১ ঘণ্টা আগের আপডেট বিকাল ১২:২৯ ; শনিবার ; মে ২১, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশাল র‌্যাবের কৌশলতায় ফের বনদস্যুদের আত্মসমর্পন

বরিশাল টাইমস রিপোর্ট
২:৩১ অপরাহ্ণ, জুলাই ১৩, ২০১৬

বরিশাল: পাশ্ববর্তী বন্ধুরাষ্ট্র ভারত ঘেষা দেশের সর্ব বৃহৎ পর্যটনকেন্দ্র সুন্দরবন এখন বনদস্যুদের কাছেও নিরাপদ নয়। র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে বেশ কয়েকজন নিহত হওয়ার পরে দস্যুদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে। বিশেষ করে বরিশাল র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-৮) সেইসব অভিযানে নিহতের পাশাপাশি বিপুল পরিমান অস্ত্র উদ্ধারে ঘটনাও ঘটেছে।

 

যে কারনে দস্যু নেতারা জীবন বাঁচাতে র‌্যাবের দেখানো সরল অনুকরণ করে স্বাভাবিক জীবনে ফেরার সিদ্ধান্ত নিয়েছে। সেই সিদ্ধান্তের আলোকে আগামী শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের হাতে অস্ত্র তুলে দিয়ে ৮ দস্যুর আত্মসমর্পণ করার কথা রয়েছে। অবশ্য এর আগেও গত ৩১ মে সুন্দরবনের বনদস্যু মাস্টার বাহিনীর ১০ জন সদস্য একইভাবে আত্মসমর্পণ করেছিলেন। সেই সময় তারা ৫২টি অস্ত্র ও সাড়ে ৪ হাজার রাউন্ড গুলিও আইন শৃংঙ্খলা বাহিনীর হাতে তুলে দিয়েছিলেন। ওই সময় তাদের প্রতিশ্র“তি ছিল স্বাভাবিক জীবনে ফিরে আসতে যা যা করণীয় তাতে সার্বিক সহায়তা দেবে রাষ্ট্র। বর্তমানে ওই ১০ জন বনদস্যু কারাগারে রয়েছেন।

 

মূলত প্রশাসনের সেই প্রতিশ্র“তিতে  আশ্বাস্ত হয়েই আগামী শুক্রবার ফের মনজু এবং ইলিয়াস বাহিনীর আরো ৮ বনদস্যু আত্মসমর্পনের সিদ্ধান্ত বলে শোনা গেছে। অবশ্য ধারাবাহিকভাবে বনদস্যুদের আত্মসমর্পনের ঘটনায় দক্ষিণাঞ্চলে এ বিষয়টি এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিনত হয়েছে। বিশেষ করে বরিশাল র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-৮) পরিচালক লে. কর্নেল ফরিদুল আলম এক্ষেত্রে বেশ প্রশংসাও কুড়িয়েছেন। কারন এই ধারাবাহিক আত্মসমর্পনের সিদ্ধান্তে দস্যুদের নিয়ে আসতে এই কর্মকর্তা দীর্ঘকাল প্রচেস্টা চালিয়ে আসছিলেন।

 

যার অংশ হিসেবে আগামী শুক্রবার আত্মসমর্পন করতে যাওয়া ৮ জনকে ভারত সীমান্ত থেকে কৌশলে নিয়ে আসা হচ্ছে। এই দিন সকালে খুলনার মংলা ফুয়েল জেটি ঘাটে তারা স্বরাষ্ট্রমন্ত্রীর হাতে অস্ত্র তুলে দিয়ে আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পন করবেন। যদিও এই ৮ দস্যুর আত্মসমর্পনের আনুষ্ঠানিকতা করা হয়েছিল বুধবার। সেই মোতাবেক বরিশাল র‌্যাবও সার্বিক প্রস্তুতি নিয়ে রেখেছিল। কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রী এই দিন না আসতে পারার সিন্ধান্তের কারণে দিনক্ষণ পরিবর্তন করে নির্ধারণ করা হয় শুক্রবার।

 

বরিশাল র‌্যাব পরিচালক লে. কর্নেল ফরিদুল আলম মঙ্গলবার রাত ১০ টায় জানিয়েছেন, আত্মসমর্পন উপলক্ষ্যে তাদের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এমনকি ভারত সীমান্তে থাকা আত্মসমর্পনে ইচ্ছুক দস্যুদের সাথেও মুঠোফোনে কথোপকথন হচ্ছে। আত্মসমর্পনের পাশাপাশি তারা বিপুল পরিমান অস্ত্র ও গোলাবারুদ জমা দেওয়ার প্রতিশ্র“তি দিয়েছে। কিন্তু কি পরিমান হতে পারে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। বরিশাল র‌্যাবের এই শীর্ষ কর্মকর্তা আরো জানান, ওই আনুষ্ঠানিকতাকে কেন্দ্র করে তাদের কয়েকটি টিম সেখানে অবস্থান করছে। পাশাপাশি ঢাকা থেকেও আরো সদস্য নিয়ে আসা হয়েছে। শুক্রবার আত্মসমর্থপনের পরে তাদের সংশ্লিষ্ট থানায় মামলা দায়ের পরবর্তী আদালতে প্রেরণ করা হবে।’

টাইমস স্পেশাল, বরিশালের খবর

 

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রক্সি দিতে গিয়ে আটক ৩  বাউফলে ইউপি চেয়ারম্যানের সৌজন্যে রিয়াল চক্ষু হাসপাতলের চিকিৎসাসেবা  ১৩ বছরে দেশে কোনো সুষ্ঠু নির্বাচন হয়নি: চরমোনাই পির  চরফ্যাসনে নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার  বাউফলে ইটবাহী ট্রলি নিয়ন্ত্রণ হারিয়ে ড্রাইভার নিহত  নারীর লাশ ভাসছিল দুই লঞ্চের মাঝে  উপজেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক কামরুল, শ্রেণি শিক্ষক তপতী  বি‌য়ে বা‌ড়ি‌তে প্রেমিকা উপ‌স্থিত: পা‌লি‌য়ে‌ গেলেন বর  মরা ছাগল জবাই করে গরুর রক্ত মাখিয়ে বিক্রি: কসাই আটক  বরিশালে ইসলামী আন্দোলনের সমাবেশে জনতার ঢল