১২ ঘণ্টা আগের আপডেট সকাল ১১:৪৬ ; মঙ্গলবার ; নভেম্বর ২৪, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশালে শীতের পদধ্বনি

বরিশাল টাইমস রিপোর্ট
৩:৩৮ অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: কুয়াশার বুক চিরে ভোরের সূর্যোদয়। বিকেলের নীল আকাশের ক্যানভাসে থোকা থোকা সাদা মেঘের ভেলা। বরিশালে গত কয়েকদিন থেকে এমন দৃশ্য যেন শুনাচ্ছে শীতের পদধ্বনি। বরিশালে এমন ভোর আর সন্ধ্যার ঠিক আগের আকাশ যেন বলছে- শীত আর বেশি দূরে নেই।

গত কয়েকদিন ধরে বরিশালে সূর্যোদয়ের আগ থেকে না হলেও রাত ৯ থেকে ১০ টা থেকে হালকা কুয়াশার চাদরে ঢাকা থাকছে চারপাশ। আর ফজরের সময় থাকছে মোটামুটি ঘন কুয়াশা। সঙ্গে থাকছে ঠান্ডা বাতাসের প্রবাহ। পৌষ ও মাঘ মাস আসতে এখনও মাসাধিক সময় বাকি থাকলেও দিন গড়ানোর সঙ্গে সঙ্গে বরিশালে বেড়ে চলছে শীতের অনুভূতি।

নগরজীবনে অনুভূত না হলেও গত কয়েকদিন থেকে শীতের আগমনি বার্তা ভালোই ঠের পাচ্ছেন বরিশালের গ্রামাঞ্চলের মানুষ। বরিশাল সদর উপজেলার এক কৃষক বরিশালটাইমসকে জানালেন, ৩ থেকে ৪ দিন আগেও রাতে বৈদ্যুতিক পাখা ছেড়ে ঘুমাতে হতো। তবে এশার নামজের পর থেকে কিছুটা শীত শীত অনুভূতি হয়। আর ফজরের সময়তো রীতিমতো একটু মোটা কাপড় পরতে হয়।

এদিকে, বৃহস্পতিবার (৪ নভেম্বর) বিকেল থেকে একটু বেশিই শীত অনুভূত হচ্ছে বলে জানালেন শহরতলি তালতলীর বাসিন্দা নেয়ামত হোসেন। তিনি এ বরিশালটাইমস’র এ প্রতিবেদককে বলেন, গত এক সপ্তাহ থেকে ডিউটি শেষে বাড়ি ফেরার পথে নগরীর সদর রোড থেকে আমানতগঞ্জ রোডে গেলেই বেশ ঠান্ডা বাতাস অনুভূত হয়। তিনি বলেন, মনে হচ্ছে গতবারের মতো এবারও তীব্র শীত পড়বে।

কাশিপুর এলাকার এক গৃহিনী বরিশালে জানান, এই কয়দিন বুঝতে না পারলেও গতকাল (বৃহস্পতিবার) বিকেল থেকে পানি ব্যবহারের সময় ঠান্ডা শিরশিরে অনুভূতি হয়েছে। মনে হচ্ছে শীত এসেই গেছে।

শীতের আগমন বিষয়ে বরিশাল আবহাওয়া অফিস সূত্র জানায়, গত সপ্তাহে ভারতের তামিলনাড়ু রাজ্যসংলগ্ন বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়। এ কারণে তৈরি হয় প্রচুর জলীয় বাষ্প। এই জলীয় বাষ্প থেকে সৃষ্টি হওয়া মেঘমালা বাংলাদেশের দক্ষিণ ও মধ্যাঞ্চলের ওপর দিয়ে বয়ে গেছে। এ কারণে বরিশালসহ দেশের বেশ কিছু অঞ্চলে দু-তিনদিন বৃষ্টি হয়েছে।

এই বৃষ্টির কারণে ২৮ অক্টোবরের পর থেকে বরিশালে তাপমাত্রা কমতে শুরু করেছে। যেহেতু দিনের ব্যাপ্তি কমে এসেছে, তাই একটা শীত শীত ভাব শুরু হয়েছে। তবে এটিকে শীতকাল বলা যাবে না, বরং শীতের পদধ্বনি বলা যাবে।’

ফোকাস

আপনার মতামত লিখুন :

 

ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  নতুন ধর্ম প্রতিমন্ত্রী হচ্ছেন ফরিদুল হক খান  নেশার করার টাকা না পেয়ে যুবকের আত্মহত্যা!  মহানবী’র (সা.) পবিত্র জন্মভূমিতে এই প্রথম পা পড়লো কোনো ইহুদিবাদী প্রধানমন্ত্রীর  স্ত্রীর সহযোগিতায় শিশুকে ধর্ষণ করল স্বামী  ভোলায় বিয়ের প্রলোভনে নারী কর্মীকে ধর্ষণ করলেন বীমা কোম্পানির ইনচার্জ  বাবা নিখোঁজ মা মানসিক ভারসাম্যহীন, তবুও স্বপ্ন দেখে রুবিনা  বেতন দিতে পারেনি, পরীক্ষা না দিয়েই বাড়ি ফিরতে হল শিশুছাত্রীকে  দেশের ১ কোটিরও বেশি পরিবার পেয়েছে সরকারি চাল  প্রতারনা মামলায় সাবেক মেয়র ফারুকসহ ৩ জনের বিরুদ্ধে রায় কাল  বিনামূল্যে করোনার ভ্যাকসিন পাবে জনগণ: ত্রাণ প্রতিমন্ত্রী