১২ মিনিট আগের আপডেট রাত ১০:১৫ ; শনিবার ; জুন ১৯, ২০২১
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশালে মাত্র ৫০ মিনিটে ‘জিন এক্সপার্ট’ মেশিনের সাহায্যে করোনা পরীক্ষা

আউটপুট এডিটর
৪:২৮ অপরাহ্ণ, জুন ৯, ২০২১

 

বরিশালে মাত্র ৫০ মিনিটে ‘জিন এক্সপার্ট’ মেশিনের সাহায্যে করোনা পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল>> বরিশালে মাত্র ৫০ মিনিটে ‘জিন এক্সপার্ট’ মেশিনের সাহায্যে করোনা পরীক্ষা করা হচ্ছে। যুক্তরাস্ট্রে উদ্ভাবিত ‘জিন এক্সপার্ট’ প্রযুক্তির মাধ্যমে বরিশালের আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মাত্র ৫০ মিনিটে করোনা পরীক্ষার রিপোর্ট দেয়া হচ্ছে।

গতকাল মঙ্গলবার (৮ জুন) স্বাস্থ্য কমপ্লেক্সে নতুন সরবরাহ করা এই মেশিনের কার্যক্রম পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবুল হাশেম। এসময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বখতিয়ার আল মামুন, মেডিকেল টেকনোলজিষ্ট মো. রেমন, স্বাস্থ্য পরিদর্শক শুকলাল সিকদার ও মো. মিজানুর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিযুক্ত ব্র্যাকের মেডিকেল টেকনোলজিস্ট মো. রেমন জানান, একটি কর্মসূচির আওতায় আগৈলঝাড়া উপজেলায় ‘জিন এক্সপার্ট’ মেশিনের সাহায্যে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা শুরু হয়েছে। তার দাবি, পিসিআর ল্যাবে করোনার নমুনা পরীক্ষায় ৮ ঘণ্টা সময় লাগলেও জিন-এক্সপার্ট মেশিনে নমুনা প্রক্রিয়াকরণ করতে ৫ মিনিট এবং রিপোর্ট পেতে ৫০ মিনিট সময় লাগছে। নতুন এই পদ্ধতিতে ভিটিএম টিউব থেকে নমুনা সরাসরি কার্টিজে দেওয়া হয়। এক ধাপে নমুনা পরীক্ষা (টেস্ট) হয়। পরে সরাসরি কম্পিউটার থেকে ফলাফল পাওয়া যায়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বখতিয়ার আল মামুন জানান, কম খরচে অধিক সংখ্যক পরীক্ষার জন্য ‘জিন এক্সপার্ট’ সময়োপযোগী। এই উপজেলার জনগণ নতুন মেশিনের সুফল ভোগ করছে।

আগৈলঝাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবুল হাশেম জানান, উপজেলা থেকে এখন আর বরিশালে নমুনা পাঠিয়ে অপেক্ষা করতে হবে না। নতুন এই মেশিনের মাধ্যমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেই করোনা পরীক্ষা হবে। কম খরচ ও স্বল্প সময়ে অধিকসংখ্যক পরীক্ষার জন্য ‘জিন এক্সপার্ট’ মেশিনটি খুবই কার্যকর।

বরিশালের খবর, বিভাগের খবর

আপনার মতামত লিখুন :

 

এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  কে এই পরীমনি, কিভাবে উত্থান  হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া  সরকারি গম চুরি অভিযোগে চার কর্মকর্তা বরখাস্ত  বরিশাল নগরীতে ৭ দফা দাবিতে শিক্ষকদের সমাবেশ  লিওনেল মেসি যে রেকর্ড গড়লেন কোপায়  কলাপাড়ায় নেশাগ্রস্ত ছেলের হাত-পা বেঁধে শাস্তি  বরিশাল/ আওয়ামী লীগের ১০ বিদ্রোহী প্রার্থীসহ ১৯ জন বহিষ্কার  জাগুয়ার ৩ নম্বর ওয়ার্ডে সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কা প্রকাশ  নৌকার বিরুদ্ধে কেন্দ্রীয় ছাত্রলীগ সভাপতির পরিবার!  Coronavirus: ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তে আরও ৬৭ জনের মৃত্যু