১২ ঘণ্টা আগের আপডেট সকাল ১১:৪৫ ; শুক্রবার ; ফেব্রুয়ারি ২৩, ২০২৪
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশাল আদালতের বিচারক যখন বেঞ্চ সহকারি সাইফুল!

বরিশালটাইমস রিপোর্ট
১১:৪৩ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০১৭

বরিশালের প্রশাসনিক ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারি মো. সাইফুল ইসলামের দীর্ঘ দিনের কু-কর্ম এবার ফাঁস হয়েছে। আদালতের দায়ের করা মামলায় বিচারকের আদেশের অপেক্ষা না করেই তিনি নিজেই এবার আদেশ দিলেন। এই মামলায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ও পুলিশের আইজিপিসহ মামলার ১০ জন বিবাদীকে নোটিশও পাঠালেন।

বুধবার তার এ অপকর্ম ধরা পড়লে নিজের মুখেই তার সত্যতা স্বীকার করেন। এই অপকর্মের কারণে আদালত কর্তৃপক্ষ তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছেন বলে জানা গেছে।

আদালত সূত্র জানায়- বেআইনিভাবে চাকরি থেকে বরখাস্ত করার অভিযোগে গত ৫ অক্টোবর বরিশালের প্রশাসনিক ট্রাইব্যুনাল আদালতে আমর্ড পুলিশ ব্যাটালিয়নের সদস্য (কনস্টেবল) মো. জসিম উদ্দিন বাদী হয়ে আদালতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), বরিশাল রেঞ্জ ডিআইডি, আরআরএফ’র কমান্ড্যান্ট (পুলিশ সুপার), আরআই, রেশন স্টোরের ভারপ্রাপ্ত কর্মকর্তা, পোশাক ভান্ডারের ভারপ্রাপ্ত কর্মকর্তা, আরআরএফ অফিসের প্রধান সহকারী ও হিসাবরক্ষককে বিবাদী করে গত ১৫ অক্টোবর একটি নালিশি মামলা করেন।

মামলাটি প্রশাসনিক ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত বিচারক সৈয়দ এনায়েত হোসেন মামলাটি শুনানীর জন্য আগামি ১ নভেম্বর আদেশের দিন ধার্য্য রাখেন। কিন্তু বিচারককে না জানিয়ে ওই আদালতে বেঞ্চ সহকারী মো: সাইফুল ইসলাম নিজেই মামলার বিবাদীদের বিরুদ্ধে নোটিশ জারি করেন।

এদিকে এ বিষয়ে বিভিন্ন সংবাদপত্রে বিবাদীদের বিরুদ্ধে নোটিশের সংবাদ প্রকাশ করা হলে ওই আদালতের দায়িত্বরত বিচারক জানেন এবং বেঞ্চ সহকারীর কু-কর্মের বিষয়ে প্রকাশ পায়। বেঞ্চ সহকারী আদালতের বিচারকের আদেশের শুনানীর অপেক্ষা না করে প্রতিপক্ষের কাছ থেকে লাভবান হয়ে নিজেই আদালতের বিচারক হয়ে মামলার আদেশ প্রদান করে।

গত ১১ অক্টোবর বেঞ্চ সহকারী সাইফুল ইসলাম সাক্ষরিত একটি নোটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ও পুলিশের মহাপরিদর্শকসহ মামলার ১০ বিবাদীর কাছে পাঠানো হয়। যা আইনজীবীর মাধ্যেমে জানতে পারে বরিশাল আদালত পাড়ায় কর্মরত সাংবাদিকরা। গত ১৫ অক্টোবর এ বিষয়টি নিয়ে সাংবাদিকরা ফলাও করে সংবাদ প্রকাশ করলে বিষয়টি নজরে আসে বরিশালের বিচার বিভাগ।

ওই সময় প্রকাশিত সংবাদ পরে প্রশাসনিক ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত বিচারক সৈয়দ এনায়েত হোসেন জানতে পারেন মামলা গ্রহণের আগেই বিবাদিদের কাছে নোটিশ পাঠানোর বিষয়টি। এনিয়ে আদালতপাড়ায় কর্মরত সাংবাদিকরা সংবাদ প্রকাশ করায় প্রাথমিকভাবে তারা বিপদে পরে। পরবর্তীতে বেড়িয়ে আসে থলের বিড়াল।

খোঁজখবর নিয়ে গেছে, বিবাদীদেরকে যে শোকজ নোটিশ পাঠানো হয়েছে তা সত্যি নয়। বিচারকের আদেশ না থাকা সত্বেও বেঞ্চ সহকারী প্রতিপক্ষের কাছ থেকে প্রভাবিত হয়ে নিজ সিদ্ধান্তে বিবাদীদের কাছে নোটিশ জারি করেছেন আদালতের বেঞ্চ সহকারী সাইফুল ইসলাম।

এ বিষয়ে বুধবার বরিশালের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক সুদীপ্ত দাসের কাছে ধরা পড়ার বিষয়টি নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট আদালতের এক সূত্র। আদালতে দাখিল করা নালিশি মামলার অভিযোগে জানা গেছে- ২০১৩ সালের ৫ অক্টোবর কনস্টেবল পদে চাকুরি হয় মো: জসিম উদ্দিনের। এরপর গত ১৮ মে ঘুষ বাণিজ্যের অভিযোগে তাকে সাময়ীক বরখাস্ত করা হয়।

কোন রকম কারণ দর্শানোর নোটিশ না দিয়ে সরাসরি বরখাস্ত করায় ওই বরখাস্থের আদেশের ওপর বরিশাল রেঞ্জ ডিআইজির কাছে আপিল করে পুলিশ সদস্য জসিম উদ্দিন। তার আপিলের কোন জবাব না পাওয়ায় তিনি প্রায় ৫ মাস ধরে সাময়িকভাবে বরখাস্ত হয়ে রয়েছেন।

এ ঘটনায় পুলিশ সদস্য মো. জসিম উদ্দিন স্বরাষ্ট্রসচিবসহ পুলিশের উর্ধ্বতন ১০ কর্মকর্তাকে বিবাদী করে আদালতে নালিশি মামলা দায়ের করেছিল।’’

বরিশালের খবর

আপনার ত লিখুন :

 

ই বিের ও সা
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বাড়ছে না চিনির দাম, সিদ্ধান্ত বাতিল  বরিশাল বোর্ডে ইংরেজি দ্বিতীয়পত্রে অনুপস্থিত ৭০৩, বহিষ্কার ২০  বরিশালে পানি সেচের ট্যাংকিতে মিলল কৃষকের মরদেহ  মেধাবী শিক্ষার্থী সাব্বিরকে জেলা প্রশাসকের আর্থিক সহায়তা ও বই প্রদান  আমতলী পৌর নির্বাচন: একজনের প্রার্থিতা প্রত্যাহার  ‘বঙ্গবন্ধু ও শেখ হাসিনার জন্য বিশ্বে মাথা উঁচু করার জাতিতে পরিণত হয়েছি’  অনিবন্ধিত সব স্বাস্থ্যকেন্দ্র দ্রুত বন্ধ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী  দ্বাদশ সংসদ নির্বাচন: ৭৪ শতাংশ প্রার্থী জামানত হারিয়েছেন  ইরানে কুরআন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশি কিশোর  চিনির দাম বাড়ল কেজিতে ২০ টাকা