২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

বরিশালে ৬০ কিলোমিটার গতিতে ঝড়ো-বৃষ্টির আশঙ্কা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:৩৭ অপরাহ্ণ, ২৮ জুন ২০২০

বিশেষ বার্তা পরিবেশক:: বরিশালসহ দেশের ১৮ জেলোয় ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। পাশাপাশি জেলাসমূহের ওপর দিয়ে ৪৫ থেকে ৬০ কিলোমিটার গতিতে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সোমবার সকাল নাগাদ দেওয়া এক পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর এসব তথ্য জানিয়েছে। আরও জানিয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

এ অবস্থায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

বরিশাল, পটুয়াখালী, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাংগাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিমি বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। এজন্য এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বাংলাদেশে মৌসুমি বায়ু সক্রিয় অবস্থায় থাকায় গত এক সপ্তাহ দেশের প্রায় সব অঞ্চলেই বৃষ্টি হচ্ছে। প¬াবিত হয়েছে কয়েকটি জেলার নিম্নাঞ্চল। কোথাও কোথাও দেখা দিয়েছে বন্যা।

আবহাওয়া অফিস জানিয়েছে, দেশের অধিকাংশ এলাকায় বৃষ্টিপাত হচ্ছে। তবে সিলেট, রংপুর, কুমিল্লা ও ময়মনসিংহ অঞ্চলে ভারী থেকে অতিভারী বর্ষণও হচ্ছে।

দেশে বৃষ্টিপাত যেমন বেড়েছে, তেমনি বেড়েছে ভারতের আসাম, মেঘালয়, ত্রিপুরা, সিকিম ও দার্জিলিংয়ের বর্ষণ। ফলো দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের প্রধান প্রধান নদ-নদীর পানির উচ্চতা বেড়ে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আর এতে দেশের ৯ জেলায় বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে।’

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন