৬ ঘণ্টা আগের আপডেট সকাল ৬:৪৩ ; বৃহস্পতিবার ; মে ২৬, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশাল-পায়রা রেলপথের ফিজিবিলিটি স্ট্যাডি অনুমোদন

বরিশাল টাইমস রিপোর্ট
১০:৪৪ পূর্বাহ্ণ, অক্টোবর ১৭, ২০১৬

ঢাকা: বিশদ নকশা প্রণয়ন ও দরপত্র দাখিল প্রস্তুতসহ ‘ভাঙ্গা জংশন (ফরিদপুর) থেকে বরিশাল হয়ে পায়রা বন্দর পর্যন্ত রেললাইন নির্মাণের জন্য সম্ভাব্যতা সমীক্ষা’ শীর্ষক প্রকল্পের অনুমোদন দিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। চলতি সময় থেকে ২০১৮ সালের জুন মেয়াদে ৪৩ কোটি টাকা ব্যয়ে প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা করা হবে।

প্রথম ধাপে ফরিদপুরের ভাঙ্গা থেকে বরিশাল পর্যন্ত ১০০ কিলোমিটার ও পরবর্তী ধাপে বরিশাল থেকে পায়রা বন্দর পর্যন্ত রেলপথ নির্মাণ করা হবে।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানায়, পরামর্শক সেবা, ইনকাম ট্যাক্স-ভ্যাট, অফিস ইক্যুইপমেন্ট ইউনিট ও প্রজেক্ট ম্যানেজমেন্ট ইউনিটে এ অর্থ ব্যয় করা হবে।

অন্যদিকে রেলপথ মন্ত্রণালয় সূত্র জানায়, প্রকল্পের আওতায় ভাঙ্গা-পায়রা পর্যন্ত ব্রডগেজ রেললাইন স্থাপনে অ্যালাইমেন্ট নির্ধারণ, প্রকল্পের সম্ভাব্যতা ও সেফগার্ড পলিসি সমীক্ষা সম্পাদন, প্রকল্পের আর্থিক ও অর্থনৈতিক উপযোগিতা এবং পরিবেশগত ও সামাজিক প্রভাব নির্ণয় করা হবে। প্রকল্পের জন্য বিস্তারিত ইঞ্জিনিয়ারিং ড্রয়িং ও ডিজাইন প্রস্তুসহ প্রকল্পের মোট ব্যয়ের হিসাব-নিকাশ করা হবে। প্রকল্পের জন্য দরপত্র দলিল প্রস্তুতসহ পরামর্শকদের কার্যপরিধিও লিপিবদ্ধ থাকবে।

দ্বিতীয় ধাপে বরিশাল থেকে পটুয়াখালী জেলায় পায়রা সমুদ্রবন্দর পর্যন্ত রেললাইন নির্মাণে সম্ভাব্যতা সমীক্ষা প্রকল্পের প্রিলিমিনারি ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল (পিডিপিপি) প্রস্তুত করা হয়েছে।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব ফিরোজ সালাহ্ উদ্দিন বলেন, ‘সমীক্ষা প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এরপর আমরা টেন্ডার আহ্বান করবো। ভূমি অধিগ্রহণ ও পরামর্শক সেবাসহ নানা ব্যয় চূড়ান্ত হবে। এ বিষয়ে আমরা কমিটিও করে দিয়েছি’।

প্রাথমিক প্রস্তাব অনুযায়ী বরিশাল পর্যন্ত প্রকল্পের সম্ভাব্য ব্যয় নির্ধারণ করা হয়েছে ৯ হাজার ৯৯০ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব অর্থায়ন ১ হাজার ৯৯৮ কোটি টাকা। এর মধ্যে প্রকল্প সাহায্য ৭ হাজার ৯৯২ কোটি টাকা। প্রকল্পের বাস্তবায়নকাল ২০১৭ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন পর্যন্ত।

রেল মন্ত্রণালয় জানায়, ঢাকার সঙ্গে দেশের দক্ষিণ-পশ্চিম ও দক্ষিণ অঞ্চলে সরাসরি যোগাযোগ স্থাপনে পদ্মা বহুমুখী সেতু নির্মাণ করা হচ্ছে। পদ্মাসেতুতে রেললাইন স্থাপনে ‘পদ্মাসেতু রেল সংযোগ’ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এ প্রকল্পের জন্য ভূমি অধিগ্রহণের কাজ চলছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকা-যশোর ও খুলনা অঞ্চলে যোগাযোগের দূরত্ব কমে যাবে।

অন্যদিকে সরকার পায়রা গভীর সমুদ্রবন্দর নির্মাণ প্রকল্পের কাজ হাতে নিয়েছে। বন্দরকে লাভজনক করতে এটিকে রেল নেটওয়ার্কের আওতায় আনা প্রয়োজন বলে মনে করে রেলপথ মন্ত্রণালয়।

নতুন রেললাইন নির্মাণ করা হলে পদ্মাসেতুর মাধ্যমে ঢাকা থেকে বরিশালের দূরত্ব কমে দাঁড়াবে প্রায় ১৮৫ কিলোমিটার এবং ভ্রমণে সময় লাগবে মাত্র ৪ ঘণ্টা।

উনিশ শতকের মাঝামাঝি সময়ে ঔপনিবেশিক বাংলায় রেল স্থাপন শুরু করে ব্রিটিশ সরকার। এর ধারাবহিকতায় দেশের বৃহত্তম রেলসেতু হার্ডিঞ্জ ব্রিজ নির্মাণ করা হয়। যা দেশের জন্য এখনও গর্ব। এসব কথা বিবেচনা নিয়ে একনেক সভায় বরিশাল থেকে পায়রা গভীর সমুদ্রবন্দর পর্যন্ত রেলপথ নির্মাণের কাজ ব্রিটিশ কোনো কোম্পানিকে দেওয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চীন সরকারও প্রকল্পে ঋণ দিতে চায়। দেশটির ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারকও (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। তবে প্রধানমন্ত্রী ব্রিটিশ কোম্পানিকে দিয়ে রেলপথটি নির্মাণ করতে চান।

রেল সচিব বলেন, ‘ব্রিটিশ কোম্পানি ভালো রেলপথ নির্মাণ করতে পারে। আমরা সেদিকেই এগোচ্ছি’।

খবর বিজ্ঞপ্তি, বরিশালের খবর, স্পটলাইট

 

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বাউফলে ১৯ বছর ধরে চলছে শিক্ষার্থীবিহীন এমপিওভুক্ত মাদ্রাসা, দেখার কেউ নেই  অটোরিক্সাকে মাহিন্দ্রার ধাক্কা: ছিটকে পড়ে বৃদ্ধ নিহত  বরিশাল/ বাস থেকে নামিয়ে ছাত্রদল নেতাকর্মীদের পেটাল ছাত্রলীগ  লালমোহনে ৪ বিদ্রোহী প্রার্থীকে আওয়ামী লীগ থেকে বহিস্কার  সমাবেশ করে বাসায় ফেরার পথে ট্রাকচাপায় বিএনপি নেতা নিহত  শিক্ষার্থীদের সমকামিতার প্রস্তাব দেওয়া সেই শিক্ষককে অব্যাহতি  কলাপাড়ায় গ্যাস ট্যাবলেট খেয়ে কলেজছাত্রীর মৃত্যু  আগৈলঝাড়ায় দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণে উদ্বুদ্ধকরণ সভা  বাউফলে সাংবাদিকদের মানববন্ধন  ৭২ ঘণ্টার মধ্যে দেশের সব অনিবন্ধিত ক্লিনিক বন্ধের নির্দেশ