১০ মিনিট আগের আপডেট বিকাল ২:৫১ ; শুক্রবার ; আগস্ট ১৯, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশালে বিজয় দিবসে সম্মাননা পেলেন বৃটিশ নাগরিক লুসি

বরিশাল টাইমস রিপোর্ট
৫:৫৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০১৭

ভিনদেশি হয়েও বাংলাদেশের স্বাধীনতার পক্ষে জনমত গড়ার চেষ্টা করেন বৃটিশ নাগরিক লুসি হেলেন ফ্রান্সসিস হল্ট। ১৯৭১ সালে চিঠি লিখে যুদ্ধের ভয়াবহতার চিত্র বিদেশে জানিয়েছিলেন তিনি।

তার এ কাজের স্বীকৃতি কাগজে কলমে কোথাও লিপিবদ্ধ না থাকলেও ৪৭ তম মহান বিজয় দিবসের দিনে তাকে সম্মাননা জানিয়েছে বরিশাল মেট্রোপলিটন পুলিশ।

বরিশাল শহরের চাঁদমারীর পুলিশ অফিসার্স মেসে শনিবার (১৬ ডিসেম্বর) বিকেলে আয়োজিত অনুষ্ঠানে তাকে এ সম্মাননা দেওয়া হয়।

এতে প্রধান অতিথি ছিলেন- পুলিশ কমিশনার এস এম রুহুল আমিন। এ সময় মুক্তিযোদ্ধা মাহাবুব উদ্দিন বীরবিক্রমসহ অন্যান্য মুক্তিযোদ্ধা ও বিএমপি এবং জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

লুসি হল্ট ছাড়াও খেতাবপ্রাপ্ত ৩৯ জন, যুদ্ধাহত ও মুক্তিযোদ্ধা পুলিশ সদস্যদের হাতেও ক্রেস্ট তুলে দেওয়া হয়। সম্মাননায় বেশ উৎফুল্ল লুসি হল্ট।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি বলেন- কোনো দিন ভাবিনি আমি এ সম্মাননা পাবো। আমি বাংলাদেশকে ভালোবাসি। আর ভালোবাসি বলেই এখানে বসবাস করি।

ইংল্যান্ডের নাগরিক লুসি হল্ট ষাটের দশকে কাজ করতে এ দেশে আসেন। পরবর্তীতে ভালোবেসে থেকে যান শস্য-শ্যামলা রূপময় বাংলাদেশে।

বর্তমানে অশীতিপর লুসির শেষ ইচ্ছা বাংলার মাটিতেই চিরনিদ্রায় শায়িত হবার। ১৯৩০ সালে জন্ম নেওয়া লুসির বর্তমান বয়স ৮৮ বছর। এখন বরিশালে বসবাস করেন তিনি।

খোঁজখবর নিয়ে জানা গেছে- ১৯৭১ সালে যশোরের ফাতেমা হাসপাতালে বেসমারিক যুদ্ধাহত মানুষকে চিকিৎসা সেবা দেন। মানব কল্যাণে কাজ করেছেন দেশের অন্যান্য এলাকাতেও।

মুক্তিযুদ্ধ চলাকালে পাক হানাদারদের নির্যাতনের চিত্র তুলে ধরে স্বাধীনতার পক্ষে বিদেশিদের সমর্থন চেয়েছিলেন লুসি। ১৯৭১ এর ২ মে নির্যাতনের বর্ণনা করে নিজ দেশ ইংল্যান্ডে চিঠিও পাঠান তিনি।

চিঠিতে তিনি বাঙালির স্বাধীনতার স্পৃহা ও বঙ্গবন্ধুর নেতৃত্বে কথা উল্লেখ করেন। বঙ্গবন্ধুর প্রেরণায় তার স্ত্রী অর্থাৎ বঙ্গমাতা ফজিলাতুন্নেসার অবদানের কথাও লিখেন ওই চিঠিতে। এ জন্য যুদ্ধের পর ফজিলাতুন্নেসা মুজিবকে উপহারও পাঠিয়েছিলেন লুসি।

জবাবে ১৯৭৩ সালের ২০ জানুয়ারি বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার সই করা একটি চিঠি পান লুসি। সে চিঠিতে লুসিকে ধন্যবাদ জানান শেখ রেহানা।

তবে ১৯৭৫ সালের ১৫ আগস্ট দুই কন্যা ছাড়া সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করায় আর যোগাযোগ হয়নি লুসির। কিন্তু স্মৃতি হিসেবে ধরে রেখেছেন চিঠি।’

বরিশালের খবর

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশাল বিশ্ববিদ্যালয়ে ১৯ জনের চাকরির সুযোগ  উপকূলে ৪ ফুট উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসের আশঙ্কা  চলন্ত লঞ্চে সন্তান প্রসব: আজীবন ভ্রমণ ফ্রি  ঘুসের ৪ লাখ টাকাসহ ভূমি কর্মকর্তা জনতার হাতে আটক  চিংড়িতে বিষাক্ত জেলি (!) এটা কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর?  ছাত্রীদের বাথরুমে মাতাল ছাত্রলীগ নেতা: অশ্লীল অঙ্গভঙ্গির অভিযোগ  কবুতর মেরে ফেলার প্রতিবাদ করায় বাবা ও ছেলেকে কুপিয়ে জখম  তজুমদ্দিনে ৫ জেলে অপহরণ: আড়াই লাখ টাকা মুক্তিপণ দাবি  বিএনপি’র কমিটি বাতিলের দাবিতে বিক্ষোভ: কেন্দ্রীয় নেতার ছবিতে জুতা ও ঝাড়ুপেটা  এবার উদ্বোধনের অপেক্ষায় দেশের প্রথম ৬ লেনের কালনা সেতু