১০ ঘণ্টা আগের আপডেট সকাল ৭:২২ ; বৃহস্পতিবার ; মে ২৬, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশাল/ ইজিবাইকের লাইসেন্স নিয়ে প্রতারণা-চাঁদাবাজি, জড়িতদের গ্রেপ্তার দাবি

বরিশাল টাইমস রিপোর্ট
৬:২৭ অপরাহ্ণ, মে ১১, ২০২২

বরিশাল/ ইজিবাইকের লাইসেন্স নিয়ে প্রতারণা-চাঁদাবাজি, জড়িতদের গ্রেপ্তার দাবি

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: বরিশালে ইজিবাইকের লাইসেন্স নিয়ে প্রতারণা ও চাঁদাবাজির সঙ্গে জড়িতদের গ্রেপ্তার করাসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান-ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ। বুধবার (১১ মে) বেলা ১১টায় নগরের ফকিরবাড়ি রোড এলাকার বাসদ কার্যালয়ে সংবাদ সম্মেলন করে সংগঠনটি এই দাবি জানায়। সংবাদ সম্মেলনে ব্যাটারিচালিত যানবাহনের খসড়া নীতিমালা চূড়ান্ত করাসহ বিআরটিএ কর্তৃক লাইসেন্সের দাবি জানানো হয়।

এতে উপস্থিত ছিলেন- সংগ্রাম পরিষদের উপদেষ্টা বাসদ বরিশাল জেলার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী, জেলা সাংগঠনিক সম্পাদক মানিক হাওলাদার, জেলা সংগঠক গোলাম রসুল, বরিশাল রিকশা-ভ্যান চালক-শ্রমিক ইউনিয়নের সভাপতি দুলাল মল্লিক, সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম, সংগ্রাম পরিষদের ২৫ নম্বর ওয়ার্ড সভাপতি শাহীন শরীফ, ২১ নম্বর ওয়ার্ড সভাপতি ফজলুর, ১ নম্বর ওয়ার্ড সভাপতি মো. মানিক এবং ২২ নম্বর ওয়ার্ড শাখার সাধারণ সম্পাদক রুবেল হাওলাদার প্রমুখ।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন- ব্যাটারিচালিত যানবাহন নিষিদ্ধ ঘোষণা করে গত ১৫ ডিসেম্বর হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে সংগ্রাম পরিষদের নেতৃত্বে দু’টি মামলা করা হয়। তার প্রেক্ষিতে ২০২২ সালের ৪ এপ্রিল প্রধান বিচারপতির নেতৃতে পূর্ণাঙ্গ বেঞ্চ ও ২৫ এপ্রিল ৫ জন বিচারকের পূর্ণাঙ্গ বেঞ্চ মহাসড়ক ছাড়া সর্বত্র ইজিবাইক চলাচলে অনুমতি দেন। হাইকোর্টের এই রায় সর্বস্তরের ইজিবাইক শ্রমিকদের জন্য স্বস্তি বয়ে আনলেও মহল বিশেষ এই রায়কে পুঁজি করে শ্রমিকদের মধ্যে নানা বিভ্রান্তির জন্ম দিচ্ছে।

এপ্রিলের শেষ সপ্তাহ থেকে বরিশাল জেলা ও মহানগর ইজিবাইক ও অটোরিকশা শ্রমিক কল্যাণ সংগঠন নামে একটি সংগঠন বরিশাল সিটি কর্পোরেশন থেকে ইজিবাইকের লাইসেন্স দেওয়ার কথা বলে বিভিন্ন এলাকায় মাইকিং করে শ্রমিকদের বিভ্রান্ত করছে। এই সংগঠন কর্তৃক ও ক্ষমতাসীন দলের কিছু প্রভাবশালী নেতাদের মাধ্যমে বিভিন্ন এলাকায় শ্রমিকদের কাছ থেকে লাইসেন্সের বদলে নগদ অর্থ চাওয়ার অভিযোগও করেন শ্রমিকরা। অথচ বরিশাল সিটি কর্পোরেশনের পক্ষ থেকে এখনো কোনো ঘোষণায় বা প্রজ্ঞাপনে এই কথা বলা হয়নি এবং লাইসেন্স শাখায় খোঁজ নিলেও কেউ এ বিষয়ে কোনো তথ্য দিতে পারেননি।

এই তথাকথিত কল্যাণ সংগঠনসহ বরিশালের বিভিন্ন এলাকার ক্ষমতাসীন কিছু নেতাদের বিরুদ্ধে ইতিপূর্বে বরিশালে বিভিন্ন অঞ্চলে বিট বাণিজ্যের সঙ্গে যুক্ত থাকার অভিযোগ রয়েছে। ইজিবাইক শ্রমিকদের কাছ থেকে জোরপূর্বক চাঁদা তোলার কারণে এদের সভাপতি সাধারণ সম্পাদকসহ ৯ জন নেতার বিরুদ্ধে ২০২০ সালে ডিসি ট্রাফিক নিজে বাদী হয়ে চাঁদাবাজির মামলা করেছিলেন, যা এখনও চলমান আছে।

এছাড়া কাশিপুরে ২০২০ সালে ইজিবাইক শ্রমিকদের কাছ থেকে বিট বাণিজ্যের বিরুদ্ধে সংগ্রাম পরিষদের নেতৃত্বে আন্দোলন গড়ে তোলা হয় ও এলাকার প্রভাবশালী চাঁদাবাজদের বিরুদ্ধে মামলা করা হয়। ইতোমধ্যে তদন্ত প্রতিবেদনে চাঁদাবাজির বিষয়টি প্রমাণিত হয়েছে। চৌমাথা এলাকায় ও তদ্রুপ বিট বাণিজ্যে জড়িত প্রভাবশালী একটি মহলের বিরুদ্ধে মামলাও করা হয়েছে।

বক্তারা আরও বলেন, ব্যাটারিচালিত রিকশা-ভ্যান-ইজিবাইক চালক সংগ্রাম পরিষদের নেতৃত্বে বরিশালসহ সারাদেশে শ্রমিকরা লাইসেন্সের দাবিতে আন্দোলনের এক সংগঠিত শক্তিতে পরিণত হয়েছে। শ্রমিকরা ঐক্যবদ্ধ হওয়ার কারণে বিশেষ মহল যারা এই শ্রমিকদের জিম্মি করে চাঁদা তুলত তারা এসব অপকর্ম আর করতে পারছে না।’

বরিশালের খবর, বিভাগের খবর

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  প্রধানমন্ত্রীকে কটুক্তির প্রতিবাদে বাউফলে স্বেচ্ছাসেবক লীগের বিক্ষোভ মিছিল  বাউফলে বন কর্মকর্তার বিরুদ্ধে গাছ বিক্রির অভিযোগ  ঝালকাঠি/ আওয়ামী লীগ ও পুলিশের বাধায় বাগানে সম্মেলন করল বিএনপি  গণকমিশনের লোকজনই দুর্নীতির সঙ্গে জড়িত: চরমোনাই পির  সাংবাদিকের মা-বাবাকে অচেতন করে ঘরে চুরি  সুগন্ধা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন, ২ জনের জরিমানা  বাউফল পৌর ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি  বাউফলে বিকাশ এজেন্টকে কুপিয়ে টাকা ছিনতাই  পটুয়াখালীতে গরুর পচা মাংস বিক্রি: ব্যবসায়ীর জরিমানা  বাউফলে কমিউনিস্ট পার্টির বিক্ষোভ সমাবেশ