২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

বরিশালে স্বাচিপের নতুন কমিটি ঘোষণা, সভাপতি সারোয়ার, সম্পাদক সুদীপ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৯:৩৯ অপরাহ্ণ, ০৬ এপ্রিল ২০২৪

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: দীর্ঘ ২৭ বছর পর বরিশালে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) বরিশাল জেলায় নতুন কমিটি পেয়েছে। শনিবার বরিশাল জেলা কমিটির নতুন সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়েছে। এছাড়া প্রথমবারের মতো শের-ই বাংলা মেডিকেল কলেজ শাখার স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) কমিটি ঘোষনা করা হয়েছে। দুপুরের পরই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কেন্দ্রীয় কমিটির এ ঘোষণাপত্র ছড়িয়ে পড়ে। ঘোষণা অনুযায়ী বরিশাল জেলা কমিটির নতুন সভাপতি সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডা. এস এম সারোয়ার এবং সাধারণ সম্পাদক সিনিয়র কনসালটেন্ট ডাঃ সুদীপ কুমার হালদার। এছাড়া প্রধমবারে মতো শের-ই বাংলা মেডিকেল কলেজ শাখার স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি হয়েছেন উপধ্যক্ষ অধ্যাপক ডা. জি এম নাজিমুল হক ও সাধারণ সম্পাদক ডা. এ এস এম সায়েম এবং যুগ্ম সাধারণ সম্পাদক ডা. মোঃ মাসরেফুল ইসলাম (সৈকত)। স্বাচিপের কেন্দ্রীয় কমিটির সভাপতি ডা. মো. জামাল উদ্দিন চৌধুরী ও মহাসচিব অধ্যাপক ডা. মো. কামরুল হাসান মিলন স্বাক্ষরিত দুই সদস্য বিশিষ্ট জেলা ও তিন সদস্য বিশিষ্ট বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ শাখা কমিটির অনুমোদন দিয়েছেন। পৃর্থক দুটি কমিটির সভাপতি ও সম্পাদক কে পূর্ণাঙ্গ কমিটি করে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) কেন্দ্রীয় দপ্তরে জমা দেয়ার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

নতুন কমিটি ঘোষণা দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়ে জেলা কমিটির সাধারণ সম্পাদক ডা. সুদীপ কুমার হালদার বলেন, মুক্তিযোদ্ধার চেতনার সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদ স্বাস্থ্য সেবায় বর্তমান সরকারের মিশন ও ভিশন নিয়ে কাজ করবে। সাধারণ মানুষের দোড় গোড়ায় চিকিৎসা সেবা পৌছে দেবে নতুন কমিটি। তিনি আরো জানান, কেন্দ্রীয় কমিটির নির্দেশনা অনুযায়ী দ্রুত সময়ের মধ্যে জেলার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে।

এ কমিটির সভাপতি ডা. এস এম সারোয়ার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্বাচিপের কেন্দ্রীয় নেতৃবৃন্দদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, দলের ত্যাগী নেতা-কর্মিদের নিয়ে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে। বিশেষ করে ছাত্রলীগের ত্যাগী নেতাকর্মীদের কমিটিতে অন্তর্ভুক্ত করা হবে।

এদিকে প্রথমবারে মতো বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ শাখায় স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) কমিটির সাধারণ সম্পাদক ডা. এএসএম সায়েম বলেন, সর্বশেষ ১৯৯৭ সালে বরিশাল জেলা স্বাচিপের কমিটি গঠন করা হয়।

তিনি বরিশাল জেলা কমিটির সভাপতি ও সম্পাদকে অভিনন্দন জানিয়ে বলেন দলের বিগত দিনে যারা যে সকল ছাত্রলীগের নেতাকর্মীরা বিএনপি-জামায়াত‘র সন্ত্রাসী বাহিনীর হাতে লাঞ্ছিত হয়েছেন তাদের নিয়েই পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে। বিশেষ করে এই কমিটি চিকিৎসক ও চিকিৎসা সেবা উন্নয়নে কাজ করবে। এই দুই ক্ষেত্রে সকল সমস্যা সমাধানে লক্ষ্য থাকবে নতুন কমিটির।

উল্লেখ্য ১৯৯৭ সালে বরিশাল বিভাগের ৬ জেলা এবং শের-ই বাংলা মেডিকেল কলেজ শাখা স্বাচিপের সবশেষ কমিটি গঠিত হয়েছিল। এর মধ্যে বরিশাল জেলা কমিটির সভাপতি হন ডা. মু. কামরুল হাসান সেলিম ও সাধারণ সম্পাদক হন ডা. মো. ইসতিয়াক হোসেন।

এরপর ২০১৭ সালে নতুন করে বরিশাল জেলা কমিটি গঠন করার প্রক্রিয়া হাতে নেয়া হলেও কমিটি আলোর মুখ দেখে নি। বরিশাল জেলা স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) কমিটির নতুন সভাপতি ডা. এস এস সারোয়ার ছিলেন শের-ই বাংলা মেডিকেল কলেজের ১১ তম ব্যাচের ছাত্র। তিনি এই কলেজের নাক-কান-গলা বিভাগের বিভাগীয় প্রধান ও অধ্যাপক এবং অধ্যক্ষ হয়ে সরকারি চাকুরী থেকে অবসর নেন। বর্তমানে বরিশালের একটি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকের দায়িত্বে রয়েছেন। নতুন কমিটির সাধারণ সম্পাদক ডা. সুদীপ কুমার হালদার এই মেডিকেল কলেজের ছাত্রলীগের তুখর ও অন্যতম নেতা ছিলেন। শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের অন্তঃবিভাগ চিকিৎসক পরিষদের সভাপতি ও অর্থপেডিক্স বিভাগের সিনিয়র সিনিয়র কনসালটেন্ট হিসেবে কর্মরত ছিলেন।

এদিকে প্রধমবারে গঠিত শের-ই বাংলা মেডিকেল কলেজ শাখার স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. জি এম নাজিমুল হক এই কলেজের উপাধ্যক্ষ। তিনি বর্তমানে সার্জারী বিভাগের বিভাগীয় প্রধান। স্বাধীনতা চিকিৎসক পরিষদের একজন কর্মি হওয়ার অপরাধে তিনি বিএনপি-জামায়াত সরকারের সময়ে নানান হয়রানির শিকার হন। এই কমিটির সাধারণ সম্পাদক ডা. এ এস এম সায়েম ছিলেন শের-ই বাংলা মেডিকেল কলেজের ছাত্র সংসদের সফল ভিপি। ছাত্র জীবনে ছাত্রলীগের রাজনীতি করার অপরাধে তাকে নির্যাতনের শিকার হতে হয়। তাই ত্যাগী নেতাদের দিয়ে বরিশাল জেলা ও শের-ই বাংলা মেডিকেল কলেজ শাখার কমিটি গঠন করায় কেন্দ্রীয় কমিটির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বরিশালের স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) নেতা-কর্মীরা।’

172 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন