৬ ঘণ্টা আগের আপডেট সকাল ৭:৪৫ ; সোমবার ; জুন ২৭, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশালে বছরে ২ লাখ মেট্রিকটন ইলিশ উৎপাদিত হচ্ছে : শিল্পমন্ত্রী

বরিশাল টাইমস রিপোর্ট
৪:১৫ অপরাহ্ণ, জুলাই ৭, ২০১৮

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন- বরিশালের সাহসী জনগণের শ্রম, ব্যবসায়ী ও শিল্পপতিদের উদ্যোগ, সুশীল সমাজের মেধা এবং সরকারের পৃষ্ঠপোষকতা এক সঙ্গে কাজে লাগিয়ে অচিরেই দক্ষিণাঞ্চল দেশের অন্যতম অর্থনৈতিক সমৃদ্ধ শিল্পাঞ্চল হিসেবে গড়ে উঠবে। বরিশাল অঞ্চলে কেউ শিল্প-কারখানা করার উদ্যোগ নিলে প্রশিক্ষণ এবং ব্যাংক ঋণ থেকে শুরু করে তাদের সব ধরনের সহযোগিতা দিতে সরকার প্রস্তুত রয়েছে।

বরিশাল অঞ্চলে শিল্প-কারখানা স্থাপনে বিদ্যমান সম্ভাবনাকে কাজে লাগাতে স্থানীয় উদ্যোক্তাদের এগিয়ে আসার পাশাপাশি বিশ্ববিদ্যালয়গুলোকেও এগিয়ে আসতে হবে।

শনিবার (০৭ জুলাই) বেলা ১১টার দিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেল’র উদ্যোগে বিশ্ববিদ্যালয় চত্বরে ‘বরিশাল অঞ্চলে শিল্প-শিক্ষাবিদ জোট’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শিল্পমন্ত্রী বলেন- ঐতিহ্যগতভাবে বরিশাল অঞ্চল বাংলাদেশের একটি সমৃদ্ধ জনপদ। বরিশাল জেলা ধান, মাছ ও কৃষি পণ্যে সমৃদ্ধ। পাশাপাশি ভোলা জেলা গ্যাস, ব্লাক ডায়মন্ড ও পটুয়াখালী জেলা পর্যটন শিল্পে সমৃদ্ধ। ১৩ হাজার ২৯৫ বর্গ কিলোমিটার আয়তনের এ বিভাগের জনসংখ্যা প্রায় ৮৫ লাখ।

এ অঞ্চলের জনগোষ্ঠীর বেশিরভাগ কৃষি ও কৃষিভিত্তিক পেশার সঙ্গে জড়িত। সামুদ্রিক মৎস্য আহরণেও বরিশাল বিভাগ এগিয়ে রয়েছে। দেশে প্রতিবছর প্রায় ৩ লাখ মেট্রিকটন ইলিশ উৎপাদন হয়। এর মধ্যে প্রায় ২ লাখ মেট্রিকটন ইলিশ উৎপাদিত হয় বরিশাল বিভাগে। ইলিশের উৎপাদন বিবেচনা করে বরিশালে হিমায়িত মৎস্য প্রক্রিয়াজাতকরণ শিল্প গড়ে তোলার সুযোগ রয়েছে। এছাড়া এ অঞ্চল চামড়া , হস্ত ও কারু বহুমুখীকরণ ও মূল্য সংযোজনের চমৎকার সুযোগ তৈরি হয়েছে। তিনি আরও বলেন, বরিশাল অঞ্চলে জ্ঞানভিত্তিক শিল্পায়নের যে জোয়ার সৃষ্টি হয়েছে তা এগিয়ে নিতে এ অঞ্চলের বিশ্ববিদ্যালয়গুলোকে কার্যকর ভূমিকা পালন করতে হবে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এসএম ইমামুল হকের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. এ কে এম মাহবুব হাসান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেকনোলজি ট্রান্সফার অফিসের পরিচালক প্রফেসর ড. মিজানুর রহমান। বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোস্টাল স্টাডিজ অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান ড. হাফিজ আশরাফুল হকের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন একই বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান রাহাত হোসেন ফয়সাল।

এতে অন্যান্যের মধ্যে বরিশালের বেঙ্গল বিস্কুট লিমিটেডের কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজার আব্দুর রহমান, মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার গোলাম রউফ খান প্রমুখ বক্তব্য দেন।’

বরিশালের খবর

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশাল-ঢাকা নৌরুট: পদ্মাসেতু চালুর প্রথম দিনেই কমে গেছে লঞ্চযাত্রী  পদ্মাসেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় আহত সেই ২ যুবকের মৃত্যু  পদ্মা সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় আহত ২  সোমবার ভোর থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল নিষিদ্ধ  ঝালকাঠি/ মা-বাবার সামনে নদীতে পড়ে শিশু নিখোঁজ  বিআরটিসি বাসের ধাক্কায় ভাঙল পদ্মা সেতুর টোল প্লাজার দুটি ব্যারিয়ার  প্রথম ৮ ঘণ্টায় পদ্মা সেতুতে ৮২ লাখ ১৯ হাজার টাকা টোল আদায়  বরিশাল থেকে পদ্মাসেতু হয়ে সাড়ে ৩ ঘণ্টায় রাজধানীতে  আগামীকাল থেকে পদ্মা সেতুতে নেমে ছবি তুললেই জরিমানা  তজুমদ্দিনে ৫০ পিস ইয়াবাসহ ব্যবসায়ী গ্রেপ্তার