২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

বরিশাল মহাশ্মশান লাখো প্রদীপের আলোয় আলোকিত

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১১:০৮ অপরাহ্ণ, ১৮ অক্টোবর ২০১৭

ঐতিহ্যবাহী শ্মশান দীপাবলিতে বুধবার সন্ধ্যায় বরিশাল শহরের কাউনিয়া এলাকার মহাশ্মশানে মানুষের ঢল নামে। প্রতিবছর উৎসবের দিন কয়েক লাখ প্রদীপের আলোয় আলোকিত হয়ে ওঠে পুরো মহাশ্মশান এলাকা। বরিশাল শহরের আদি শ্মশানে প্রায় ২০০ বছর ধরে চলে আসছে এই আয়োজন।

প্রতিবারের ন্যায় এবারও দেশের বিভিন্ন স্থান থেকে শ্রদ্ধা জানাতে আর মৃত ব্যক্তিদের আত্মার শান্তি কামনায় তাদের স্বজনরা এসেছেন। পাশাপাশি ভারত, কানাডা ও অস্ট্রেলিয়া থেকেও স্বজনরা এসেছেন সমাধিতে দীপ জ্বালানোর জন্য।

মহাশ্মশান রক্ষা কমিটির সভাপতি মানিক মূখার্জী বরিশালটাইমসকে জানান, ৫ দশমিক ৪১ একর আয়তনের এই শ্মশানে ১০ হাজারের অধিক সমাধি রয়েছে। বুধবার সন্ধ্যা ৬টা থেকে রাত আড়াইটা পর্যন্ত ভূত চতুর্দশী তিথি স্থায়ী হচ্ছে। এ সময় পর্যন্ত পুণ্যার্থীরা তাদের পরলোকগত স্বজনদের উদ্দেশে দীপ জ্বালিয়ে আত্মার শান্তি কামনা করেন।

এ উপলক্ষে মাসব্যাপি প্রিয়জনের সমাধি পরিচ্ছন্ন ও সাজানোর জন্য স্বজনরা কাজ করেছেন।

পার্শ্ববর্তী দেশ ভারত থেকে মায়ের সমাধিতে দীপ জ্বালাতে আসা আলোরাণী সাহা বলেন, ‘মায়ের আত্মার শান্তি কামনার জন্য আমি এখানে এসেছি।’

অস্ট্রেলিয়া থেকে আসা অসীম কুমার ব্যানার্জি বলেন, তার পিতামহের সমাধি এখানে। বিশ্বের মধ্যে সবচেয়ে বড় শ্মাশান দীপাবলি বরিশালে হয় বলে এবার তিনিও এসেছেন শ্রদ্ধা জানাতে।

বরিশাল মহাশ্মশান রক্ষা কমিটির সাধারণ সম্পাদক কিশোর কুমার দে বরিশালটাইমসকে জানান- দীপাবলি উৎসবে নিরাপত্তা নিশ্চিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি নিজেদের স্বেচ্ছাসেবকরা কাজ করছেন।

শ্মশান দীপাবলির পর বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিত হবে কালীপূজা।’’

26 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন