৬ মিনিট আগের আপডেট বিকাল ২:১৯ ; মঙ্গলবার ; আগস্ট ৪, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

বর্ষায় ব্যস্ত নৌকা কারিগররা, তবুও দুশ্চিন্তা!

ষ্পেশাল করেসপন্ডেন্ট
২:২৯ অপরাহ্ণ, জুলাই ১৫, ২০২০

হাসান পিন্টু, লালমোহন:: বর্ষা মৌসুমে ভোলার লালমোহনের নৌকা কারিগরদের ব্যস্ততা বেড়েছে কয়েক গুন। তবুও এসব নৌকা তৈরির কারিগরদের মাঝে দেখা দিয়েছে দুশ্চিন্তা। করোনার প্রভাব পড়েছে এ নৌকা পট্টিতেও। এতে করে এদের অনেকটা দুর্ভোগে পড়তে হয়েছে। যার ফলে দীর্ঘদিন কর্মহীন হয়ে ঋণ আর দেনায় জড়িয়ে পড়েছে এসব নৌকা কারিগর ও মিস্ত্রিরা। বর্ষা মৌসুমে এদের ব্যস্ততা থাকলেও বাকি দিনগুলো বসে থাকতে হয়। এতে করে ছয় মাসের আয় দিয়ে বাকি ছয় মাস চলে এসব নৌকা কারিগর ও মিস্ত্রিদের সংসার।

কথা হয় উপজেলার পশ্চিম চরউমেদ ইউনিয়নের গজারিয়া বাজারের নুরু, রফিজল ইসলাম ও সফিউল্যাহ নামের কয়েকজন নৌকা কারিগরের সাথে। তারা বলেন, যুগ যুগ ধরে নৌকা তৈরি করছেন তারা। বর্ষার মৌসুমে নৌকার বেচা-বিক্রি ভালো হলেও অন্য সময় বসে বসে দিন পাড় করতে হয় তাদের। বর্ষার মৌসুমের আয় দিয়ে চলে অন্য মাসের খরচ। এক মৌসুমের আয় দিয়ে পুরো বছর চলা খুব কষ্টের। তাই কয়েক দিন পরই ঋণের ফাঁদে আটকে যাচ্ছেন। এসব ঋণ আর দার-দেনার জন্য পরবর্তীতে এদের সংসার পরিচালনা করাই দায় হয়ে পড়ছে। তাই এসব নৌকা কারিগরদের দাবী সরকারীভাবে যেনো এদেরকে সহযোগিতা করা হয়।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা হাবিবুল হাসান রুমি বরিশালটাইমসকে জানান, করোনাকালে সরকারী যেসব সহযোগিতা এসেছে তা অত্যান্ত অসহায় পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে। যেহেতু লালমোহন একটি নদীবেষ্টিত উপজেলা, সেখানে আমার মনে হচ্ছে এসব নৌকা কারিগররা অন্য মানুষদের চাইতে অনেক ভালো আছে। তবুও পরবর্তীতে সরকারী কোনো সুযোগ সুবিধা আসলে তাদেরকেও দেয়া হবে।

ভোলা, স্পটলাইট

আপনার মতামত লিখুন :

 

সম্পাদক : হাসিবুল ইসলাম
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  মসজিদের মাইকে আজান দেওয়ায় মুয়াজ্জিনকে আ’লীগ নেতার মারধর  প্রবল গতিতে ধেয়ে আসছে হ্যারিকেন ‘ইসাইয়াস’  সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত, বরিশালে ঝড়ের আশঙ্কা  বিশ্ব রেকর্ড গড়লেন বরিশাল বিএম কলেজছাত্র জুবায়ের  মর্মান্তিক: পটুয়াখালীর বাউফলে পানিতে ডুবে তিন বোনের মৃত্যু  সাহান আরা আব্দুল্লাহ’র কবর জিয়ারত করলেন কেন্দ্রীয় ছাত্রলীগ সভাপতি  শাশুড়ির সহযোগিতায় গৃহবধূকে ধর্ষণ, পাঁচদিনেও মামলা নেয়নি পুলিশ  হিজলায় একই পরিবারের ৮ জনকে কুপিয়ে জখম, থানায় মামলা  মঠবাড়িয়ায় প্রতিপক্ষের হামলায় একই পরিবারের ৪ জন আহত  হাসপাতালে স্ত্রীর লাশ রেখে পালিয়েছে স্বামী