২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

বরিশালে সড়ক অবরোধ: করোনায় স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ দাবি

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৭:২৮ অপরাহ্ণ, ২৫ জুন ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: করোনা আক্রান্তসহ সকল রোগীদের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণসহ বিভিন্ন দাবিতে মাঠে নেমেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। সংগঠনটির বরিশাল জেলা শাখার নেতৃবৃন্দ এই দাবির স্বপক্ষে পূর্ব ঘোষণার আলোকে বৃহস্পতিবার বরিশাল নগরীতে সড়ক অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি পালন করে। বেলা ১১টার দিকে জেলা বাসদ আহবায়ক প্রকৌশলী ইমরান হাবীব ও সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তীর নেতৃত্বে দুই শতাধিক মানুষ একত্রিত আন্দোলন শুরু করে। এবং শহরের প্রাণকেন্দ্র সদর রোডে অবস্থান নিয়ে তাদের ঘোষিত দাবিসমুহের স্বপক্ষে নানান শ্লোগান শুরু করে। এতে যানবাহন বন্ধ হয়ে যায় এবং সড়কের উভয় পাশে যানজট দেখা দিলে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিবেশ নিয়ন্ত্রণ করার চেষ্টা করে। পুলিশের বাঁধা উপেক্ষা করে দীর্ঘ একঘণ্টা সেখানে অবস্থান শেষে জনভোগান্তির কথা চিন্তা করে নেতাকর্মীরা তাদের দাবি বাস্তবায়নে সরকারকে কঠোর হুশিয়ারি দিয়ে অবরোধ তুলে নেয়।

উল্লেখ্য, এর একদিন আগে বুধবার শহরের ফকিরবাড়ি রোডস্থ সংগঠনটির কার্যালয়ে নেতৃবৃন্দ সংবাদ সম্মেলন করে ৮ দফার ঘোষণা করেন। এবং এই দাবিসমুহ বাস্তবায়ন দাবিতে বৃহস্পতিবার সড়ক অবরোধ করার ঘোষণাও দেন। সেই পূর্ব ঘোষণার আলোকে গতকাল নেতাকর্মীদের নিয়ে মাঠে নামে বাসদ নেতৃবৃন্দ।

রাজনৈতিক এই দলের একাধিক সূত্র জানায়- বাসদের ৮ দফায় রয়েছে বরিশালে করোনা পরীক্ষার পিসিআর ল্যাব বৃদ্ধি করে প্রতিদিন কমপক্ষে এক হাজার নমুনা পরীক্ষা নিশ্চিত করা, করোনা রোগীদের জন্য ১০০ শয্যা ও ১০০ আইসিইউ বেড চালু, করোনা রোগীদের বিশেষ অ্যাম্বুলেন্স সার্ভিস চালু, বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ, লকডাউন হওয়া বাসা-বাড়িতে খাবার পৌঁছে দেওয়া, চিকিৎসক-সাংবাদিক-পুলিশসহ জরুরি সেবায় নিয়োজিতদের ঝুঁকিভাতা প্রদান, এনজিওর কিস্তি আদায় বন্ধ ও বাড়ি-মেস ভাড়া মওকুফ, ভুতুড়ে বিদ্যুৎ বিল প্রত্যাহারসহ সব বিল মওকুফ এবং শ্রমিক-কর্মচারীদের ছাঁটাই বন্ধসহ বকেয়া বেতন প্রদান।

বাসদ নেত্রী ডা. মনীষা চক্রবর্তী মুঠোফোনে বরিশালটাইমসকে বলেন- দেশের ৮টি বিভাগের মধ্যে করোনা চিকিৎসায় বরিশাল সবচে নিচে রয়েছে। যেখানে রাজধানী ঢাকায় করোনা পরীক্ষার জন্য ল্যাব ৩৮টি, চট্টগ্রামে ৯টি, সদ্যোজাত বিভাগ রংপুর- ময়মনসিংহে ২টি। বরিশাল বিভাগের ৬ জেলার কোটি মানুষের চিকিৎসা ভরসাস্থল বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে করোনার পরীক্ষার জন্য পিসিআর ল্যাব মাত্র ১টি। এছাড়া এক্সপার্ট টেকনোলজিস্ট না থাকার কারণে নমুনা পরীক্ষা করাতে গিয়ে রোগীরা চরম হয়রানির শিকার হচ্ছেন। জনগণের এই ভোগান্তি বন্ধ করতে সরকারকে কিছু দাবি জানিয়ে দেওয়া হয়েছে। দাবিগুলো শিগগিরই মেনে না দিলে হরতালসহ আরও কঠোর কর্মসূচি নিয়ে মাঠে থাকবেন, জানান নারী নেত্রী।

গতকাল বৃহস্পতিবারের সড়ক অবরোধ কর্মসূচিতে জেলা বাসদ আহবায়ক প্রকৌশলী ইমরান হাবীব রুমনের সভাপতিত্বে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন- জাসদ বরিশাল বরিশাল মহানগর সাধারণ সম্পাদক আসাদুল হক মুন্না, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বরিশাল জেলা সম্পাদক অধ্যাপক দুলাল মজুমদার। এসময় আরও বক্তব্য রাখেন- বাসদ শ্রমিক ফ্রন্ট নেতা শহিদুল ইসলাম, জোহরা রেখা, বরিশালের বে-সরকারী শিল্পপ্রতিষ্ঠান সোনারগাও টেক্সটাইল মিল শ্রমিক নেতা নুরুল হক উল্লেখযোগ্য।’

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন