৪ মিনিট আগের আপডেট রাত ১০:৭ ; শনিবার ; জুন ১৯, ২০২১
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশালে পৌনে ৪০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে চাল সংরক্ষণ সাইলো

বরিশাল টাইমস রিপোর্ট
৬:৩০ অপরাহ্ণ, মে ১১, ২০২১

বরিশালে পৌনে ৪০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে চাল সংরক্ষণ সাইলো

নিজস্ব প্রতিবেদক, বরিশাল >> খাদ্য মজুতের সক্ষমতা বাড়াতে বরিশালসহ দেশের বিভিন্ন স্থানে স্টিলের সাইলো নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। বিশ্ব ব্যাংকের আর্থিক সহযোগীতায় খাদ্য অধিদপ্তরের বাস্তবায়নাধীন ‘মডার্ন ফুড স্টোরেজ ফ্যাসিলিটিজ প্রজেক্ট (এমএফএসপি)’ প্রকল্পের একটি প্যাকেজের আওতায় বরিশালে একটি চাল সংরক্ষণের সাইলো নির্মাণ করা হবে। এতে ব্যয় হবে ৩৩০ কোটি ৮৬ লাখ ১৫ হাজার ৮২২ টাকা।

প্রকল্পটি মোট ১ হাজার ৯১৯ কোটি ৯৬ লাখ ৭৫ হাজার টাকা (জিওবি ৩ কোটি ৩৫ লাখ ২৪ হাজার, প্রকল্প সাহায্য ১ হাজার ৮৭৬ কোটি ৬১ লাখ ৫১ হাজার ও উপকারভোগীর দেওয়া ৪০ কোটি টাকা) ব্যয়ে ২০১৪ সালের জানুয়ারি থেকে ২০২০ সালের জুন মেয়াদে বাস্তবায়নের জন্য ২০১৪ সালের ১১ মার্চ একনেক সভায় অনুমোদিত হয়।

প্রকল্পটির মূল উদ্দেশ্য—দুর্যোগকালীন এবং দুর্যোগ পরবর্তী সময়ে দেশে খাদ্য সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে খাদ্য মজুত ক্ষমতা বাড়ানোর জন্য দেশের আটি কৌশলগত স্থানে স্টিলের সাইলো নির্মাণ। চট্টগাম, আশুগঞ্জ, ঢাকা, নারায়ণগঞ্জ, মধুপুর, ময়মনসিংহ, বরিশাল এবং মহেশ্বরপাশায় একটি করে সাইলো তৈরি করা হবে।

মোট ৫ লাখ ৩৫ হাজার ৫০০ মেট্রিক টন ধারণক্ষমতার আটটি আধুনিক স্টিল সাইলো নির্মাণের উদ্দেশ্য হচ্ছে— বন্যা, ঘূর্ণিঝড় ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগের সময় খাদ্যশস্যের নিরাপদ মজুদ নিশ্চিতকরা। এছাড়া, সরকারি পর্যায়ে খাদ্য সংগ্রহ ও বিতরণ ব্যবস্থাপনায় অনলাইন ফুড স্টক অ্যান্ড মার্কেট মনিটরিং সিস্টেম প্রবর্তন, খাদ্যশস্যের গুণগত ও পুষ্টিমান বজায় রাখার লক্ষ্যে আধুনিক প্রযুক্তির অভিযোজন এবং সর্বোপরি খাদ্য ব্যবস্থাপনার উৎকর্ষ সাধনের লক্ষ্যে গবেষণালব্ধ ফল বাস্তবায়ন।

প্রকল্পের ডিজাইন, সুপারভিশন কনসালট্যান্ট হিসেবে নিয়োজিত আছে গারসিও ফ্রান্স। পরামর্শক প্রতিষ্ঠান প্রাথমিকভাবে প্রণীত প্রাক্কলন পর্যালোচনা করে এই প্রকল্পের দাপ্তরিক প্রাক্কলন কমিটি এবং প্রকল্পটি বাস্তবায়নের জন্য দরপত্র আহ্বান করে। দরপত্রে দেশি-বিদেশি সাতটি প্রতিষ্ঠান অংশ নেয়। এর মধ্যে দরপত্রের বিভিন্ন প্রক্রিয়া শেষে দরপত্র মূল্যায়ন কমিটি যৌথভাবে কনফিডেন্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড এবং দ‌্য জিএসআই গ্রুপ এলএলসি প্রকল্পটি বাস্তবায়নের জন্য মনোনীত করে। সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের পর নির্মাতা সংস্থার সঙ্গে খাদ্য বিভাগের চুক্তি হবে বলে সূত্র জানিয়েছে।

বরিশালের খবর

আপনার মতামত লিখুন :

 

এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  কে এই পরীমনি, কিভাবে উত্থান  হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া  সরকারি গম চুরি অভিযোগে চার কর্মকর্তা বরখাস্ত  বরিশাল নগরীতে ৭ দফা দাবিতে শিক্ষকদের সমাবেশ  লিওনেল মেসি যে রেকর্ড গড়লেন কোপায়  কলাপাড়ায় নেশাগ্রস্ত ছেলের হাত-পা বেঁধে শাস্তি  বরিশাল/ আওয়ামী লীগের ১০ বিদ্রোহী প্রার্থীসহ ১৯ জন বহিষ্কার  জাগুয়ার ৩ নম্বর ওয়ার্ডে সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কা প্রকাশ  নৌকার বিরুদ্ধে কেন্দ্রীয় ছাত্রলীগ সভাপতির পরিবার!  Coronavirus: ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তে আরও ৬৭ জনের মৃত্যু