৫ ঘণ্টা আগের আপডেট সকাল ৫:১৭ ; সোমবার ; মে ২০, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

ভোগান্তিতে নগরবাসী বরিশালে গণপরিবহনে ভাড়া নৈরাজ্য

তন্ময় তপু
৩:০৫ অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০১৮

বরিশাল নগরীজুড়ে গণপরিহনের গুলোর যাত্রী ভাড়া নিয়ে ব্যাপক নৈরাজ্যের সৃষ্টি হচ্ছে। নির্ধারিত ভাড়ার বোর্ড বা তেমন তদারকি না থাকায় এই সমস্যার সৃষ্টি হচ্ছে বলে দাবী নগরবাসীর। এই নিয়ে প্রতিনিয়তই চালক ও যাত্রীদের মধ্যে বাকবিতন্ডা সৃষ্টি হচ্ছে। তাছাড়া অতিরিক্ত যাত্রী বোঝাই করে যান চলাচল এবং অতিরিক্ত ভাড়া আদায় নিয়ে কথাকাটাকাটি লেগেই থাকে চালক ও যাত্রীদের মধ্যে। মাঝে মাঝে তা হাতাহাতিতেও রুপ নেয়। তবে এই বিষয় নিয়ে তেমন ভ্রুক্ষেপ নেই সিটি কর্পোরেশন বা বরিশাল মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের।

সূত্র মতে, বরিশাল নগরীজুড়ে বৈধ এবং অবৈধ মিলিয়ে প্রায় ১০ হাজার গণপরিবহন যাত্রী পরিবহন করে থাকে বেশ কয়েকটি রুটে। এর মধ্যে সিটি কর্পোরেশনের হিসেব মতে তাদের রেজিষ্ট্রেশন নিয়ে নগরীতে ২৬১০টি ব্যাটারী চালিত অটো (হলুদ অটো) যাত্রী পরিবহন করছে নগরী জুড়ে। এর বাইরেও অবৈধ ভাবে প্রায় ২ হাজার ব্যাটারী চালিত অটো যাতায়াত করছে। পাশাপাশি সিএনজি, মাহিন্দ্রা ও গ্যাস দ্বারা চালিত অটো (নীল অটো) গাড়িও চলছে প্রায় ৬ সহ¯্রাধিক। নগরীতে এই যান চলাচল নিয়ে সিটি কর্পোরেশনের সাথে নিরব দ্বন্দও রয়েছে বরিশাল মেট্রোপলিটন পুলিশের। কেননা সিটি কর্পোরেশনের টোকেনে চলা হলুদ অটো গুলো নগরীর সদর রোড থেকে বন্ধ করে দেয় পুলিশ। হলুদ অটোর পরিবর্তে এই ব্যস্ততম সড়কটিতে বেপরোয়া গতির মাহিন্দ্রা ও গ্যাস চালিত নীল অটোর যাতায়াত শুরু করানো হয়। অনেকের দাবী দুই পক্ষের দ্বন্দের কারণে ভাড়া নৈরাজ্যর বিষয়টি মাথায় আনছেন না কেউ। যাতে করে বেশ ভোগান্তির মধ্যে পড়তে হচ্ছে নগরবাসীকে।

জানা গেছে, নগরীর মধ্যে কেন্দ্রীয় বাস টার্মিনাল নথুল্লাবাদ থেকে লঞ্চঘাট, নথুল্লাবাদ টু জেলখানার মোড়, নথুল্লাবাদ টু রুপাতলী, নথুল্লাবাদ টু শেবাচিম হাসপাতাল, লঞ্চঘাট টু রুপাতলী, কাকলীর মোড় টু চৌমাথা, গীর্জামহল্লার মোড় টু রুপাতলী, লঞ্চঘাট টু বেলতলা, চৌমাথা টু বটতলা, নথুল্লাবাদ টু কাশিপুর এবং রুপাতলী টু কালিজিরা ব্রীজ পর্যন্ত মোট ১১টি রুটে যাত্রী পরিবহন করে থাকে চার ধরণের গণপরিবহন। তবে এসব রুটগুলোর জন্য ভাড়া নির্ধারণ করা নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। যে সুবিধা লুফে নিচ্ছে এসব পরিবহণ চালকরা।

