নামাজ আদায় করেছেন।

জামে কশাই মসজিদের খতিব মাওলানা কাজী আব্দুল মান্নান জানান, মসজিদ প্রতিষ্ঠার পর থেকে ঈদ জামাতে অংশ নিচ্ছেন নারীরা। এবারও ব্যতিক্রম ঘটেনি। তবে করোনার এবার নারীদের উপস্থিতি ছিল কিছুটা কম। আজ দুটি জামাতে শতাধিক নারী নামাজ আদায় করেছেন।

এছাড়াও নগরীর ৩০টি ওয়ার্ড এবং বিভাগের ছয় জেলা ও ৪০ উপজেলায় সহস্রাধিক ঈদ জামাতের আয়োজন করা হয়।

নামাজ আদায় শেষে মুসুল্লিরা শুভেচ্ছা বিনিময় করে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেন। এরপর তারা পশু কোরবানিতে ব্যস্ত হয়ে পড়েন।

বরিশালের খবর, বিভাগের খবর

আপনার মতামত লিখুন :

 

ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  কীর্তনখোলায় নিখোঁজ চা দোকানি, উদ্ধারে কাজ করছে ফায়ার সার্ভিস  তজুমদ্দিনের মেঘনায় ইলিশের আকাল, মহাজনের দাদনে দিশেহারা জেলেরা  করোনাভাইরাস: কঠোর লকডাউন আরও বাড়ানোর সুপারিশ  পটুয়াখালীতে মোটরসাইকেল চালককে ছুরিকাঘাতে হত্যা  ওসির সাথে ফটোসেশনে আসামি! পুলিশ বলছে পলাতক  পৌর কাউন্সিলরের বিরুদ্ধে মুক্তিযোদ্ধার জমি দখলের অভিযোগ  বরিশালে একদিনে করোনা উপসর্গ নিয়ে আরও ১৬ জনের মৃত্যু  বাংলাদেশি নারীকে ক্যাম্পে ধর্ষণ, বিএসএফ সদস্য গ্রেফতার  বাবুগঞ্জে ইউএনও’র মোবাইল নম্বর ক্লোন করে চাঁদা দাবি  মেঘনায় ট্রলার ডুবে একজনের মৃত্যু, জীবিত ১১ জন উদ্ধার