৫ ঘণ্টা আগের আপডেট সকাল ৭:০ ; বৃহস্পতিবার ; ডিসেম্বর ১২, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশালে নদীগর্ভে বিলীন কোটি টাকার স্কুল

বরিশাল টাইমস রিপোর্ট
১১:১৩ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০১৯

বরিশালের উজিরপুর উপজেলায় দেড় কোটি টাকা ব্যয়ে নির্মিত আশোয়ার সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সাইক্লোন শেল্টারটি সন্ধ্যা নদীর গর্ভে বিলীন হয়ে গেছে। তবে বিদ্যালয়টিতে পূজার বন্ধ থাকায় হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

সন্ধ্যা নদী ভাঙতে ভাঙতে সোমবার গভীর রাতে ভবনটির খুব কাছে চলে আসে। মঙ্গলবার দুপুরে বিদ্যালয় ও সাইক্লোন শেল্টারটি সন্ধ্যা নদীর গর্ভে বিলীন হয়ে যায়।

স্থানীয়রা জানান, তিন মাস আগে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম ও স্থানীয় সংসদ সদস্য মো. শাহে আলম পরিদর্শনকালে ওই ভবনটি ভাঙনরোধে ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশ দেন। দুই মাস আগে ২৭ লাখ টাকা ব্যয়ে ভাঙনরোধে অস্থায়ী প্রকল্পের মাধ্যমে ৪ হাজার ৩০০ বস্তা বালু ভর্তি জিওব্যাগ ফেলা হয়। তবে শেষ পর্যন্ত রক্ষা করা যায়নি ভবনটি।

সিডরের পরে ভাঙনকবলিত আশোয়ার গ্রামের মানুষের আশ্রয়ের জন্য ২০০৮-২০০৯ অর্থবছরে ১ কোটি ২৬ লাখ টাকা ব্যয়ে প্রাথমিক বিদ্যালয় ও সাইক্লোন শেল্টার ভবনটি নির্মাণ করা হয়।

নদী পাড়ের বাসিন্দারা জানান, কয়েক বছর ধরে সন্ধ্যা নদীর করাল গ্রাসে হানুয়া ও আশোয়ার গ্রামের প্রায় ২০০ পরিবারের বসতবাড়ি ও ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। দুই বছর ধরে অব্যাহত ভাঙনের কবলে পড়ে বিদ্যালয়টি। কয়েকদিন ধরে এলাকাবাসী ও শিক্ষার্থীরা বিদ্যায়লটি রক্ষার জন্য মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিল। তবে তাদের অভিযোগ ভাঙন প্রতিরোধে সঠিক পদক্ষেপ নেয়া হয়নি। এ কারণে রক্ষা করা যায়নি বিদ্যালয়টি।

উপেজেলা শিক্ষা অফিসার তাসলিমা বেগম বলেন, বিষয়টি শুনেছি। শিক্ষার্থীদের ক্লাসের জন্য অন্য স্থানে জমি দেখা হচ্ছে। আশাকরি দ্রুত তাদের ক্লাস শুরু করা যাবে।

বরিশালের খবর

আপনার মতামত লিখুন :

এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত সম্পাদক : শাকিব বিপ্লব
ঠিকানা: শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বঙ্গবন্ধুর জন্যই আজ আমরা স্বাধীনতার ফল ভোগ করছি: পানিসম্পদ প্রতিমন্ত্রী  একই ওড়নায় ঝুলছে বেয়াই-বেয়াইনের লাশ  বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে মা-মেয়েসহ নিহত ৩  বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি আরিফ ও খোরশেদ সম্পাদক  কাল নেতাকর্মীদের সতর্ক থাকতে বললেন ওবায়দুল কাদের  পটুয়াখালী মাদরাসার অধ্যক্ষ নিয়োগে ঘুষ বাণিজ্য অভিযোগ  আ’লীগ নেতার বাগানে যেতে ৩১ লাখ টাকার সরকারি ব্রিজ!  পিরোজপুরে সকলের প্রিয় ছিলেন ফারমিন মৌলি  খালেদার মুক্তি আপনা-আপনি হবে না : আলাল  ডিভোর্সের পর ছেলের কোনো দায়িত্ব নেয়নি শাকিব, খরচও দেয়নি : অপু