৭ ঘণ্টা আগের আপডেট সকাল ৬:৪৬ ; সোমবার ; এপ্রিল ১২, ২০২১
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশাল শিক্ষাবোর্ড: পরিবর্তন হলো ৪ শিক্ষার্থীর ফল

বরিশাল টাইমস রিপোর্ট
৪:৫২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২১

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলে সন্তুষ্ট না হয়ে রিভিউ আবেদন করা শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হয়েছে। ফলে অসন্তুষ্ট হওয়া বরিশাল বোর্ডের মাত্র ৪ জন শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। এ বোর্ডে ৬৪২ জন পরীক্ষার্থী ফল চ্যালেঞ্জ করে আবেদন করেছিলেন। রোববার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে ফল রিভিউয়ের ফল প্রকাশ করেছে বরিশাল বোর্ড।

জানা গেছে, এইচএসসি ও সমমানের প্রায় ১৬ হাজার পরীক্ষার্থী ফল পর্যালোচনার জন্য আবেদন করেছেন। ১১টি বোর্ডে ১৫ হাজার ৭২৭ জন পরীক্ষার্থী ফল পর্যালোচনার জন্য আবেদন করেছেন।

এক বিজ্ঞপ্তিতে বোর্ড জানিয়েছে, শিক্ষার্থীরা নিজ নিজ শিক্ষবোর্ডর ওয়েবসাইট থেকে ফল সংগ্রহ করতে পারবেন।

বরিশালটাইমসের পাঠকদের জন্য বরিশাল বোর্ডের ফল রিভিউয়ের আবেদনের ফল তুলে ধরা হলো।

বরিশাল বোর্ডের আবেদনের ফল : 

জানা গেছে, ফল চ্যালেঞ্জের আবেদন করা ১৫ হাজার ৭২৭ জন পরীক্ষার্থীর মধ্যে শুধু এইচএসসির ফল চ্যালেঞ্জ করেছেন ১৪ হাজার ২২০ জন। আর আলিমের ফল চ্যালেঞ্জ করেছেন ৫১৭ জন। আর এইচএসসি বিএমের ফল চ্যালেঞ্জ করেছের ৫৩৫ জন। অটোপাসের এইচএসসির ফল চ্যালেঞ্জের আবেদন বাবদ ১৯ লাখ ৬৫ হাজার টাকার বেশি আয় করেছিল শিক্ষা বোর্ডগুলো।

বরিশাল বোর্ডের ৬৪২ জন শিক্ষার্থী, চট্টগ্রাম বোর্ডের ১ হাজার ৮৮৫ জন শিক্ষার্থী, কুমিল্লা বোর্ডের ১ হাজার ২৭ জন শিক্ষার্থী, ঢাকা বোর্ডের ৪ হাজার ৪১৫ জন শিক্ষার্থী দিনাজপুর বোর্ডের ১ হাজার ২২৭ জন শিক্ষার্থী, যশোর বোর্ডের ১ হাজার ৬৯৪ জন শিক্ষার্থী, ময়মনসিংহ বোর্ডের ৯১৬ জন শিক্ষার্থী, রাজশাহী বোর্ডের ১ হাজার ৯২২ জন শিক্ষার্থী, সিলেট বোর্ডের ৯৪৭ জন শিক্ষার্থী ফল চ্যালেঞ্জের আবেদন করেছিলেন।

করোনা ভাইরাসের কারণে গত বছরের এইচএসসি পরীক্ষা হয়নি। এর পরিবর্তে জেএসসি ও এসএসসি এবং সমমানের পরীক্ষার গড় ফলের ভিত্তিতে পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হয়েছে। গত ৩০ জানুয়ারি এইচএসসি ও সমমানের পরীক্ষার মূল্যায়নের ফল প্রকাশ করা হয়। মাদরাসা, কারিগরিসহ ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন পরীক্ষার্থীর সবাই পাস করেছেন। তাদের মধ্যে ফলের সর্বোচ্চ সূচক জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন। এরপর ফল নিয়ে কারও কোনো আপত্তি থাকলে পর্যালোচনার (রিভিউ) সুযোগ দেয় শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।  তবে, জেএসসি ও এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েও এইচএসসিতে তা না পাওয়া ৩৯৬ জন পরীক্ষার্থীদের মধ্যে অসন্তোস বেশি।

শিক্ষা বোর্ডের কর্মকর্তারা বলছেন, জেএসসি এবং এসএসসি ও সমমানের পরীক্ষার বিষয় ‘ম্যাপিং’ করে ফল তৈরির কারণে ৩৯৬ জন পরীক্ষার্থী এইচএসসিতে জিপিএ-৫ পাননি। কিন্তু আগের দুই পরীক্ষায় জিপিএ-৫ না পেয়েও ১৭ হাজারের বেশি শিক্ষার্থী এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছেন।

বরিশালের খবর

আপনার মতামত লিখুন :

 

ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালে সরকারি দপ্তরে আড়াই কোটি টাকার চেক নিয়ে মারামারি  লালমোহনে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে মাঠে ইউএনও, ১৭ জনকে জরিমানা  বরগুনায় মোটরসাইকেল আরোহীকে পিটিয়ে লাখ টাকা ছিনতাই  বরিশালে ঘোষণা দিয়ে প্রতিবেশীকে কুপিয়ে হত্যা !  লকডাউন>> বরিশালে শ্রমিকদের খাদ্য ও অর্থ সহায়তা দাবি  বেতাগীতে এমপি রিমন ও তার পরিবারের সুস্থতা কামনায় যুবলীগের দোয়া মোনাজাত  মেডিকেল কলেজে পড়ার সুযোগ পেলেন রাখাইন কিশোরী  ভোলায় ভাইয়ের পিটুনিতে ভাই হাসপাতালে  একদিনে করোনা কেড়ে নিল সর্বোচ্চ ৭৮ জনের প্রাণ  গৌরনদীতে জাটকা বিক্রেতাকে জরিমানা