২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

বরিশালে ভিবিডির ‘হিটস্ট্রোক প্রতিরোধ ও সচেতনতা’ বিষয়ক ক্যাম্পেইন

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ০৬:৫৪ অপরাহ্ণ, ২২ এপ্রিল ২০২৪

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: ভলানটিয়ার ফর বাংলাদেশ (ভিবিডি) বরিশাল জেলা কর্তৃক ‘ওয়ার্ল্ড আর্থ ডে’ উপলক্ষে ‘হিটস্ট্রোক প্রতিরোধ ও সচেতনতা’ নামে একটি জনসচেতনতামূলক ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছে। ক্যাম্পেইনটির মাধ্যমে মানুষদের গরমের প্রভাব এবং হিটস্ট্রোকের ঝুঁকি সম্পর্কে সচেতনতা সম্পর্কে জানানো হয়।

সোমবার বেলা ১১ টায় বরিশাল শহরের নথুল্লাবাদ বাসস্ট্যান্ড এলাকায় সচেতনতা বিষয়ক এই ক্যাম্পেইনটি অনুষ্ঠিত হয়। এ সময় ভিবিডি বরিশাল জেলার প্রেসিডেন্ট সুমন রহমান, জেনারেল সেক্রেটারি মাহাদি রহমান, হিউম্যান রিসোর্স অফিসার রিংকু হোসেন এবং ভিবিডি বরিশাল জেলার কমিটি মেম্বারসহ সাধারণ সদস্যগণ উপস্থিত ছিলেন।

ক্যাম্পেইনে সাধারণ জনগণের জন্য হিটস্ট্রোক প্রতিরোধের পরামর্শ দেওয়া হয়েছে এবং তাদের জন্য আবশ্যিক পরিস্থিতি সম্পর্কে শিক্ষা দেওয়া হয়েছে। এই ক্যাম্পেইনের মাধ্যমে সামাজিক সচেতনতা বাড়াতে বিভিন্ন প্রচার করা হয়, যাতে সকলে সুরক্ষা ও স্বাস্থ্য বিপন্নতা থেকে রক্ষা পেতে পারে।

ক্যাম্পেইনটি সম্পর্কে সংগঠনটির প্রেসিডেন্ট সুমন রহমান বলেন, ‘এর মাধ্যমে আমরা সাধারণ জনগণকে হিটস্ট্রোক সম্পর্কে ধারণা দিতে পেরেছি, এর লক্ষ্মণ কিংবা প্রতিরোধে করণীয় সম্পর্কে ধারণা দিতে পেরেছি। ইনশাআল্লাহ আগামীতে আমরা এই হিটস্ট্রোক প্রতিরোধ নিয়ে আরও বড় ধরনের ক্যাম্পেইন করে জনসাধারণকে সচেতন করার চেষ্টা করবো।’

এছাড়াও সংগঠনটির হিউম্যান রিসোর্স অফিসার রিংকু হোসেন বলেন, ‘এই যে তীব্র গরমের মধ্যেও ভলান্টিয়াররা জনসাধারণকে সচেতন করার জন্য বাহিরে এসে হিটস্ট্রোক প্রতিরোধে সচেতনতার বার্তা পৌঁছে দিচ্ছে এর মধ্য দিয়েই উক্ত ক্যাম্পেইনটি সফলভাবে সম্পন্ন হয়েছে বলে আমি মনে করি। আমরা চেষ্টা করেছি বর্তমানে তীব্র দাবদাহে এই মারাত্মক ব্যাধিটি সম্পর্কে জনগণের কাছে সচেতনতার বার্তা পৌঁছে দিতে।’

এছাড়াও তীব্র গরমের উত্তাপ থেকে রক্ষা পেতে সকলকে নিজের বাড়ির আঙিনায় একটি হলেও গাছ রোপণ করে সঠিকভাবে পরিচর্যা করার আহ্বান করেন। উল্লেখ্য, সচেতনতা বিষয়ক এই ক্যাম্পেইনটি সকাল ১১টায় শুরু হয়ে দুপুর ১টায় শেষ হয়।

70 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন