৪ ঘণ্টা আগের আপডেট রাত ৩:৪৯ ; মঙ্গলবার ; ফেব্রুয়ারি ২৭, ২০২৪
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশাল অভ্যন্তরীণ নদী বন্দরে ১ নম্বর সতর্ক সংকেত

বরিশালটাইমস রিপোর্ট
৭:৪২ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০১৭

বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। উপকূল থেকে হাজার কিলোমিটার দূরে থাকা নিম্নচাপটি উত্তর দিকে সমূদ্র উপকূলে অগ্রসর হতে পারে।

তাই নিম্নচাপ কেন্দ্রের এলাকায় সাগর উত্তাল থাকায় সমুদ্র বন্দরসমূহের পাশাপাশি বরিশাল অভ্যন্তরীণ নদী বন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

এদিকে নিম্নচাপের কারণে দেশের বিভিন্ন স্থানে আকাশ মেঘলা রয়েছে। কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতে হচ্ছে। বরিশালেও হালকা বৃষ্টি হয়েছে।

বুধবার (১৫ নভেম্বর) রাত সাড়ে ৭টার দিকে বরিশাল আবহাওয়ার অফিস বরিশালটাইমসকে এ তথ্য জানিয়েছে।

এখানকার সিনিয়র পর্যবেক্ষক প্রবন কুমার বরিশালটাইমসকে জানিয়েছেন- পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে।

কোনো কারণে তাপমাত্রা বেড়ে গেলে বায়ুর চাপ কমে যায়। এতে ওই এলাকায় লঘুচাপের সৃষ্টি হয়। এই অবস্থায় বৃদ্ধি পাওয়া তাপমাত্রা অব্যাহত থাকলে সুস্পষ্ট লঘুচাপ সৃষ্টি হয়। সুস্পষ্ট লঘুচাপে বাতাসের গতিবেগ ঘণ্টায় ২০-৩০ কিলোমিটার হয়ে থাকে।

আর ঝড়োহাওয়াসহ কেন্দ্রে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বাতাসের গতিবেগ বিরাজমান থাকলে সেটিকে নিম্নচাপ বলে আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদফতরের বিশেষ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, নিম্নচাপটি বিকাল ৩টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ১৮৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ১৫০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১ হাজার ৪৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিলো। এটি আরও ঘণীভুত হয়ে উত্তর দিকে অগ্রসর হতে পারে।

বরিশাল আবহাওয়া অধিদফতরের সিনিয়র পর্যবেক্ষক প্রবন কুমার আরও জানিয়েছেন- নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। বরিশালের উপকূলীয় এলাকা পায়রা সমুদ্র বন্দর সমূহকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।’

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলেছে আবহাওয়া অফিস।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, খুলনা, রাজশাহী এবং বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বষর্ণ হতে পারে।

সিনিয়র পর্যবেক্ষক প্রবন কুমার জানান, নিম্নচাপের কারণে আগামী ১৭ নভেম্বর পর্যন্ত আকাশ মেঘাচ্ছন্ন থাকতে পারে।

এদিকে, রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল, পটুয়াখালী এবং কক্সবাজার অঞ্চল সমূহের ওপর দিয়ে পুর্ব/উত্তর-পুর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকেও ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।’

বরিশালের খবর

আপনার ত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  হাসপাতালের আইসিইউতে নারীকে অজ্ঞান করে ধর্ষণ  ভোটারদের নগণ্য উপস্থিতি নির্বাচনের বিশ্বাসযোগ্যতাকে ক্ষুণ্ন করেছে: মেনন  আগৈলঝাড়ায় মহিলা আওয়ামী লীগের ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  মনপুরায় ইউপি নির্বাচনে আচরণ বিধি ও আইনশৃঙ্খলা সংক্রান্ত মতবিনিময় সভা  পাপনকে আর্জেন্টিনার জার্সি পাঠালেন ডি মারিয়া  স্বতন্ত্র প্রার্থীকে ভোট দেওয়ায় বৃদ্ধ কৃষককে কোপালেন আ.লীগ নেতা  ‘দেশ অসভ্যতায় ছেয়ে গেছে, মানবতা বিপন্নের পথে’  ২০০ বই নিয়ে শ্বশুরবাড়ি গেলেন নববধূ!  বরিশালে ৫ নারী পেলেন ​শ্রেষ্ঠ জয়িতা সম্মাননা  শিক্ষা সফরে মদপান, দুই শিক্ষক সাময়িক বরখাস্ত