২ ঘণ্টা আগের আপডেট রাত ৮:১০ ; শনিবার ; অক্টোবর ১৬, ২০২১
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশাল/ বিশ্বসেরা বিজ্ঞানী ও গবেষকদের তালিকায় খোরশেদ আলম

বরিশাল টাইমস রিপোর্ট
৮:০২ অপরাহ্ণ, অক্টোবর ১২, ২০২১

নিজস্ব প্রতিবেদক, বরিশাল >> এডি সাইন্টিফিক ইনডেক্সের বিশ্বসেরা বিজ্ঞানী ও গবেষকদের তালিকায় এ বছর মর্যাদাপূর্ণ স্থান লাভ করেছেন বরিশাল  বিশ্ববিদ্যালয়ের (ববি) পদার্থবিজ্ঞান বিভাগের  শিক্ষক ও গবেষক ড. মো. খোরশেদ আলম। তিনি বর্তমানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ও প্রক্টরের দায়িত্ব পালন করছেন। গতকাল রোববার এডি সাইন্টিফিক ইনডেক্স নামে আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা সারা বিশ্বের ৭ লাখেরও বেশি বিজ্ঞানীর ও গবেষকের সাইটেশান এবং অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে এ তালিকা প্রকাশ করেছে।

এই র্যাং কিং করার ক্ষেত্রে বিশ্বের ৭ লাখ ৮ হাজার ৪৮০ জন, এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর ১ লাখ ৫৩ হাজার ২৬২ জন, বাংলাদেশের ১৭৯১ জন গবেষকের সংশ্লিষ্ট বিষয়ে চলতি বছরসহ গত ৫ বছরের সাইটেশন আমলে নেওয়া হয়। এর মধ্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষক ড. মো. খোরশেদ আলম তার প্রকাশিত আর্টিকেল, সাইটেশন এবং অন্যান্য ইনডেক্সের বিবেচনায় এ তালিকায় স্থান পেয়েছেন।

ড. খোরশেদ আলমের অটোমোবাইল ক্যাটালিস্ট, এনোড ক্যাটালিস্ট, সোলার সেল, লিথিয়াম আয়ন ব্যাটারি, হেড ডিস্ক ড্রাইভ ইন্টারফেস ইত্যাদি গবেষণা ক্ষেত্রে উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

এ বিষয়ে ড. মো. খোরশেদ আলম বলেন, বিজ্ঞানী ও গবেষকদের মর্যাদাপূর্ণ তালিকায় আমার নামটা দেখে বেশ ভালো লাগছে। আমার নামের সঙ্গে বরিশাল বিশ্ববিদ্যালয়ের নামটাও এ ফোরামে উচ্চারিত হচ্ছে; যা আমাকে গবেষণা কর্মে আরও উৎসাহিত করবে।

তিনি আরও বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ে আরও অনেকে ভালো গবেষণা করছেন। এবার এ তালিকায় আমি একা স্থান পেলেও পরবর্তীতে হয়তো নামের তালিকাটা দীর্ঘ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বরিশালের খবর, বিভাগের খবর

আপনার মতামত লিখুন :

 

এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  ভোটারদের আস্থা মনির হোসেন  গৌরনদীতে তিনটি মন্দিরে হামলা চালিয়ে ভাঙচুর, মামলা, গ্রেপ্তার ১  সুপারি পারতে গিয়ে প্রাণ গেল কৃষকের  একমাত্র ছেলেকে হারিয়ে মা-বাবার গগণবিদারী আর্তনাদ  দাঁড়িয়ে থাকা ট্রাকে বাসের ধাক্কা, প্রাণ গেল ৮ জনের  ‘দেশ বিক্রি করে তো আমি ক্ষমতায় আসব না’: প্রধানমন্ত্রী  তজুমদ্দিনে স্বেচ্ছাসেবকদলের আয়োজনে বেগম জিয়ার রোগমুক্তি কামনায় দোয়া  প্রতিমা বিসর্জন দেওয়ার পর মদপানে ২ জনের মৃত্যু  বাউফলের সেই আলোচিত ক্লিনিকে এবার ভুল চিকিৎসার শিকার প্রসূতি নারী  দুই বছর পরেও চালু হয়নি আবহাওয়া তথ্য বোর্ড; কৃষি আবহাওয়ার পূর্বাভাস পান না কৃষক