২ ঘণ্টা আগের আপডেট রাত ২:৪২ ; মঙ্গলবার ; ডিসেম্বর ৬, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশাল জেলার নামের ইংরেজি বানান সংশোধন, এখন লিখতে হবে Barishal

বরিশাল টাইমস রিপোর্ট
১২:৩৬ অপরাহ্ণ, মার্চ ২৯, ২০১৮

বরিশাল জেলার নামের ইংরেজি বানান সংশোধন, এখন লিখতে হবে Barishal

প্রশাসনিক বিভাগ গঠনের পর এবার সিটি করপোরেশনে উন্নীত করা হচ্ছে ময়মনসিংহ পৌরসভা। আর বাংলা নামের সঙ্গে সামঞ্জস্য রেখে ইংরেজি বানানে পরিবর্তন আনা হচ্ছে পাঁচ জেলার। কুমিল্লার নবগঠিত লালমাই উপজেলার সদর দফতর স্থাপনের স্থান পরিবর্তন করারও প্রস্তাব করা হচ্ছে। ২ এপ্রিল প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) ১১৫তম সভায় এই তিনটি প্রস্তাব উঠছে। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বাংলাদেশ প্রতিদিনকে এই তিনটি প্রস্তাব উত্থাপনের বিষয় নিশ্চিত করে বলেছেন, নিকারের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

২০১৫ সালের ১২ অক্টোবর বৃহত্তর ময়মনসিংহের চার জেলা ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনাকে নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠন করে সরকার। সাধরণত বিভাগীয় শহরের পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করা হয়। স্থানীয় সরকার আইন (সিটি করপোরেশন) প্রতিষ্ঠা বিধিমালা অনুযায়ী পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করতে আটটি শর্ত পূরণ করতে হয়। শর্ত পূরণে ইতিমধ্যে ময়মনসিংহ সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে দুটি ইউনিয়ন সম্পূর্ণ এবং ছয়টি ইউনিয়নের আংশিক পল্লী এলাকাকে শহর এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে। এর মধ্য দিয়ে ময়মনসিংহ পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করতে নিকারে উপস্থাপনের প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষ হয়েছে।

পাঁচ জেলার ইংরেজি বানান : মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, দেশের পাঁচ জেলা চট্টগ্রাম, কুমিল্লা, বরিশাল, যশোর এবং বগুড়ার ইংরেজি বানান সংশোধনের জন্য একটি প্রস্তাব প্রধানমন্ত্রীর মন্তব্যসহ মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়। জানা গেছে, জেলার নামের ইংরেজি বানান বাংলা উচ্চারণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করার বিষয়ে সুনির্দিষ্ট কোনো বিধিবিধান বা নীতিমালা না থাকায় নতুন বিভাগ, জেলা-উপজেলা সৃজন, নামকরণ ও নাম পরিবর্তনের জন্য নিকার সভায় অনুমোদন বা বিবেচনা করা হয়ে থাকে। বর্তমান ইংরেজি বানান Chittagong এর পরিবর্তে Chattagram, Comilla এর পরবির্তে Kumilla, Barisal এর পরিবর্তে Barishal, Jessore এর পরিবর্তে Jashore এবং বগুড়ার ইংরেজি Bogra এর পরিবর্তে ইধমঁত্ধ করার প্রস্তাব পাঠানো হয়েছে। এদিকে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার আটটি এবং লাকসাম উপজেলার একটি ইউনিয়ন নিয়ে গঠিত লালমাই উপজেলার সদর দফতর স্থাপনের স্থান পরিবর্তন করার প্রস্তাবও নিকার সভায় উঠছে।

ইতিপূর্বে সিদ্ধান্ত ছিল লালমাই উপজেলা সদর স্থাপন করা হবে ৪৭ নম্বর জয়নগর মৌজায়। কিন্তু এই সিদ্ধান্ত পরিবর্তন করে এখন ৩৬ নম্বর উত্তর ফতেপুর মৌজার ২৮ দাগের মোট ছয় একর জমির ওপর উপজেলা সদর দফতর স্থাপনের প্রস্তাব করা হবে।

বরিশালের খবর, বিভাগের খবর

 

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  ছাত্রলীগ ছেড়ে ছাত্রদলে তারা  পুলিশের সামনে থেকে তুলে নিয়ে যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা  শ্বাসরুদ্ধকর ম্যাচে টাইব্রেকারে স্পেনকে হারিয়ে শেষ আটে মরক্কো  বিয়ের হুমকি দিলেন স্বামী: ২ সন্তানকে পুড়িয়ে মারলেন মা  লাখ টাকায় বিক্রি প্রধানমন্ত্রীর উপহারের ঘর!  স্বামীর টাকা ও স্বর্ণালঙ্কারসহ প্রেমিকার হাত ধরে উধাও স্ত্রী  আ.লীগ অফিস ভাঙচুর: গ্রেফতার আতঙ্কে বাড়িছাড়া বিএনপি নেতাকর্মীরা  ফুলেল শুভেচ্ছায় সিক্ত হয়ে দায়িত্বভার নিলেন বাইশারী কলেজের নতুন সভাপতি গোলাম ফারুক  বরগুনা/ ছেলে মারা যাওয়ার ৪ বছরেও শাশুড়িকে ঘরে উঠতে দিলেন না পুত্রবধূ  বিএনপির ১৫০০ নেতাকর্মীকে গ্রেপ্তারের অভিযোগ