৩০ মিনিট আগের আপডেট বিকাল ৩:২৪ ; রবিবার ; জানুয়ারি ২৯, ২০২৩
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশালে দিপালী উৎসবকে ঘিরে ব্যাপক প্রস্তুতি

বরিশাল টাইমস রিপোর্ট
১২:২০ পূর্বাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৬

উপমহাদেশের ঐতিহ্যবাহী শ্মশান দিপালী উৎসব পালনে বরিশাল মহাশ্মশানে চলছে ব্যাপক প্রস্তুতি। আগামী ২৮ অক্টোবর সন্ধ্যা থেকে শুরু হবে শ্মশান দিপালী উৎসব। উপমহাদেশের সর্ববৃহৎ দেড়শত বছরের পুরোনো মহাশ্মশানে প্রতিবারের ন্যায় এবারও শেষ সময়ে সমাধিগুলো ধোয়া মোছার কাজ চলছে।

মহাশ্মশানের নেতৃবৃন্দ জানিয়েছেন, ইতিমধ্যে স্বজন বিহীন প্রায় ৫’শ সমাধিতে নির্দিষ্ট রং করে নতুন করে চিহ্নিত করা হয়েছে। এছাড়া এখন নতুন করে সমাধি সংস্কার এবং ধোয়া মোছার কাজ করছেন স্ব স্ব স্বজনরা।

বরিশালের ঐতিহ্যবাহী মহাশ্মশানে ২০০২ থেকে ২০১৬ পর্যন্ত প্রায় ২৫০০ মৃতদেহ দাহ করা হয়েছে। যাদের সকলেরই সমাধি এ শ্মশানে স্থাপন করা হয়েছে।

মহাশ্মশানের নেতৃবৃন্দ জানান, উৎসব উপলক্ষ্যে ৭ একর ৪১ শতাংশ আয়তনের এ মহাশ্মশানে করা হবে বাহারী আলোকসজ্জা। যার কাজও এখন চলছে তড়িৎ গতিতে। প্রতি বছর ভূত চতুর্দশী পূণ্য তিথিতে এ উৎসব হয়ে থাকে।

প্রিয়জনের সমাধিতে দীপ জ্বালিয়ে দেওয়ার সেই প্রথা উনবিংশ শতাব্দীর শুরুর দিক থেকে হয়ে আসছে। সে কারণে কাউনিয়া মহাশ্মশানের এই দিপালী উৎসবের প্রথা শত বছর ধরে চলছে বলা যায়। প্রতি বছর এ দিনে হিন্দু ধর্মাবলম্বীরা মহাশ্মশানে দীপ জ্বালিয়ে প্রয়াত ব্যক্তিদের স্মরণ করেন। সেসময় পুরো মহাশ্মশান আলোকজ্জল হয়ে ওঠে মোমবাতি এবং প্রদীপের আলোয়।

বরিশাল মহাশ্মশান রক্ষা সমিতির সাধারণ সম্পাদক কিশোর কুমার দে বলেন, ঐতিহ্যবাহী এ মহাশ্মশানে প্রায় লক্ষাধিক সমাধি স্থাপন করা রয়েছে। যাতে শ্রদ্ধা জানাতে নেপাল এবং ভারতসহ দেশের বিভিন্ন স্থান থেকে লাখ লাখ মানুষের সমাগম ঘটে এ শ্মশানে।

এছাড়া প্রতিবারের থেকে এবারে মহাশ্মশান আরও আলোকোজ্জ্বল করতে করা হচ্ছে বাহারী আলোকসজ্জা।

এদিকে দিপালী উৎসব উপলক্ষে মহাশ্মশান রক্ষা সমিতি দুদিনব্যাপী ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছে।

কিশোর কুমার দে আরও জানান, এখানে বাংলাদেশসহ উপমহাদেশের অনেক জ্ঞানী-গুণী ব্যক্তিত্বসহ সমাজসেবীদের সমাধি রয়েছে। সমাধিগুলোতে মহাশ্মশানের তত্ত্বাবধানে দীপ প্রজ¦লন করা হয় উৎসবের দিন।

বরিশাল মহাশ্মশানের রক্ষা সমিতির সভাপতি মানিক মুখার্জি কুডু জানান, শুক্রবার (২৮ অক্টোবর) সন্ধ্যা ৭টা থেকে মঙ্গলবার রাত ৮টা ৫ মিনিট পর্যন্ত ভূত চতুর্দ্দশী পূণ্য তিথিতে দু’দিনব্যাপী উপমহাদেশের সর্ববৃহৎ ঐতিহ্যবাহী দিপালী উৎসব অনুষ্ঠিত হবে। শনিবার রাত ১২টা ১ মিনিটে কাউনিয়া মহাশ্মশানে ও নতুন বাজার অমৃতাঙ্গণে (আদি শ্মশানে) শ্রীশ্রী কালীপূজা অনুষ্ঠিত হবে।

দিপালী উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা নিয়ন্ত্রণে জোরদার অবস্থানে থাকবে পুলিশ ও র‌্যাব।

বরিশালের খবর

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  মাহফিলে প্রধান বক্তার বয়ানে বাধা, সভাপতিকে জুতা নিক্ষেপ  বরিশালে ইমাম সমিতির মানববন্ধন  স্মার্ট বাংলাদেশের জন্য চাই স্মার্ট পুলিশ বাহিনী: প্রধানমন্ত্রী  বাউফলে স্কুলের পাশেই বাঁশের সাঁকো, জীবনের ঝুঁকি পারাপার  ভোলা আইনজীবী সমিতির সভাপতি ছালাহ্ উদ্দিন সম্পাদক শরীফ  সারদা পুলিশ একাডেমির কুচকাওয়াজ পরিদর্শনে প্রধানমন্ত্রী  মন্ত্রী হতে চান হিরো আলম  এইচএসসি-সমমানের ফল ৮ ফেব্রুয়ারি  বাবুগঞ্জে তোরাব আলীর বিরুদ্ধে প্রতিবাদ সভা ও সংবাদ সম্মেলন  পেরুতে বাস খাতে পড়ে নিহত ২৪