৯ ঘণ্টা আগের আপডেট সকাল ৭:৫৯ ; রবিবার ; মে ২২, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশালে জীবন রক্ষাকারী ওষুধের সংকট; হ্যান্ড স্যানিটাইজার মাস্ক উধাও

বরিশাল টাইমস রিপোর্ট
৭:২১ অপরাহ্ণ, মার্চ ২৭, ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরিশাল :: করোনার প্রভাবে বরিশালের ফার্মেসিতে প্যারাসিটামল, অ্যান্টিহিস্টামিন, অ্যান্টিম্যালেরিয়াল, ভিটামিন সি এবং অ্যাজিথ্র্রোমাইসিন জাতীয় ওষুধের সংকট দেখা দিয়েছে। ওষুধের দোকান থেকে হঠাৎ করেই মাস্ক, গøাভস ও হ্যান্ড স্যানিটাইজার উধাও হয়ে গেছে।

করোনা সংক্রমণ ঠেকাতে সরকার ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে। এর আগে বন্ধ ঘোষণা করা হয় শিক্ষা প্রতিষ্ঠান। সরকারের নির্দেশে বন্ধ হয়ে গেছে লঞ্চ, বাসসহ সকল গণপরিবহন। ওষুধ ও মুদি দোকান ছাড়া সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ। এর বাইরে কিছু ফল ও চায়ের দোকান খোলা রাখতে দেখা গেছে।

রাস্তায় পণ্যবাহী যান ছাড়া কিছু রিক্সা আর মোটরসাইকেল দেখা যাচ্ছে। হাসপাতালের রোগী কমেছে ৩ ভাগ। তবে কমেনি ওষুধের দোকানের ক্রেতা। সরকারি এসব কার্যক্রম যথাযথভাবে বাস্তবায়নে বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য গত বৃহস্পতিবার থেকে জোরালো টহল শুরু করেছে সেনা বাহিনী।

বরিশালের ফার্মেসিগুলোতে প্যারাসিটামল, অ্যান্টিহিস্টামিন, অ্যান্টিম্যালেরিয়াল, ভিটামিন-সি ট্যাবলেট, অ্যাজিথ্রোমাইসিন জাতীয় ওষুধের বিক্রি বেড়ে যাওয়ায় এসব ওষুধের সংকট দেখা দিয়েছে।

ফার্মেসি মালিকরা জানান, গত ৫ দিনে প্যারাসিটামল, অ্যান্টিহিস্টামিন, অ্যান্টিম্যালেরিয়াল, ভিটামিন সি ট্যাবলেট ও অ্যাজিথ্রোমাইসিন জাতীয় ওষুধের বিক্রি কয়েকগুণ বেড়েছে। কিন্তু চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় ওই সব ওষুধের সংকট দেখা দিয়েছে।

অন্যদিকে নগরীর অধিকাংশ ফার্মেসিতে মাস্ক, গ্লাভস ও হ্যান্ড স্যানিটাইজার নেই। দোকানিদের কাছে এসব সামগ্রী থাকলেও সবার কাছে বিক্রি করছেন না। সুযোগ বুঝে অতিরিক্ত মূল্যে বিক্রি করছেন তারা।

ফার্মেসি মালিকদের দাবি দেশে করোনা আক্রান্ত রোগী শনাক্তের পর হ্যান্ড স্যানিটাইজার বিক্রি বেড়ে যায়। প্রশাসনের কর্মকর্তারা গাড়ি ভর্তি করে হ্যান্ড স্যানিটাইজার কিনে নিয়ে যাচ্ছে। এরপরও তাদের চাহিদা মেটানো যাচ্ছে না। তারা আরও হ্যান্ড স্যানিটাইজার চাচ্ছেন।

ফার্মেসি মালিক মো. লিমন জানান, তার ফার্মেসিতে ৩৫০ থেকে ৪০০ ধরনের ওষুধ রয়েছে। গত ৫ দিনে প্যারাসিটামল, অ্যান্টিহিস্টামিন, ভিটামিন সি ট্যাবলেট, অ্যাজিথ্রোমাইসিন জাতীয় ওষুধ বিক্রি হচ্ছে বেশি। যারা ১ পাতা ওষুধ কিনতেন তারা ১০ পাতা কিনেছেন। অতিরিক্ত চাহিদার কারণে এসব ওষুধের সংকট দেখা দিয়েছে। চাহিদা বেড়ে যাওয়ায় এসব ওষুধের দামও বেড়েছে। ৫ দিন আগেও ৩৫৮ টাকায় পাইকারি বিক্রি হওয়া নাপা ৫১০ পিস ট্যাবলেটের বক্স গতকাল বিক্রি হয়েছে ৩৭৫ টাকায়।

বিষ্ণুপ্রিয়া ফার্মেসির মালিক হরিমোহন কর্মকার জানান, বিক্রয় প্রতিনিধিদের মাধ্যমে ওষুধ কোম্পানিগুলোতে চাহিদাপত্র পাঠানো হয়েছে। তারা ওষুধ তৈরির কাচামালের সংকটের কথা জানিয়েছে। এ কারণে তাদের সরবরাহ করতে সময় লাগবে।

বরিশাল ওষুধ প্রশাসন অধিদফতরের তত্ত¡াবধায়ক অদিতি স্বর্না জানান, প্যারাসিটামল, অ্যান্টিহিস্টামিন, ভিটামিন সি, অ্যাজিথ্রোমাইসিন জাতীয় ওষুধ সংকটের বিষয়টি তিনি অবগত নন। তবে অ্যান্টিম্যালেরিয়াল ওষুধের সংকট থাকতে পারে। এ কারণে ওষুধ প্রশাসন অধিদফতর থেকে সংশ্লিষ্ট কোম্পানিগুলোকে অ্যান্টিম্যালেরিয়াল ওষুধ উৎপাদনের নির্দেশনা দেওয়া হয়েছে।

অপরদিকে বরিশালের বাজারে ওষুধ সংকটের খবর যাচাই করছে পুলিশ। তারা বিভিন্ন ফার্মেসিতে গিয়ে ওষুধের কৃত্রিম সংকট সৃষ্টি না করার জন্য ফার্মেসি মালিকদের আহবান জানাচ্ছেন বলে জানান কোতয়ালী মডেল থানার ওসি মো. নুরুল ইসলাম।

সূএ বাংলাদেশ প্রতিদিন

বরিশালের খবর

 

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালবাসীর স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন জুনের শেষ সপ্তাহে  মেঘনা নদীতে ট্রলারডুবি: ৮ জেলেকে উদ্ধার করল কোস্টগার্ড  বরিশালসহ দেশের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারী বর্ষণের পূর্বাভাস  বরিশালে নৌকাডু‌বিতে নিখোঁজ জেলের লাশ উদ্ধার  বরিশালে নিউনেস স্কুলে অভিভাবক সমাবেশ ও পুরস্কার বিতরণী  আওয়ামী লীগ আবারও ক্ষমতায় আসবে: ঝালকাঠিতে আমু  ঝালকাঠিতে পাবজি গেমস খেলতে না দেওয়ায় প্রবাসীর স্ত্রীর আত্মহত্যা  নলছিটিতে ২০ বস্তা আটা নিয়ে লঙ্কাকাণ্ড!  বিয়ের ২৬ দিনের মাথায় গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার  পদ্মা নদীতে ধানবোঝাই ট্রলার ডুবি: ২ শ্রমিক নিখোঁজ