নগরীর নথুল্লাবাদ এলাকার বাসিন্দা খান সাহাবুদ্দিন জানান, নথুল্লাবাদ থেকে লঞ্চঘাট ভাড়া ১০টাকা। কিন্তু পথিমধ্যে নতুন বাজার, হাসপাতাল রোড, সদর রোড বা কাকলীর মোড়ের যাত্রীদের কাছ থেকেও এই একই ভাড়া রাখা হয়। আবার নতুন বাজার থেকে কেউ লঞ্চঘাটের উদ্দেশ্যে উঠলেও তাদের কাছ থেকেও ১০টাকা করে ভাড়া রাখা হয়। এই নিয়ে প্রতিনিয়তই বাকবিতন্ডার সৃষ্টি হয় যাত্রী বনাম চালকদের মধ্যে।
সরেজমিনে নগরীর বিভিন্ন স্থানে গিয়ে এই পরিবহনগুলোর চালকদের কাছে তাদের ভাড়ার তালিকা বা কোনো নির্ধারিত ভাড়ার কাগজ দেখতে চাইলে তারা তা দেখাতে পারেনি। তারা জানান, রাস্তায় গাড়ি নিয়ে নামলেই নানা খরচা গুনতে হয়। দিন শেষে আমরা বাড়িতে অল্প কয়েকটি টাকা নিয়ে যাই। বিভিন্ন খাতে টাকা দিতে হয়। নাম প্রকাশ না করার শর্তে এক মাহিন্দ্রা চালক জানান, পুলিশের কিছু অসাধু কর্মকর্তা বিট মানি নিয়ে থাকে আমাদের কাছ থেকে। তারপর আবার ইউনিয়নে টাকা দিতে হয়। সব মিলিয়ে ভাড়া একটু বেশী রাখতে হয়। তা না হলে আমরা চলাচল করতে কষ্ট হয়ে যায়।
ভাড়া নৈরাজ্যের বিষয়ে বরিশাল জেলা টেম্পু ও মাহিন্দ্রা শ্রমিক ইউনিয়নের সভাপতি লিটন মোল্লা জানান, কিছু অতিলোভী চালক অতিরিক্ত ভাড়া আদায় করে থাকে আমি সেটা স্বীকার করছি। তবে আমরা অতি শীঘ্রই চেক পোস্ট বসিয়ে এই সমস্যা সমাধাণের চেষ্টা করব। যাত্রীদের যাতে কোনো সমস্যা না হয় সেই দিকটাতে আমরা আরো জোড় দেব।
এই বিষয়ে বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ কমিশনার (ট্রাফিক) মো: খায়রুল আলম জানান, ‘ভালো একটি বিষয় এটি। আমরা বিআরটিএ থেকে শুরু করে সংশ্লিষ্ট যারা আছে তাদের সাথে বিষয়টি নিয়ে বসব এবং ভাড়া নিয়ে যে জটিলতা রয়েছে সেটার সমাধান করার চেষ্টা করা হবে পুলিশের পক্ষ থেকে।’

বরিশালের খবর, বিশেষ খবর

আপনার মতামত লিখুন :

এই বিভাগের অারও সংবাদ
ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বাবুগঞ্জে এতিমদের সম্মানে বিএনপির ইফতার মাহফিলে জয়নুল আবেদীন  বরিশালে ভিজিডির চাল আত্মসাত করায় চেয়ারম্যান-মেম্বার বরখাস্ত  স্ত্রীকে ধর্ষণ করে স্বামীর কাছে নগ্ন ছবি পাঠানো সেই যুবক গ্রেফতার  বরিশালের তেতুলিয়া নদী ভাঙনরোধে বেড়িবাঁধ নির্মাণ করা হবে: প্রতিমন্ত্রী জাহিদ ফারুক  বরগুনায় কাটা মাথা ও চামড়াসহ ৫ মণ হরিণের মাংস উদ্ধার  সোমবার শুরু হচ্ছে বিআরটিসির ঈদের আগাম টিকেট বিক্রি  বরিশালে শিক্ষার্থীকে ধর্ষন করে মোবাইলে নগ্ন ছবি ধারন  পিরোজপুরে ইসলামী ফাউন্ডেশনের ডিডি’কে হুমকি  বউ বদলের ঘটনাকে কেন্দ্র করে খুন!  ভিসিবিরোধী আন্দোলনে অংশ নেওয়া শিক্ষকদের হয়রানি!