২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

বরিশালে নিরাপদ খাদ্যবিষয়ক কর্মশালা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:১৭ অপরাহ্ণ, ২৪ এপ্রিল ২০২৪

বরিশাল, ১১ বৈশাখ (২৪ এপ্রিল):: ‘‘খাদ্যজনিত অসুস্থতা ও স্বাস্থ্য বিপত্তি নিরসনে নিরাপদ খাদ্য ব্যবস্থাপনার গুরুত্বঃ প্রেক্ষিত বাংলাদেশ’’ শীর্ষক বিভাগীয় কর্মশালা আজ বরিশাল সার্কিট হাউজে অনুষ্ঠিত হয়। বিভাগীয় কমিশনারের কার্যালয়ের আয়োজনে এবং নিরাপদ খাদ্য কর্তপক্ষ বরিশাল জেলা কার্যালয়ের সহযোগিতায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালার প্রধান অতিথি বিভাগীয় কমিশনার মো. শওকত আলী বলেন, খাবার অবশ্যই নিরাপদ ও স্বাস্থ্যসম্মত হতে হবে। দেশের সাড়ে ১৭ কোটি মানুষ নিরাপদ খাদ্যের সাথে জড়িত। খাদ্যদূষণে প্রতিবছর বাংলাদেশের তিন কোটি মানুষ আক্রান্ত হয়। অনিরাপদ খাদ্য গ্রহণের ফলে মানুষের শরীরে অনাকাঙ্খিত রোগ দেখা দেয়। সে জন্য আমাদের প্রতি বছর ৬০ হাজার কোটি টাকা চিকিৎসার জন্য বিদেশে ব্যয় হয়। তিনি আরও বলেন, আমাদের সুস্থ্য থাকতে হলে বাজারের খোলা খাবার খাওয়া বন্ধ করতে হবে। নোংরা পরিবেশে খাদ্য তৈরি, কম তাপমাত্রায় খাদ্য রান্না, শাকসবজি বিশুদ্ধ পানিতে না ধোয়া, বাজারের পোড়া তেলে ভাজা, কাবাব জাতীয় খাবার পরিহার করতে হবে। এছাড়াও মুদ্রিত পেপারে খাবার পরিবেশন বন্ধ করার আহ্বান জানান বিভাগীয় কমিশনার।

কর্মশালায় সভাপতিত্ব করেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান জাকারিয়া। অন্যান্য অতিথির মধ্যে ছিলেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মন্ডলও জেলা প্রশাসক শহিদুল ইসলাম।

খাদ্যভোগ ও ভোক্তা অধিকার অধিদপ্তরের সদস্য (অতিরিক্ত সচিব) আবু নুর মো. শামসুজ্জামান কর্মশালায় পাওয়ারপয়েন্ট উপস্থাপন করেন।

বিভাগীয় পর্যায়ের দপ্তর প্রধানরা, ক্যাবের প্রতিনিধি, ব্যবসায়ী নেতৃবৃন্দ ও গণমাধ্যমকর্মী এবং বীর মুক্তিযোদ্ধা এই কর্মশালায় অংশ নেন।

101 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন