২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

বরিশালে প্রস্তুতি প্রায় শেষ, এবার দুর্গার অপেক্ষা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:৩০ অপরাহ্ণ, ০৪ অক্টোবর ২০১৬

বরিশালের মণ্ডপগুলোতে শারদীয় দুর্গা পূজা উপলক্ষে সব প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। অনেক পূজামণ্ডপে প্রতিমা তৈরির কাজও শেষ হয়ে গেছে। এখন চলছে কাপড়ের তোরণ, সাজসজ্জা এবং আলোকসজ্জার কাজ।

বরিশাল নগরীর বেশ কয়েকটি পূজামণ্ডপে গিয়ে দেখা গেছে, প্রতিমার রঙ তুলির কাজ চলছে। বলা যায়, এখন দম ফেলারও ফুরসৎ নেই প্রতিমা কারিগরদের। আবার অনেক ম-পে প্রতিমার তৈরির কাজ শেষ হলেও পুরোদমে চলছে কাপড়ের তোরণ নির্মাণ, সাজসজ্জা এবং আলোকসজ্জার কাজ।

মহানগর পূজা উদযাপন পরিষদের নেতারা বলছেন, বরিশাল নগরীতে মোট ৩৫টি ম-পে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ব্যক্তিগত পূজা ৫টি। এসব ম-পের পূজা প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। অনেক স্থানে আলোকসজ্জা বাদে সব কাজই শেষ হয়ে গেছে। আর সেসব স্থানে চলছে ধোয়া মোছার কাজ।

এদিকে পূজার সকল প্রস্তুতি শেষ পর্যায়ে থাকলেও এবারে ম-পগুলোর বাজেট নিয়ে একটু বিভ্রান্তিতে রয়েছে পূজা কমিটিগুলো।

এ বিষয়ে নগরীর শত বছরের ঐতিহ্যবাহী শ্রী শ্রী শংকর মঠের পূজা উদযাপন কমিটির সভাপতি কিশোর কুমার দে বলেন, গতবারের তুলনায় এবারে প্রতিমা, আলোকসজ্জা এবং কাপড়ের তোরণ নির্মাণে বলতে গেলে দ্বিগুণ বাজেট ধরা হয়েছে। কারণ সকলকেই এবারে দ্বিগুণ টাকা দিয়ে বুকিং করা হয়েছে। আর দ্বিগুণ টাকা না দিলে তারা কাজ করার জন্য অপরাগতা প্রকাশ করছেন।

নগরীর মহানগর পূজাম-পে প্রতিমা তৈরির কারিগর নিতাই পাল এ বিষয়ে জানান, গতবারের তুলনায় এবারে সব মালামালের দাম বেশি হওয়ায় কাজও করতে হচ্ছে দ্বিগুণ টাকায়। তাই পূজা কমিটির বাজেটও বেড়ে গেছে।

পূজার প্রস্তুতি সম্পর্কে মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি নারায়ণ চন্দ্র দে নারু বলেন, আমার অনেক মন্দিরে ভিজিট করেছি, দেখেছি কাজ প্রায় শেষ পর্যায়ে। আশা করি, ধর্ম-বর্ণ নির্বিশেষে এ উৎসব পালন করবে বরিশালবাসী।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র সহকারী কমিশনার মো. ফরহাদ সরদার জানান, পূজায় সতর্ক অবস্থানে থাকবে পুলিশ। এমতাবস্থায় মহানগর এলাকায় বিশেষ করে পূজা ম-পগুলোতে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তিনি জানান, বরিশাল মেট্রোপলিটনের চার থানা এলাকায় মোট ৬৬টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১৬টি ম-পকে অতি গুরুত্বপূর্ণ ও ৩১টি ম-পকে গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব পূজা ম-পগুলোতে বিশেষ নিরাপত্তা ২৪ ঘন্টা বহাল থাকবে।

বরিশাল জেলা ও মহানগরে এ বছর মোট ৫৬৭টি ম-পে শারদীয় দূর্গোৎসব অনুষ্ঠিত হবে।

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন