১২ মিনিট আগের আপডেট বিকাল ৪:৩৭ ; শুক্রবার ; সেপ্টেম্বর ২০, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×


 

বরিশাল থেকে কর্মস্থলে ফিরতে নেই ভোগান্তি বা বিড়ম্বনা

বরিশাল টাইমস রিপোর্ট
৯:১৩ অপরাহ্ণ, জুন ১১, ২০১৯

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: এই প্রথম ঈদের আনন্দ শেষে বরিশাল থেকে কর্মস্থলে যেতে নেই কোন বিড়ম্বনা। সড়ক ও নৌপথে শৃঙ্খলাসহ চাহিদা সমপরিমাণ যানবাহন সংযোজন করার যাত্রাপথে নেই ভোগান্তি। সেই সাথে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে নিরাপত্তা বাহিনীর নানামুখী উদ্যোগ প্রশংসার দাবি রাখেন। ফলে স্বস্তি ও শান্তির মধ্যে ঈদ পালনে বাড়ি ফেরা এবং ঈদ শেষে কর্মস্থলে যেতে সব শ্রেণি-পেশার মানুষের মাঝে এক ধরণের আনন্দ লক্ষ্য করা গেছে।

সরকারের একাধিক সূত্র জানায়- এবারের ঈদে যাত্রাপথে নিরাপত্তা নিশ্চিতে সরকারের উচ্চমহল থেকে নির্দেশনা ছিল। সে লক্ষে স্থানীয় প্রশাসন বেশ কয়েক স্তর ভাগ করে নানামুখী উদ্যোগ নেয়। এর আগে বেশি যাত্রায়াতকারী নৌপথে যাত্রীদের জন্য চাহিদা অনুযায়ী নিশ্চিত করা হয় নৌযান। অবশ্য হয়েছেও তাই। নিয়মিত যাতায়াতকারী লঞ্চের চেয়ে আরও তিনগুণ বাড়িয়ে দেয়। ফলে ঈদের তিনদিন আগে সন্ধার পর থেকে অনাবরত লঞ্চ যাত্রী পরিবহন করে।

একই চিত্র দেখা গেছে সকড়পথেও। যেমন ছিল যানজটমুক্ত সড়ক, তদরুপ অতিরিক্ত পরিবহন সংযোজন করায় দক্ষিণাঞ্চলগামী টিকিটের জন্য হাহাকার করতে হয়নি। আবার গন্তেব্যে ফিরতেও পরিবহনগুলা কালক্ষেপন করেনি। বরং নির্দিষ্ট সময়ে পৌছে যায় গন্তব্যে।

এছাড়া ঈদের পূর্বাপর নগরীতে ঘুরে দেখা গেছে- সড়ক ও নৌপথে আসা যাত্রীদের আভ্যন্তরীণ রুটে যাতায়াতে আইনশৃঙ্খলা বাহিনী সু-শৃঙ্খল পরিবেশ নিশ্চিত করে। কোনরুপ অনাকাঙ্খিত ঘটনা এড়াতে ছিল ব্যাপক তৎপর। সড়কের বিভিন্ন পয়েন্ট পোশাকধারী ও সাদা পোশাকের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ছিল নিরাপত্তার দায়িত্বে। সার্বিক উদ্যোগ নিশ্চিত করতে মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান নিজেই মাঠে থেকে সরেজমিন তদারকি করেন। ফলে আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যেও এক ধরণের উৎসব্যাঞ্জক কর্মতৎপরতা দেখা গেছে।

লক্ষ্যণীয় বিষয় হচ্ছে- এবারের ঈদে সড়ক ও নৌপথে পূর্বকার ন্যায় তেমন কোন দুর্ঘটনার খবর পাওয়া যায়নি। আবার পরিবহনের টিকিটের জন্য হাহাকারও দেখা মেলেনি। সার্বিক এই পরিস্থিতিতে দক্ষিণাঞ্চলবাসী এবারের ঈদে স্বস্তিবোধ করে। এমন চিত্র বরিশাল প্রেক্ষাপটে বিরলই বটে।

অথচ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) বরিশাল অফিস কর্মকর্তাদের ধারণা ছিল- এবারে ঈদে দক্ষিণাঞ্চলে রেকর্ড সংখ্যক মানুষ ফিরবে। এতে বিগত দিনের তুলনায় ভোগান্তি বৃদ্ধি পাবে কয়েকগুণ। ফলে তাদের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়। কিন্তু রেকর্ড সংখ্যক যাত্রী আসলেও ভোগান্তি লক্ষ্য করা যায়নি। বরং উভয়পথে বাড়িতে আসা ও কর্মস্থলে ফেরা যাত্রীরা এবারে পরিবহনের স্বস্তিতে যাতায়াতের বিষয়টি অবহিত করেন।

বিআইডব্লিউটিএ বরিশাল বন্দর কর্মকর্তা আজমল হুদা মিঠু সরকার বরিশালটাইমসকে জানিয়েছেন- সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশনার আলোকে যাত্রী ভোগান্তির বিষয়টি অনুমানে নিয়ে এবার ব্যাপক উদ্যাগ নেওয়া হয়। বিশেষ করে স্পেশাল সার্ভিসের নৌযানগুলো যথাসময়ে টার্মিনাল ত্যাগ ও অতিরিক্ত যাত্রী পরিবহনে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হয়। এই কারণে ভোগান্তি অনেকাংশে কমে আসে। এছাড়া বিগত বছরগুলো তুলনায় নৌযান বেশি চলাচল করায় যাত্রীরা স্বাচ্ছন্দে এসে আবার ফিরছে।

অবশ্য এবারের ঈদযাত্রা স্বস্তি ও শান্তির দাবি করে কেন্দ্রীয় লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি ও সুন্দরবন নেভিগেশন কোম্পানির মালিক সাইদুর রহমান রিন্টুও বরিশালটাইমসকে বলছেন- বরিশাল-ঢাকাসহ দক্ষিণাঞ্চলের রুটগুলোতে যাত্রী পরিবহনে অর্ধশত নৌযান সংযোজন হয়। এর মধ্যে ৩২টি বিলাসবহুল নৌযান বরিশাল-ঢাকা নৌরুটে দিনে দুটি করে সার্ভিস দিয়ে যাত্রী পরিবহন করেছে। এতে অর্ধকোটির বেশি লোক আসা বা কর্মস্থলে ফিরলেও পথে কোন ভোগান্তির খবর পাওয়া যায়নি।

বরিশাল জেলা শ্রমিক ইউনিয়ন সভাপতি জাহাঙ্গীর হোসেনও বরিশালটাইমসকে জানিয়েছেন- বিগত বছরগুলোর তুলনায় রেকর্ড সংখ্যক পরিবহন সংযোজন হয় ঈদ সার্ভিসে। তাছাড়া সড়কের মানও বিগত দিনের চেয়ে অনেক ভাল হওয়ায় এবারের ঈদে তেমন কোন ভোগান্তি বা অপ্রতিকর ঘটনা ঘটেনি।

বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার শাহাবুদিদ্দন খান বরিশালটাইমসকে জানিয়েছেন- বর্তমানে ঈদ শেষে কর্মস্থলে ফেরা মানুষের নিরাপদে গন্তব্যে ফিরতে পুলিশ প্রশাসন প্রতিজ্ঞাবদ্ধ। ঈদ পালন শেষে মানুষের যাত্রাপথে নিরাপত্তা নিশ্চিত করতে তাদের পক্ষ থেকে কয়েক স্তরের উদ্যোগ দেওয়া হয়েছে। এই উদ্যোগ বাস্তবায়ন করতে মাঠপর্যায়ে এক হাজারের বেশি সদস্য নিয়োজিত রয়েছেন।’

বরিশালের খবর

আপনার মতামত লিখুন :

এই বিভাগের অারও সংবাদ
প্রধান সম্পাদক: শাহীন হাসান
সম্পাদক : শাকিব বিপ্লব
নির্বাহী সম্পাদক : মো. শামীম
বার্তা সম্পাদক : হাসিবুল ইসলাম
প্রকাশক : তারিকুল ইসলাম
ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  তিস্তা শাসনে বাংলাদেশ-ভারতের টেকনিক্যাল সমীক্ষা চলছে: পানিসম্পদ প্রতিমন্ত্রী  শেবাচিমে ডাক্তারের অবহেলায় রোগীর মৃত্যু নিয়ে হট্টগোল  যুবলীগ নেতা শামীমের কার্যালয়ে শুধু ‘টাকা আর টাকা’  নয়ন বন্ডের সাথে শারীরিক সম্পর্কে লিপ্ত ছিলেন আয়শা মিন্নি!  যুবকের কবজি কাটার ঘটনায় ইউপি চেয়ারম্যানসহ গ্রেপ্তার ৪  চাঁদা দিতে অস্বীকার করলেই ‘ইলেকট্রিক শক’ দিতেন যুবলীগ নেতা খালেদ!  সৌদিতে বাংলাদেশির হাতে বাংলাদেশি খুন  বরিশালে বৃদ্ধাকে মারধর: সেই ওসি ও কনস্টেবলের বিরুদ্ধে মামলা  নদীতে ভাসছে ৪ লাশ  ১১ নেপালির হাতে গড়ে ওঠে জুয়ার আস্তানা ক্যাসিনো